বাংলা নিউজ > ঘরে বাইরে > চারটে বাজতেই ক্র্যাশ করল IRCTC ওয়েবসাইট, ৬ টা থেকে শুরু বিশেষ ট্রেনের বুকিং
নয়াদিল্লি স্টেশনে প্রস্তুতি রেলকর্মীদের (ছবি সৌজন্য পিটিআই)
নয়াদিল্লি স্টেশনে প্রস্তুতি রেলকর্মীদের (ছবি সৌজন্য পিটিআই)

চারটে বাজতেই ক্র্যাশ করল IRCTC ওয়েবসাইট, ৬ টা থেকে শুরু বিশেষ ট্রেনের বুকিং

  • যাত্রীদের অসুবিধার জন্য রেলের তরফে দুঃখ প্রকাশ করা হয়েছে।

শুরুতেই হোঁচট খেল ভারতীয় রেলের যাত্রীবাহী রেল পরিষেবা চালুর পরিকল্পনা। বিকেল চারটে থেকে ওই ট্রেনগুলির টিকিট বুকিং চালুর কথা ছিল। কিন্তু নির্দিষ্ট সময়ে ক্র্যাশ করে গেল আইআরসিটিসি-র ওয়েবসাইট। তবে রেলের তরফে আশ্বাস দেওয়া হয়েছে, কিছুক্ষণের মধ্যে ওয়েবসাইট স্বাভাবিক হয়ে যাবে।

রেল মন্ত্রকের তরফে একটি টুইটবার্তায় বলা হয়েছে, 'বিশেষ ট্রেন সংক্রান্ত তথ্য আইআরসিটিসি-র ওয়েবসাইটে তোলা হচ্ছে। ট্রেনের টিকিট বুকিং কিছুক্ষণের মধ্যে শুরু হবে। দয়া করে অপেক্ষা করুন। অসুবিধার জন্য দুঃখিত।'

পরে রেলকে উদ্ধৃত করে সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, ‘১৫ জোড়া বিশেষ ট্রেনের জন্য বুকিং প্রক্রিয়ায় দু'ঘণ্টা দেরি হচ্ছে। সন্ধ্যা ছ'টা থেকে বুকিং শুরু হবে।’ পরে আইআরসিটিসি-র ওয়েবসাইটেও জানানো হয়েছে, নির্ধারিত সময়ের দু'ঘণ্টা পর বুকিং শুরু হবে।

আইআরসিটিসি-র ওয়েবসাইটেও জানানো হয়েছে, নির্ধারিত সময়ের দু'ঘণ্টা পর বুকিং শুরু হবে (ছবি সৌজন্য স্ক্রিনগ্র্যাব)
আইআরসিটিসি-র ওয়েবসাইটেও জানানো হয়েছে, নির্ধারিত সময়ের দু'ঘণ্টা পর বুকিং শুরু হবে (ছবি সৌজন্য স্ক্রিনগ্র্যাব)

উল্লেখ্য, মঙ্গলবার থেকে দেশে সীমিতভাবে যাত্রীবাহী ট্রেন পরিষেবা চালু হবে। প্রাথমিকভাবে ১৫ জোড়া ট্রেন চলবে। রেল মন্ত্রকের তরফে জানানো হয়েছে, শুধুমাত্র অনলাইনে টিকিট কাটা যাবে। অর্থাৎ ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশনের (আইআরসিটিসি) অফিসিয়াল ওয়েবসাইট বা মোবাইল অ্যাপ থেকে টিকিট বুকিং করতে হবে। স্টেশনের কাউন্টার বন্ধ থাকবে। ফলে কাউন্টার টিকিট কাটার কোনও সুযোগ থাকছে না। স্বাভাবিকভাবে প্ল্যাটফর্ম টিকিটও মিলবে না। অনলাইনে এজেন্টদের মাধ্যমে টিকিট বুকিং করা যাবে না বলে সাফ জানিয়ে দেওয়া হয়েছে। 

ট্রেনগুলিতে স্লিপার কোচ থাকবে না বলে জানিয়েছেন রেলের উচ্চপদস্থ কর্তারা। তাঁরা জানান, ট্রেনে এসি ১, এসি ২ এবং এসি ৩ ক্লাস থাকবে। এসি ১ এবং এসি ২-তে সাধারণত যাত্রী সংখ্যা যত থাকে, এখনও তাই থাকবে। এসি ৩ ক্লাসে দুটি বার্থের মতো দূরত্ব তুলনামূলকভাবে কম হওয়ায় সামাজিক দূরত্বের বিধি মেনে সেখানে বার্থ বিন্যাস করা হবে। এক রেল কর্তা জানিয়েছেন, ট্রেনগুলিতে রাজধানী এক্সপ্রেসের মতো ভাড়া পড়বে।

বন্ধ করুন