বাংলা নিউজ > ঘরে বাইরে > ৩ বছরে ৪৫০% উত্থান এই সংস্থার শেয়ারে! আপনার বিনিয়োগ আছে কি?

৩ বছরে ৪৫০% উত্থান এই সংস্থার শেয়ারে! আপনার বিনিয়োগ আছে কি?

ফাইল ছবি: রয়টার্স (Reuters)

BSE-তে IRB ইনফ্রাস্ট্রাকচার ডেভলপারের শেয়ার বর্তমানে ৩০৮ টাকার স্তরে ট্রেড করছে। গত এক বছরে প্রায় ৩১% চড়েছে এই শেয়ারের দাম। গত ৩ বছরে ৫৫ টাকা থেকে বেড়ে ২৯০ টাকায় চলে এসেছে এই শেয়ার। অর্থাত্, প্রায় ৪৫০% রিটার্ন দিয়েছে। ফলে সেই সময়কার বিনিয়োগকারীদের টাকা যে অনেক বেড়ে গিয়েছে, তা বলাই বাহুল্য।

IRB Infrastructure Developers Share Price: IRB ইনফ্রাস্ট্রাকচার ডেভলপারের শেয়ার বিভাজন। ১০ টাকা ফেসভ্যালুর শেয়ারে ১ টাকার শেয়ারে ১০ ভাগে ভাগ করা হবে। ইক্যুইটিতে এই বদলে ছাড়পত্র দিয়েছে সংস্থার পরিচালন বোর্ড। সংস্থা জানিয়েছে, শীঘ্রই শেয়ারহোল্ডার ও নিয়ন্ত্রকদের অনুমোদন সংগ্রহের প্রক্রিয়া শুরু হবে। পুঁজিবাজারে তারল্য ও শেয়ারহোল্ডার বেস ছড়ানোর জন্য এই সিদ্ধান্ত। এর ফলে ছোটো বিনিয়োগকারীদের আরও আগ্রহ বাড়বে এই শেয়ারের প্রতি। আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যেই এই শেয়ার বিভাজনের প্রক্রিয়া সম্পন্ন হবে। আরও পড়ুন: ৮০০ কোটি টাকার শেয়ার বেচতে চলেছে Dabur-র বর্মন পরিবার! আপনি কিনবেন?

BSE-তে সংস্থার শেয়ার বর্তমানে ৩০৮ টাকার স্তরে ট্রেড করছে। গত এক বছরে প্রায় ৩১% চড়েছে এই শেয়ারের দাম। গত ৩ বছরে ৫৫ টাকা থেরে বেড়ে ২৯০ টাকায় চলে এসেছে এই শেয়ার। অর্থাত্, প্রায় ৪৫০% রিটার্ন দিয়েছে। ফলে সেই সময়কার বিনিয়োগকারীদের টাকা যে অনেক বেড়ে গিয়েছে, তা বলাই বাহুল্য।

তাছাড়া আসন্ন কেন্দ্রীয় বাজেটে সরকার পরিকাঠামো খাতে জোর দিতে পারে। সেই বিষয়টি মাথায় রেখে বর্তমানে নির্মাণ ক্ষেত্রের শেয়ারের একটি ট্রেন্ড রয়েছে। ফলে আগামিদিনে এই শেয়ারের প্রতি আরও বিনিয়োগকারীদের আগ্রহ বাড়তে পারে।

IRB ইনফ্রাস্ট্রাকচারের শেয়ারের ইতিহাস

<p>গ্রাফ: গুগল ফাইন্যান্স</p>

গ্রাফ: গুগল ফাইন্যান্স

(Google Finance)

মাল্টিব্যাগার এই শেয়ার গত এক মাসে ২৭৬ টাকা থেকে বেড়ে ৩১৮ টাকা হয়ে গিয়েছে। অর্থাত্ এই সময়ের মধ্যে প্রায় ১৫% বৃদ্ধি পেয়েছে। গত ৬ মাসে প্রায় ৬৩% বেড়েছে IRB-র শেয়ার।

কোটাক সিকিউরিটিজের রিপোর্টে অনুমান করা হয়েছে যে, আগামী ১২ মাসে এই শেয়ার আরও বাড়তে পারে। এখান থেকে বেড়ে ৩৪০ টাকার স্তরে পৌঁছে যেতে পারে। কেন? কারণ IRB সংস্থা GIC এবং সিন্ট্রা থেকে তহবিল পাচ্ছে। তার মাধ্যমে নতুন প্রকল্পের বৃদ্ধি হচ্ছে। তাদের নির্মাণের ব্যবসার ব্যাপ্তি বৃদ্ধির একটি সম্ভাবনা রয়েছে। মুম্বই-পুনে এক্সপ্রেসওয়ের জন্য IRB-র টোল বসানোর মতো প্রকল্পগুলি থেকে টাকা আসছে। ২০২২ সালের এপ্রিল থেকেই এটি কার্যকর হয়েছে। ফলে সংস্থার রিপোর্ট সময়ের সঙ্গে আরও চাঙ্গা হবে। স্বাভাবিকভাবে শেয়ারের প্রতি বিনিয়োগের প্রবণতাও বাড়বে। বৃদ্ধি পাবে শেয়ার দর। আরও পড়ুন: রাষ্ট্রায়ত্ত সংস্থায় ১ লাখ টাকা পরিণত হয়েছে ৪৫ কোটিতে! ৩ বার জারি বোনাস শেয়ার

কোটাক সিকিউরিটিজ আরও জানিয়েছে যে, এখনও পর্যন্ত NHAI (ন্যাশানাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া) থেকে টাকার 'ইনফ্লো' কম হতে পারে। তবে সমপর্যায়ের অন্য বেশ কিছু সংস্থার থেকে অনেকটাই এগিয়ে আছে IRB ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপার্স। সেই কারণেই এই শেয়ারের দিকে নজর রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

বিঃ দ্রঃ- শেয়ার বাজার সংক্রান্ত প্রতিবেদনগুলি বাজার পর্যবেক্ষণ ও আপডেট মাত্র। এগুলি স্বাধীন বিশেষজ্ঞদের পরামর্শ। সম্পাদকীয় বিনিয়োগ সুপারিশ নয়। শেয়ার বাজারে বিনিয়োগ ঝুঁকিপূর্ণ। বিনিয়োগের আগে সমস্ত দিক অবশ্যই খতিয়ে দেখে সিদ্ধান্ত নিন।

 

ঘরে বাইরে খবর

Latest News

বিয়ের পিঁড়িতে বসছেন গোবিন্দার ভাগ্নি আরতি সিং, পাত্র কে 'আমার ছেলে যা করেছে…' বলছেন অভিযুক্তের মা, কর্ণাটকে লাভ জেহাদ?হিন্দু তরুণীকে খুন নওয়াদায় অধীর চৌধুরীর প্রচারে TMCর হামলার নিন্দা করলেন দলেরই বিধায়ক ১৯ দিন পর ছেলের বিয়ে! আদৃতকে নিয়ে আবেগঘন বাবা, কী লিখলেন কৌশাম্বির হবু শ্বশুর? বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ Luton Town vs Brentford Live Score, Luton Town 0-0 Brentford EPL 2023 Sheffield United vs Burnley Live Score, Sheffield United 0-0 Burnley EPL 2023 Everton vs Nottingham Forest Live Score, Everton 0-0 Nottingham Forest EPL 2023 'রাজনৈতিক মতাদর্শ বদলান...' লোকসভার আগে ইঙ্গিতবহ পোস্ট বীরের, নিশানায় কোন দল?

Latest IPL News

বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ কীভাবে বড় স্কোর তুলছে SRH? কামিন্সদের সাফল্যের কৌশল ফাঁস করলেন ট্র্যাভিস হেড রোহিত বা বোর্ড নয়, ইম্প্যাক্ট প্লেয়ার থাকবে কিনা,ঠিক করুক দর্শকরাই, মত পন্টিংয়ের IPL 2024: রোহিতের জন্য চিৎকার করছেন PBKS ক্যাপ্টেন! জেনে নিন ঘটনাটা আসলে কী? কেন উপরের দিকে ব্যাটিং করছেন না ধোনি! ফ্লেমিং-এর উত্তরে মন ভাঙবে মাহি ভক্তদের ‘বউও বলেনি যে আমার হাসিটা দারুণ’...কার কথায় একেবারে গলে গেলেন KKR মেন্টর গম্ভীর? ধোনি ভাই পাত্তা দিতে বারণ করেছে, সমালোচকদের কথা কানেই তোলেন না পন্ত! আশা করি বিশ্বকাপের দলে নির্বাচকরা ওকে ভুলে যাবে না, KKR তারকার হয়ে সওয়াল সঞ্জয়ের পেস বোলিংয়ের প্রফেসর:- বুমরাহর ভূয়সি প্রশংসা প্রাক্তন ক্যারিবিয়ান তারকার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.