প্রতীকী ছবি।
প্রতীকী ছবি।

গ্রাহকের স্বার্থে বিমার প্রিমিয়াম জমা দেওয়ার জন্য অতিরিক্ত ৩০ দিন সময়

  • মার্চ মাসে বকেয়া থাকা প্রিমিয়াম জমা দেওয়ার জন্য এর আগে গত ২৩ মার্চে ৩০ দিনের বাড়তি সময় দিয়েছিল IRDAI। সাম্প্রতিক নোটিশের জেরে অতিরিক্ত সময় বেড়ে ৬০ দিন হল।

জীবনবিমা পলিসি হোল্ডারদের চলতি বছরের মার্চ ও এপ্রিল মাসের বকেয়া প্রিমিয়াম দেওয়ার জন্য অতিরিক্ত ৩০ দিন সময় দিল ইন্সিওরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (IRDAI)।

মার্চ মাসে বকেয়া থাকা প্রিমিয়াম জমা দেওয়ার জন্য এর আগে গত ২৩ মার্চে ৩০ দিনের বাড়তি সময় দিয়েছিল IRDAI। সাম্প্রতিক নোটিশের জেরে অতিরিক্ত সময় বেড়ে ৬০ দিন হল।

অন্য এক পদক্ষেপে, ULIP ইউনিট হোল্ডারদের দুশ্চিন্তা কমাতেও গুরুত্বপূর্ণ ঘোষণা করেছে সরকার। যে সমস্ত হোল্ডারের পলিসি গত মার্চ বা চলতি এপ্রিল মাসে ম্যাচিওর করছে, তাঁরা চাইলে আরও ৫ বছরের জন্য ম্যাচিওরিটি পিছিয়ে দিতে পারেন।

এক IRDAI আধিকারিক জানিয়েছেন, ‘দেখাই যাচ্ছে বাজারের অবস্থা খারাপ। তার জেরে ULIP-এর নেট অ্যাসেট ভ্যালু (NAV) যথেষ্ট পড়ে য়াওয়ার সম্ভাবনা প্রবল। যে সমস্ত পলিসি হোল্ডারদের পলিসি এই সময় ম্যাচিওর করে গিয়েছে, তাঁদের বা ম্যাটিওরিটি বাবদ নির্দিষ্ট থোক নগদ সেটলমেন্টের প্রস্তাব দেওয়া হয়েছে। এই সমস্ত পলিসি হোল্ডারদের নিরাপত্তার স্বার্থে বিকল্প প্রস্তাব দেওয়া হচ্ছে। তাঁরা চাইলে এখন টাকা না তুলে ফের বিনিয়োগ করতে পারেন। পরে সুবিধা অনুযায়ী তাঁরা টাকা তুলতে পারবেন।’

বন্ধ করুন