বাংলা নিউজ > ঘরে বাইরে > IRCTC news: ১০ অক্টোবর থেকে ট্রেন ছাড়ার আধঘণ্টা আগে মিলবে দ্বিতীয় সংরক্ষণ চার্ট
১০ অক্টোবর থেকে আসন সংরক্ষণের দ্বিতীয় চার্ট ট্রেন ছাড়ার আধ ঘণ্টা আগে প্রকাশ করা হবে।
১০ অক্টোবর থেকে আসন সংরক্ষণের দ্বিতীয় চার্ট ট্রেন ছাড়ার আধ ঘণ্টা আগে প্রকাশ করা হবে।

IRCTC news: ১০ অক্টোবর থেকে ট্রেন ছাড়ার আধঘণ্টা আগে মিলবে দ্বিতীয় সংরক্ষণ চার্ট

  • অনলাইন ও পিআরএস কাউন্টারের মাধ্যমে দ্বিতীয় চার্ট প্রকাশের আগে আসন সংরক্ষণ করা যাবে।

করোনা পরিস্থিতিতে আগামী ১০ অক্টোবর থেকে রেলের আসন সংরক্ষণ প্রক্রিয়া পরিবর্তন করা হল। এবার থেকে সংরক্ষণের দ্বিতীয় চার্ট ট্রেন ছাড়ার আধ ঘণ্টা আগে প্রকাশ করা হবে। এর আগে ট্রেন ছাড়ার ২ ঘণ্টা আগে এই চার্ট প্রকাশ করা হত।

ভারতীয় রেলওয়ের তরফে বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, Covid-19 অতিমারীর সূচনা হওয়ার আগে আসন সংরক্ষণের প্রথম তালিকা ট্রেন ছাড়ার কমপক্ষে চার ঘণ্টা আগে প্রকাশ করা হত। এর পিছনে মূল কারণ ছিল, অসংরক্ষিত অতিরিক্ত আসন অনলাইনে আগে এলে আগে পাওয়ার ব্যবস্থা করা যা দ্বিতীয় চার্টে প্রকাশ করা হত।

আগের ব্যবস্থায়, ট্রেন ছাড়ার ৩০ মিনিট আগে থেকে ৫ মিনিট আগে পর্যন্ত সংরক্ষিত আসন তালিকাযুক্ত দ্বিতীয় চার্ট প্রকাশ করা হত। এই ব্যবস্থায়, অগ্রিম সংরক্ষিত আসন বাতিলও করা যেত এই সময়কালের মধ্যে। পরে অতিমারীর জেরে সময় বাড়িয়ে ট্রেন ছাড়ার দুই ঘণ্টা আগে দ্বিতীয় চার্ট প্রকাশ করার ব্যবস্থা হয়। 

রেলের ভারপ্রাপ্ত আধিকারিক জানিয়েছেন, ‘রেলযাত্রীদের সুবিধায় বিভাগীয় রেলের অনুরোধ বিবেচনা করে ঠিক হয়েছে যে, ১০ অক্টোবর থেকে রেলে আসন সংরক্ষণের দ্বিতীয় চার্ট ট্রেন ছাড়ার আধ ঘণ্টা আগে প্রকাশ করা হবে। এই ব্যবস্থায় অনলাইন ও পিআরএস কাউন্টারের মাধ্যমে দ্বিতীয় চার্ট প্রকাশের আগে আসন সংরক্ষণ করা যাবে। এই প্রক্রিয়া চালু করার জন্য সিআরআইএস সফ্টওয়্যারে পরিবর্তন ঘটানো হচ্ছে।’

প্রসঙ্গত, কোভিড অতিমারীর জেরে গত ২৫ মার্চ থেকে দেশজুড়ে যাত্রী পরিবহণ পরিষেবা সাময়িক স্থগিত রেখেছিল ভারতীয় রেল। এর পরে ১ মে থেকে রেলের শ্রেণিভুক্ত সীমিত পরিষেবা ফের চালু হয়। এই পর্যায়ে ভিনরাজ্যে বিচ্ছিন্ন শ্রমিকদের ঘরে ফেরাতে শ্রমিক স্পেশ্যাল ট্রেন চালু করে রেল।

বন্ধ করুন