বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারত থেকে নেপাল, রামায়ণের সব তীর্থস্থান ঘুরবেন এক ট্রেনে, জানুন টিকিটের দাম
ছবিটি প্রতীকী, সৌজন্যে এএফপি (AFP)

ভারত থেকে নেপাল, রামায়ণের সব তীর্থস্থান ঘুরবেন এক ট্রেনে, জানুন টিকিটের দাম

ট্রেনটি আগামী ২১ জুন দিল্লির সফদারজং রেলওয়ে স্টেশন থেকে যাত্রা শুরু করবে। 'স্বদেশ দর্শন' প্রকল্পের রামায়ণ সার্কিটে চলবে ট্রেনটি। রামায়ণের শ্রীরামের জীবনের সঙ্গে যুক্ত বিশিষ্ট স্থানগুলি কভার করবে।

ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (IRCTC) হবে ভারতের প্রথম এজেন্সি যেটি ভারত গৌরব প্রকল্পের অধীনে পর্যটন ট্রেনের মাধ্যমে দুটি দেশকে সংযুক্ত করবে। ট্রেনটি নয়াদিল্লি থেকে শ্রী রামায়ণ যাত্রা সার্কিটে ছাড়বে এবং নেপালে পৌঁছানোর জন্য আনুমানিক 8,000 কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে।

পর্যটন ট্রেনের মাধ্যমে জুড়বে দু'টি দেশ। IRCTC-ই হবে ভারতের প্রথম এজেন্সি, যারা এই অসাধ্য সাধন করবে। ভারত গৌরব প্রকল্পের অধীনে ভারত থেকে নেপাল যাবে এই ট্রেন। ট্রেনটি নয়াদিল্লি থেকে শ্রী রামায়ণ যাত্রা সার্কিটে যাত্রা শুরু করবে। আনুমানিক ৮,০০০ কিলোমিটার অতিক্রম করবে।

ট্রেনটি ২১ জুন দিল্লির সফদারজং রেলওয়ে স্টেশন থেকে যাত্রা শুরু করবে। 'স্বদেশ দর্শন' প্রকল্পের রামায়ণ সার্কিটে চলবে ট্রেনটি। রামায়ণের শ্রীরামের জীবনের সঙ্গে যুক্ত বিশিষ্ট স্থানগুলি কভার করবে।

একই সঙ্গে, এই প্রথমবার, IRCTC-এর বিশেষ রামায়ণ যাত্রা ট্রেনটি নেপালের জনকপুরের রাম জানকী মন্দিরে থামবে।

৬০০ জনের ধারণক্ষমতা সম্পন্ন ট্রেনটি ভারতের অযোধ্যা, বক্সার, কাশী, প্রয়াগ, চিত্রকুট, নাসিক, হাম্পি, রামেশ্বরম, কাঞ্চিপুরম এবং ভদ্রাচলম-সহ অন্যান্য বড় শহরগুলি কভার করবে।

ভারত গৌরব ট্যুরিস্ট ট্রেনের মূল উদ্দেশ্য হল দেশের অভ্যন্তরীণ পর্যটনের প্রচার। এটি কেন্দ্রীয় সরকারের দেখো আপনা দেশ উদ্যোগের অন্তর্ভুক্ত। ট্রেনের প্রথম স্টপেজ অযোধ্যা, শ্রীরামের জন্মস্থান। পর্যটকরা শ্রীরাম জন্মভূমি মন্দির, হনুমান মন্দির এবং ভারত মন্দির দর্শন করবেন।

টিকিটের দাম

IRCTC-র রামায়ণ যাত্রায় জনপ্রতি খরচ হবে প্রায় ৬৫,০০০ টাকা। এটি উত্তরপ্রদেশ, বিহার, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, কর্ণাটক, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানা রাজ্যগুলি কভার করবে।

বন্ধ করুন