বাংলা নিউজ > ঘরে বাইরে > ৩ বছরে ৪৫০% উত্থান এই সংস্থার শেয়ারে! আপনার বিনিয়োগ আছে কি?

৩ বছরে ৪৫০% উত্থান এই সংস্থার শেয়ারে! আপনার বিনিয়োগ আছে কি?

ফাইল ছবি: রয়টার্স (Reuters)

BSE-তে IRB ইনফ্রাস্ট্রাকচার ডেভলপারের শেয়ার বর্তমানে ৩০৮ টাকার স্তরে ট্রেড করছে। গত এক বছরে প্রায় ৩১% চড়েছে এই শেয়ারের দাম। গত ৩ বছরে ৫৫ টাকা থেকে বেড়ে ২৯০ টাকায় চলে এসেছে এই শেয়ার। অর্থাত্, প্রায় ৪৫০% রিটার্ন দিয়েছে। ফলে সেই সময়কার বিনিয়োগকারীদের টাকা যে অনেক বেড়ে গিয়েছে, তা বলাই বাহুল্য।

IRB Infrastructure Developers Share Price: IRB ইনফ্রাস্ট্রাকচার ডেভলপারের শেয়ার বিভাজন। ১০ টাকা ফেসভ্যালুর শেয়ারে ১ টাকার শেয়ারে ১০ ভাগে ভাগ করা হবে। ইক্যুইটিতে এই বদলে ছাড়পত্র দিয়েছে সংস্থার পরিচালন বোর্ড। সংস্থা জানিয়েছে, শীঘ্রই শেয়ারহোল্ডার ও নিয়ন্ত্রকদের অনুমোদন সংগ্রহের প্রক্রিয়া শুরু হবে। পুঁজিবাজারে তারল্য ও শেয়ারহোল্ডার বেস ছড়ানোর জন্য এই সিদ্ধান্ত। এর ফলে ছোটো বিনিয়োগকারীদের আরও আগ্রহ বাড়বে এই শেয়ারের প্রতি। আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যেই এই শেয়ার বিভাজনের প্রক্রিয়া সম্পন্ন হবে। আরও পড়ুন: ৮০০ কোটি টাকার শেয়ার বেচতে চলেছে Dabur-র বর্মন পরিবার! আপনি কিনবেন?

BSE-তে সংস্থার শেয়ার বর্তমানে ৩০৮ টাকার স্তরে ট্রেড করছে। গত এক বছরে প্রায় ৩১% চড়েছে এই শেয়ারের দাম। গত ৩ বছরে ৫৫ টাকা থেরে বেড়ে ২৯০ টাকায় চলে এসেছে এই শেয়ার। অর্থাত্, প্রায় ৪৫০% রিটার্ন দিয়েছে। ফলে সেই সময়কার বিনিয়োগকারীদের টাকা যে অনেক বেড়ে গিয়েছে, তা বলাই বাহুল্য।

তাছাড়া আসন্ন কেন্দ্রীয় বাজেটে সরকার পরিকাঠামো খাতে জোর দিতে পারে। সেই বিষয়টি মাথায় রেখে বর্তমানে নির্মাণ ক্ষেত্রের শেয়ারের একটি ট্রেন্ড রয়েছে। ফলে আগামিদিনে এই শেয়ারের প্রতি আরও বিনিয়োগকারীদের আগ্রহ বাড়তে পারে।

IRB ইনফ্রাস্ট্রাকচারের শেয়ারের ইতিহাস

<p>গ্রাফ: গুগল ফাইন্যান্স</p>

গ্রাফ: গুগল ফাইন্যান্স

(Google Finance)

মাল্টিব্যাগার এই শেয়ার গত এক মাসে ২৭৬ টাকা থেকে বেড়ে ৩১৮ টাকা হয়ে গিয়েছে। অর্থাত্ এই সময়ের মধ্যে প্রায় ১৫% বৃদ্ধি পেয়েছে। গত ৬ মাসে প্রায় ৬৩% বেড়েছে IRB-র শেয়ার।

কোটাক সিকিউরিটিজের রিপোর্টে অনুমান করা হয়েছে যে, আগামী ১২ মাসে এই শেয়ার আরও বাড়তে পারে। এখান থেকে বেড়ে ৩৪০ টাকার স্তরে পৌঁছে যেতে পারে। কেন? কারণ IRB সংস্থা GIC এবং সিন্ট্রা থেকে তহবিল পাচ্ছে। তার মাধ্যমে নতুন প্রকল্পের বৃদ্ধি হচ্ছে। তাদের নির্মাণের ব্যবসার ব্যাপ্তি বৃদ্ধির একটি সম্ভাবনা রয়েছে। মুম্বই-পুনে এক্সপ্রেসওয়ের জন্য IRB-র টোল বসানোর মতো প্রকল্পগুলি থেকে টাকা আসছে। ২০২২ সালের এপ্রিল থেকেই এটি কার্যকর হয়েছে। ফলে সংস্থার রিপোর্ট সময়ের সঙ্গে আরও চাঙ্গা হবে। স্বাভাবিকভাবে শেয়ারের প্রতি বিনিয়োগের প্রবণতাও বাড়বে। বৃদ্ধি পাবে শেয়ার দর। আরও পড়ুন: রাষ্ট্রায়ত্ত সংস্থায় ১ লাখ টাকা পরিণত হয়েছে ৪৫ কোটিতে! ৩ বার জারি বোনাস শেয়ার

কোটাক সিকিউরিটিজ আরও জানিয়েছে যে, এখনও পর্যন্ত NHAI (ন্যাশানাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া) থেকে টাকার 'ইনফ্লো' কম হতে পারে। তবে সমপর্যায়ের অন্য বেশ কিছু সংস্থার থেকে অনেকটাই এগিয়ে আছে IRB ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপার্স। সেই কারণেই এই শেয়ারের দিকে নজর রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

বিঃ দ্রঃ- শেয়ার বাজার সংক্রান্ত প্রতিবেদনগুলি বাজার পর্যবেক্ষণ ও আপডেট মাত্র। এগুলি স্বাধীন বিশেষজ্ঞদের পরামর্শ। সম্পাদকীয় বিনিয়োগ সুপারিশ নয়। শেয়ার বাজারে বিনিয়োগ ঝুঁকিপূর্ণ। বিনিয়োগের আগে সমস্ত দিক অবশ্যই খতিয়ে দেখে সিদ্ধান্ত নিন।

 

ঘরে বাইরে খবর

Latest News

লেজেন্ডস লিগের ফাইনালে ভারতকে জেতালেন ইরফান, কান্নাভেজা চোখে জড়িয়ে ধরলেন হরভজন অলিম্পিক্সের আগে বাস্টাডে ডাবলসে জয় দিয়ে কামব্যাক করলেন রাফায়েল নাদাল 'জনপ্রিয়তা ও ক্ষমতা পেলে লোকে ভাবে.…', বিরাটকে নিয়ে বোমা অমিতের, ‘রোহিত ওরকম নয়’ প্রতি বলে বিরাটকে আউট করতে পারব বলে মনে হত! ‘লড়াই’ নিয়ে মুখ খুললেন অ্যান্ডারসন ভারতের TT দলে আজব ঘটনা, খেলোয়াড়ের থেকে বেশি সাপোর্ট স্টাফ যাচ্ছেন অলিম্পিক্সে 'হ্যাঁ, আমরা সত্যিই...' শাম্মি কাপুরের সঙ্গে সত্যিই বিয়ে হয়েছিল আশা পারেখের! 13 ওভার শেষে San Francisco Unicorns-র স্কোর 119/4 মাত্র ১০ বছর বয়সেই ঋতুমতী হন রেণুকা, তারপরই একাকিত্বে ভুগতে শুরু করেন, কেন? পিছন থেকে জাপটে ‘কপিল দেব’, কুঠার হাতে নাচ ফিফা প্রেসিডেন্টের, আছেন হার্দিকও বয়সের ছুঁতোয় জিমিকে অবসর নিতে বাধ্য করা হল! স্টোকসদের তুলোধোনা প্রাক্তন তারকার

T20 WC 2024

কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.