বাংলা নিউজ > ঘরে বাইরে > বাগদাদে ইরাকি প্রধানমন্ত্রীর বাসভবনে ড্রোন হামলা, রাষ্ট্রপ্রধানকে খুনের ছক
বাগদাদের গ্রিন জোন (ফাইল ছবি: রয়টার্স) (REUTERS)
বাগদাদের গ্রিন জোন (ফাইল ছবি: রয়টার্স) (REUTERS)

বাগদাদে ইরাকি প্রধানমন্ত্রীর বাসভবনে ড্রোন হামলা, রাষ্ট্রপ্রধানকে খুনের ছক

  • তাৎক্ষণিকভাবে কোনও গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি। গ্রিন জোনে বসবাসরত পশ্চিমা কূটনীতিকরা বলেছেন যে তাঁরা এলাকায় বিস্ফোরণ ও গুলির শব্দ শুনেছেন।

বাগদাদে ইরাকি প্রধানমন্ত্রীর বাসভবনে ড্রোন হামলা হয়েছে রবিবার ভোরে। জানা গিয়েছে, বিস্ফোরক বোঝাই একটি ড্রোন বাগদাদে ইরাকের প্রধানমন্ত্রী মোস্তফা আল-কাদিমির বাসভবনকে লক্ষ্য করে উড়ে আসে। প্রধানমন্ত্রী মোস্তফা আল-কাদিমিকে খুন করার চেষ্টা বলে ধরা হচ্ছে এই হামলাটিকে। তবে ইরাকি সামরিক বাহিনী জানিয়েছে, কাদিমি অক্ষত অবস্থায় রয়েছেন। হামলার হাত থেকে তিনি বেঁচে গিয়েছেন।

ইরাকি সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, বাগদাদের সুরক্ষিত গ্রিন জোনে কাদিমির বাসভবন লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। এর থেকে বিস্তারিত কোনও তথ্য প্রদান করা হয়নি। দুই সরকারি কর্মকর্তা বলেছেন, কাদিমির বাসভবন অন্তত একটি বিস্ফোরণ ঘটেছে। সংবাদ সংস্থা রয়টার্সকে তাঁরা নিশ্চিত ভাবে জানিয়েছেন যে প্রধানমন্ত্রী নিরাপদে আছেন।

তাৎক্ষণিকভাবে কোনও গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি। গ্রিন জোনে বসবাসরত পশ্চিমা কূটনীতিকরা বলেছেন যে তাঁরা এলাকায় বিস্ফোরণ ও গুলির শব্দ শুনেছেন। উল্লেখ্য, বাগদাদের এই গ্রিন জোন এলাকায় সরকারি ভবন এবং বিদেশী দূতাবাস রয়েছে। এবং এটি সর্বক্ষণ নিরাপত্তার বেষ্টনীতে ঘেরা থাকে।

উল্লেখ্য, ইরানের সাথে জোটবদ্ধ সশস্ত্র গোষ্ঠীগুলির সমর্থকরা সাম্প্রতিক সপ্তাহগুলিতে গ্রিন জোনের কাছে বিক্ষোভ প্রদর্শন করেছে। গত মাসের সাধারণ নির্বাচনের ফলাফলের বিরুদ্ধে এই প্রতিবাদ করেছে তারা। এই হামলার সঙ্গে সেসব গোষ্ঠী বা ইরানের কোনও যোগ আছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

বন্ধ করুন