বাংলা নিউজ > ঘরে বাইরে > IT Return Filing: আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়ছে কি? সোমবার থেকে জরিমানা দিতে হবে?

IT Return Filing: আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়ছে কি? সোমবার থেকে জরিমানা দিতে হবে?

IT Return Filing: রবিবার আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা শেষ হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)

IT Return Filing: ২০২১-২২ অর্থবর্ষের আয়কর রিটার্ন ফাইলের শেষদিন ছিল ৩১ জুলাই। যে সময়সীমা ইতিমধ্যে পেরিয়ে গিয়েছে। আয়কর দফতরের তরফে জানানো হয়েছে, রবিবার রাত ১১ টা পর্যন্ত ৬৭,৯৭,৬০৭ টি আয়কর রিটার্ন জমা পড়েছে।

আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা কি বাড়ানো হচ্ছে? আপাতত কেন্দ্রের তরফে তেমন কোনও তথ্য জানানো হয়নি। রবিবার রাত ১১ টা ৩০ মিনিট নাগাদ আয়কর দফতরের তরফে শেষবার্তায় জানানো হয়েছে, রাত ১১ টা পর্যন্ত ৬৭,৯৭,৬০৭ টি আয়কর রিটার্ন জমা পড়েছে।

২০২১-২২ অর্থবর্ষের আয়কর রিটার্ন ফাইলের শেষদিন ছিল ৩১ জুলাই। যে সময়সীমা ইতিমধ্যে পেরিয়ে গিয়েছে। সেই সময়সীমা বাড়ানো হবে নাকি বাড়ানো হবে না, সে বিষয়ে জানানো হয়নি। রাত ১১ টা ৩৮ মিনিটে আয়কর দফতরের অ্যাকাউন্ট থেকে যে টুইট ভেসে এসেছে, তাতে জানানো হয়েছে, রবিবার রাত ১১ টা পর্যন্ত ৬৭,৯৭,৬০৭ টি আয়কর রিটার্ন দাখিল করা হয়েছে। শেষ এক ঘণ্টায় (১০ টা থেকে ১১ টায়) জমা পড়েছে ৪৫০,০১৩ টি আয়কর রিটার্ন।

আরও পড়ুন: Rules Changing from 1st August: ব্যাঙ্কে লেনদেন, EMI বৃদ্ধি থেকে ITR জরিমানা - ১ অগস্ট থেকে বদল কোন কোন নিয়মে?

এমনিতে গত ২২ জুলাই কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের রাজস্ব সচিব তরুণ বাজাজ জানিয়েছিলেন, আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা বাড়ানোর পরিকল্পনা করছে না কেন্দ্র। যদিও একটি মহলের তরফে রিটার্ন দাখিলের সময়সীমা বৃদ্ধির দাবি তোলা হচ্ছিল। এখনও পর্যন্ত সেই পথে হাঁটেনি কেন্দ্র। তাই নিয়ম মোতাবেক, আজ (সোমবার) রাত ১২ টা থেকে আয়কর রিটার্ন দাখিল করলে করদাতাদের গুনতে হবে জরিমানা। 

আরও পড়ুন: ITR Filing last date: ৩১ জুলাইয়ের মধ্যে কর না দিলেই শাস্তির খাঁড়া! কতদিন পরে কত টাকা জরিমানা?

কাদের কত জরিমানা গুনতে হবে?

যে করদাতাদের বার্ষিক আয় পাঁচ লাখ টাকার কম, তাঁরা আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে আয়কর রিটার্ন দাখিল করলে ১,০০০ টাকা জরিমানা দিতে হবে। যাঁদের আয় পাঁচ লাখ টাকার বেশি, তাঁদের জরিমানা দিতে হবে ৫,০০০ টাকা।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

রিলি রসউয়ের আউটে ডিআরএসে ভুল হয়েছে,মেনে নিয়ে পিসিবিকে চিঠি হক-আইয়ের প্রথমবার সামনে আনলেন সদ্যোজাতর ছবি, ছেলের নাম কী রেখেছেন, জানালেন বিক্রান্ত-শীতল লোকসভা ভোটে দিল্লি ও ৩ জায়গায় আপ-কংগ্রেসের আসন রফা পাকা! কোন ফর্মুলায় ভাগাভাগি? ফিরছে শুভশ্রী-দেবালয় জুটি! ইন্দুবালা ভাতের হোটেলের পর এবার কোন গল্পের পালা? ত্বকের দাগ-ছোপ মুছে দেবে এই ঘরোয়া প্যাক! কীভাবে বানাবেন জেনে নিন মুখ্যমন্ত্রীর সফর নিয়ে সতর্কবার্তা পৌঁছল বন দফতরে, বন্যপ্রাণীর হানা নিয়ে নির্দেশ ঘুমপাড়ানি 'ব্যাজবল', বিশাল বড় হাই বলবয়ের, তুমুল হাসাহাসি রবি শাস্ত্রীর OFC vs MBSG Live Streaming: ওড়িশা-মোহনবাগান ম্যাচ কীভাবে ফ্রি-তে দেখবেন জানুন ম্যাচের মধ্যেই অসুস্থ ৩২ বছরের টিটি প্লেয়ার, হাসপাতালে নিয়ে যেতে মৃত বলে ঘোষণা রবিনসনের রিভার্স সুইপে ব্যাট ছোঁয়া বল বিদ্যুৎ গতিতে দস্তানাবন্দি করলেন জুরেল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.