বাংলা নিউজ > ঘরে বাইরে > Iran's Next President: রাইসির মৃত্যুতে শোক প্রকাশ মোদীর, কে হবেন ইরানের পরবর্তী প্রেসিডেন্ট?

Iran's Next President: রাইসির মৃত্যুতে শোক প্রকাশ মোদীর, কে হবেন ইরানের পরবর্তী প্রেসিডেন্ট?

রাইসির মৃত্যুতে শোক প্রকাশ মোদীর (AFP)

ইরানের সংবিধান অনুযায়ী, ক্ষমতাসীন প্রেসিডেন্ট মারা গেলে সেই দায়িত্ব পালন করবেন সেদেশের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট। অবশ্য এর পর আগামী ৫০ দিনের মধ্যে নতুন প্রেসিডেন্টের জন্য নির্বাচন প্রক্রিয়া সেরে ফেলতে হবে। তবে এই গোটা বিষয়টির ওপর সিলমোহর দেবেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতোল্লা আলি খামেইনি।

হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। এই আবহে ইরানের পরবর্তী প্রেসিডেন্ট নিয়োগ নিয়ে চর্চা শুরু হয়েছে। এদিকে রাইসির সঙ্গে হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত্যু হয়েছে সেদেশের বিদেশমন্ত্রীরও। তবে সরকারের কাজ চলতে থাকবে বলে জানিয়েছে ক্যাবিনেট। এদিকে জানা গিয়েছে, ইরানের পরবর্তী প্রেসিডেন্ট হতে চলেছেন ইরানের বর্তমান ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মহম্মদ মুখবার। উল্লেখ্য, ইরানের সংবিধান অনুযায়ী, ক্ষমতাসীন প্রেসিডেন্ট মারা গেলে সেই দায়িত্ব পালন করবেন সেদেশের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট। অবশ্য এর পর আগামী ৫০ দিনের মধ্যে নতুন প্রেসিডেন্টের জন্য নির্বাচন প্রক্রিয়া সেরে ফেলতে হবে। তবে এই গোটা বিষয়টির ওপর সিলমোহর দেবেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতোল্লাহ আলি খোমেইনি। (আরও পড়ুন: 'ভোট কাটাকাটিতে' ইন্ডিয়া ব্লক পঞ্চম দফায় নিজের পায়ে কোপ বসিয়েছে ১৫ আসনে!)

আরও পড়ুন: 'বাংলায় আমরা... আসন পাব', ভোট পঞ্চমীতে শাহের গলায় কোন পরিসংখ্যান? 

আরও পড়ুন: ভারত সেবাশ্রমের সম্মানহানির অভিযোগ, মমতার হাতে আইনি নোটিশ ধরালেন কার্তিক মহারাজ

এদিকে রাইসির মৃত্যুর পরে সোশ্যাল মিডিয়ায় শোক প্রকাশ করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ এক বার্তায় মোদী লেখেন, 'ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মর্মান্তিক মৃত্যুতে আমি গভীরভাবে শোকাহত ও মর্মাহত। ভারত-ইরান দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে তাঁর অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে। তাঁর পরিবার ও ইরানের জনগণের প্রতি আমার আন্তরিক সমবেদনা রইল।' (আরও পড়ুন: আজ ভোট বাংলার ৭ আসনে, ২০২১ সালের নিরিখে আসন ধরে ধরে কোথায় এগিয়ে BJP, TMC?)

আরও পড়ুন: ভোট পঞ্চমীর ৪৯টি আসনের কটিতে গতবার ফুটেছিল পদ্ম? আজকের দফায় কে কোথায় এগিয়ে?

২০২১ সাল থেকে ইরানের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন ইব্রাহিম রাইসি। তাঁর শাসনামলেই ইরানি-কুর্দি নারী মাহসা আমিনির মৃত্যুর পর দেশজুড়ে ব্যাপক নাগরিক বিক্ষোভ ছড়িয়ে পড়েছিল। মনে করা হচ্ছিল, ইরানের পরবর্তী সর্বোচ্চ নেতা হতে পারতেন রাইসি। এদিকে রাইসির মৃত্যু নিশ্চিত করার পরই ইরানের ক্যাবিনেট একটি বিবৃতি প্রকাশ করে। তাতে বলা হয়, 'কোনও ধরনের বাধা ছাড়াই ইরান সরকার কাজ চালিয়ে যাবে। এই অনুগত জাতিকে আশ্বস্ত করতে চাই যে আয়াতোল্লাহ রাইসির অক্লান্ত চেতনায় সেবার পথে অব্যাহত ভাবে হাঁটতে থাকব আমরা।' (আরও পড়ুন: মুম্বইয়ের ৬ লোকসভা আসনে ভোট আজ, দল ভাঙনের জগাখিচুড়িতে কে কোথায় শক্তিশালী?)

আরও পড়ুন: 'BJP এজেন্টের গায়ে হাত দিলে...', সুর চড়ালেন লকেট, রচনাকে আহ্বান বিজেপিতে

আরও পড়ুন: শ্লীলতাহানির অভিযোগে বিদ্ধ জওয়ানকে নিয়ে কড়া পদক্ষেপ কমিশনের, থানায় দায়ের FIR

রিপোর্ট অনুযায়ী, আজারবাইজানের প্রেসিডেন্টের সঙ্গে যৌথভাবে সীমান্ত এলাকায় একটি বাঁধ উদ্বোধনের পর তেহরানে ফিরছিলেন রাইসি এবং আমিরাবদোল্লাহিয়ান। জানা গিয়েছে, উড়ান শুরুর ৩০ মিনিট বাদে ঘন মেঘের মাঝে হারিয়ে গিয়েছিল রাইসির কপ্টারটি। প্রেসিডেন্টের সেই কনভয়তে মোট তিনটি হেলিকপ্টার ছিল। এর মধ্যে বাকি দুটি হেলিকপ্টার অবশ্য সুরক্ষিত ছিল। সেই দুর্ঘটনার পরই উদ্ধারকারী দল পার্বত্য এলাকায় তল্লাশি শুরু করে। খারাপ আবহাওয়া ও তুষারপাতের কারণে দুর্ঘটনাস্থলে পৌঁছতে সময় লাগে উদ্ধারকারী দলের। পরে উদ্ধারকাজে সাহায্যের হাত বাড়িয়ে দেয় রাশিয়া। বিশেষ প্রশিক্ষিত উদ্ধারকারী দল সহ হেলিকপ্টার পাঠিয়েছিল মস্কো। পরে ইরানের রেড ক্রেসান্টের প্রধান জানান, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির হেলিকপ্টারের খোঁজ পাওয়া গিয়েছে। উদ্ধারকারী দল সেই দিকে এগোচ্ছে। কিন্তু অবস্থা খুব একটা ভালো নয়। পরে ইরানের সংবাদমাধ্যম জানায়, ভেঙে পড়া হেলিকপ্টারে কারও বেঁচে থাকার চিহ্ন পাওয়া যায়নি। উল্লেখ্য, পাহাড়ে ভেঙে পড়ার পরে চপারটিতে আগুন ধরেছিল। জানা যায়, তুরস্কের ড্রোনের সাহায্যে পাহাড়ের মাঝে জ্বলন্ত কিছু লক্ষ্য করা গিয়েছিল। সেখানে গিয়েই সেই হেলিকপ্টারের ধ্বংসাবশেষ চিহ্নিত করা যায়।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

অবসাদে ভুগছেন? এই যোগাসনগুলি করুন, ফল পাবেন ম্যাজিকের মতো আর জেলে রাখা গেল না কেজরিওয়ালকে, আবগারি দুর্নীতি মামলায় পেলেন জামিন আপনি নাকি ইউক্রেনের যুদ্ধ থামিয়ে দেন আর নিটের বেলায়…মোদীকে তীব্র খোঁচা রাহুলের ডার্কনেটে ছড়িয়ে পড়েছিল UGC-NET পরীক্ষার প্রশ্নপত্র, দাবি শিক্ষামন্ত্রীর আগামিকাল কেমন কাটবে? শুক্রবারে ভাগ্যের সাহায্য পাবেন? জানুন ২১ জুনের রাশিফল ‘নৈতিক দায়’ স্বীকার করেও NEET বিতর্কে NTA-র ঘাড়ে বন্দুক রাখল সরকার, বাতিল হবে? ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার ডায়মন্ডহারবারে ববিকে শোকজ সুকান্তর, বিতর্ক বিজেপির অন্দরেই, কী বললেন শুভেন্দু? আন্তর্জাতিক যোগ দিবসে করুন এই ৪টি ব্যায়াম, ডায়াবিটিস থাকবে বশে নাক-মুখ দিয়ে রক্ত ঝড়ছে, বুকেও দগদগে ক্ষত, একী হাল প্রিয়াঙ্কার

T20 WC 2024

'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড়

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.