বাংলা নিউজ > ঘরে বাইরে > Pakistan: আইএমএফের দয়া পেতে আমেরিকার হাতে পায়ে ধরছে পাকিস্তান? Report

Pakistan: আইএমএফের দয়া পেতে আমেরিকার হাতে পায়ে ধরছে পাকিস্তান? Report

আর্থিক সংকটে একেবারে জর্জরিত অবস্থা পাকিস্তানের। প্রতীকী ছবি (REUTERS)

আর্থিক সংকটে একেবারে জর্জরিত অবস্থা পাকিস্তানের। আইএমএফের কাছ থেকে সহায়তা পেতে মরিয়া পাকিস্তান। 

মল্লিকা সোনি

আর্থিক সংকটে একেবারে জর্জরিত অবস্থা পাকিস্তানের। মুক্তির আশায় নানা টোটকা প্রয়োগ করেও কাজের কাজ বিশেষ হচ্ছেন। অগত্য়া আইএমএফের কাছ থেকে সহায়তা পাওয়ার জন্য আমেরিকার কাছ থেকে সাহায্য পাওয়ার জন্য আবেদন করল পাকিস্তান। দেশকে আর্থিক সংকট থেকে মুক্তির জন্য এই পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে খবর। জিও নিউজ সূত্রে খবর, আইএমএফ থেকে ১.১ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা পাওয়ার জন্য কিছুদিন ধরেই চেষ্টা চালিয়ে যাচ্ছে পাকিস্তান। কিন্তু সেই অর্থ এখনও পায়নি পাকিস্তান। এবার ওয়াশিংটনের হাত ধরে সেই ডিলকে চূড়ান্ত করার জন্য  সবরকম তদ্বির শুরু করে দিল পাকিস্তান। 

আসলে আর্থিক দিক থেকে মারাত্মক সংকটে পড়েছে পাকিস্তান। আর তার জেরে সে এবার আমেরিকার কাছ থেকে হাত পাতার চেষ্টা করছে বলে খবর। রিপোর্টে উল্লেখ করা হয়েছে,পাকিস্তানের বিদেশমন্ত্রী ইশাক দার ইতিমধ্যেই এনিয়ে আমেরিকার সঙ্গে যোগাযোগ করেছেন বলে খবর। আর্থিক সংকট থেকে মুক্তি পাওয়ার জন্য আমেরিকার সহায়তা পেতে পাকিস্তান একেবারে মরিয়া চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে খবর। রিপোর্টে উল্লেখ করা হয়েছে আঙ্কেল স্যামের আশীর্বাদ ছাড়া কিছুই সম্ভব নয়। তাদের সহায়তা না পেলে বিষয়গুলি ঠিকঠাক দিকে যাবে না। তবে পাকিস্তানি কর্তৃপক্ষের দাবি, আইএমএফ যে শর্তগুলি পূরণ করার কথা বলছে সবটাই করার চেষ্টা করছে পাকিস্তান। যতটুকু সম্ভব সবটাই করা হচ্ছে। রিপোর্টে এমনটাই উল্লেখ করা হয়েছে। 

রিপোর্টে পাকিস্তানের পদস্থ কর্তাদের কথা উল্লেখ করে বলা হয়েছে, স্টেট ব্য়াঙ্ক অফ পাকিস্তানের সঙ্গে আইএমএফ ইতিমধ্যেই একটি মিটিং করেছে। দিন কয়েকের মধ্য়েই একটি চুক্তি স্বাক্ষরিত হবে বলে মনে করা হচ্ছে। এর সঙ্গেই আএমএফ পাওয়ার সেক্টরে যে ভর্তুকি ব্যবস্থা রয়েছে তা পাকাপাকিভাবে তুলে দেওয়ার কথা জানিয়েছে। রিপোর্টে তেমনটাই উল্লেখ করা হয়েছে। 

এদিকে আইএমএফের কাছ থেকে আর্থিক সহায়তা পেতে কার্যত মরিয়া হয়ে গিয়েছে পাকিস্তান। নানাভাবে তারা সহায়তা আদায়ের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। মূলত আর্থিক দূরবস্থা থেকে রক্ষা পাওয়ার জন্যই মরিয়া পাকিস্তান। গত ৩১ জানুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত টানা ১০দিন ধরে দুপক্ষের মধ্যে আলোচনা হয়। কিন্তু বাস্তবে কাজের কাজ কিছুই হয়নি। এবার মনে করা হচ্ছে আমেরিকার সঙ্গে যোগাযোগ রেখে আইএমএফের কাছে অর্থ আদায়ের চেষ্টা সফল হওয়ার চেষ্টা করছে পাকিস্তান। 

ঘরে বাইরে খবর

Latest News

আতাপাত্তু একাই ১৯৫, সব থেকে বেশি রান তাড়া করে ODI জয়ের বিশ্বরেকর্ড শ্রীলঙ্কার সরু ফিতের ব্লাউজে উন্মুক্ত ক্লিভেজ! বিয়ের খবর পাকা,কৌশাম্বির রূপে বিভোর ফ্যানেরা IPL-এর ২০ ইনিংসে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি রান সুদর্শনের, চোখ রাখুন সেরা ৫-এ আচার্যই নিয়োগ করতে পারেন উপাচার্যদের, বলছে সুপ্রিম কোর্ট, বিবৃতি জারি করল রাজভবন ‘আমার বরকে রাতে একা ছাড়া যাবে না’, মা-কে এসব কী বলে বসল স্মার্ট দিদি নন্দিনী! পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে জুতো খুলে বিমান থেকেই রামলালার ‘সূর্যাভিষেক' দেখলেন মোদী, অভিভূত নেটপাড়া মুখ্যমন্ত্রীর মুখে 'হিংসার' কথা! অভিযোগ তুলে কমিশনে BJP, কী বলেছিলেন মমতা? গুজরাটকে বিধ্বস্ত করে লিগ টেবিলের বিন্যাস নয়-ছয় করল দিল্লি, বড় লাফ ঋষভ পন্তদের মিশন সম্পূর্ণ করতে প্রার্থীদের চিঠি লিখলেন মোদী, এল চমকে দেওয়া বার্তা

Latest IPL News

পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত বিদ্যুৎ গতির স্টাম্প, শূন্যে উড়ে দুর্ধর্ষ ক্যাচ, GT-কে ১০০ টপকাতে দিলেন না পন্ত IPL-এ ঝড় তুলেও বিশ্বকাপে ডাক পাবেন না রিয়ানরা! সামনে এল সম্ভাব্য ভারতীয় স্কোয়াড মার খেয়ে হাড় গুঁড়ো হচ্ছে বোলারদের, IPL-এ ইমপ্যাক্ট বদলি তুলে দেওয়ার দাবি মুডির ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.