বাংলা নিউজ > ঘরে বাইরে > Putin illness Speculation:পুতিনের হাতে কালচে লাল রঙ কী থেকে? নয়া রিপোর্ট ঘিরে ফের রুশ প্রেসিডেন্টের অসুস্থতা নিয়ে জল্পনা

Putin illness Speculation:পুতিনের হাতে কালচে লাল রঙ কী থেকে? নয়া রিপোর্ট ঘিরে ফের রুশ প্রেসিডেন্টের অসুস্থতা নিয়ে জল্পনা

ভ্লাদিমির পুতিন (Photo by Mikhail Metzel / SPUTNIK / AFP) (AFP)

'দ্য মিরর' এর খবর অনুযায়ী, এক বৈঠকে স্বভাবতই পুতিনকে বেশ খানিকটা অস্বস্তিতে থাকা অবস্থায় রয়েছেন বলে মনে হচ্ছিল। জানা যাচ্ছে, খুব শক্ত করে চেয়ারটিকে সেই সময় ধরে থাকতে দেখা যায় পুতিনকে। এই প্রতিবেদনে বলা হচ্ছে, রাশিয়ার রাষ্ট্রনেতার হাত একেবারে কালচে লাল হয়ে যাচ্ছে বলেও মনে হয়েছে। রিপোর্ট বলছে, ওই বৈঠকে ভ্লাদিমির পুতিনকে বেশ খানিকটা ফ্যাকাসে লেগেছে, অনেকটাই মুখে অদ্ভূত ফোলাভাব ছিল বলেও দাবি করা হয়েছে।

ইউক্রেনের বুকে রুশ হামলা অব্যাহত। অন্যদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ঘিরে ক্রেই জল্পনার পারদ চড়ছে তাঁর স্বাস্থ্য পরিস্থিতি নিয়ে। সদ্য কিউবার প্রেসিডেন্ট বারমুদেজের সঙ্গে পুতিনের বৈঠকে পুতিনের হাতে একটি গাঢ় লাল রঙের ছাপ দেখে বেশ কিছু জল্পনার সঞ্চার হয়।

'দ্য মিরর' এর খবর অনুযায়ী, ওই বৈঠকে স্বভাবতই পুতিনকে বেশ খানিকটা অস্বস্তিতে থাকা অবস্থায় রয়েছেন বলে মনে হচ্ছিল। জানা যাচ্ছে, খুব শক্ত করে চেয়ারটিকে সেই সময় ধরে থাকতে দেখা যায় পুতিনকে। এই প্রতিবেদনে বলা হচ্ছে, রাশিয়ার রাষ্ট্রনেতার হাত একেবারে কালচে লাল হয়ে যাচ্ছে বলেও মনে হয়েছে। রিপোর্ট বলছে, ওই বৈঠকে ভ্লাদিমির পুতিনকে বেশ খানিকটা ফ্যাকাসে লেগেছে, অনেকটাই মুখে অদ্ভূত ফোলাভাব ছিল বলেও দাবি করা হয়েছে। হাতে একটা কাঁপুনিভাব ছিল বলেও জানা গিয়েছে ওই রিপোর্টে। বলা হচ্ছে, ওই বৈঠকের সময় দেখা যায়, ভ্লাদিমির পুতিন ক্রমাগত তাঁর পা নাড়িয়ে যাচ্ছেন। যা থেকে অনুমান করা হয়েছে যে, তিনি সম্ভবত অসুস্থতা বোধ করছিলেন। অনেকেই জল্পনায় মনে করছেন যে ভ্লাদিমির পুতিন সম্ভবত সেই সময় বেশ গুরুতর অসুস্থতার মধ্যে ছিলেন। তাই এমন অবস্থায় অস্থিরতার বেশ কিছু লক্ষণ তাঁর মধ্যে দেখা গিয়েছে। এই সমস্ত তথ্য থেকে ফের একবার রুশ প্রেসিডেন্ট ক্যানসারে আক্রান্ত কিনা তা নিয়েও জল্পনা শুরু হয়ে গিয়েছে।

এই মাসের শুরুতেই একটি রিপোর্টে বলা হয়েছে যে, ভ্লাদিমির পুতিন সম্ভবত কোনও গুরুতর রোগে ভুগছেন। সেখানে বলা হচ্ছে, তাঁর শরীরে একাধিক গুরুতর শারীরিক সমস্যা দানা বেঁধেছে। অনেকেই বলছেন, রাশিয়ার সঙ্গে সদ্য চলা ইউক্রেনের যুদ্ধের নিরিখে তাঁর স্বাস্থ্যের পরিস্থিতি আরও খারাপ হয়েছে। বলা হচ্ছে যুদ্ধের ফলে তাঁর শরীরে অতিরিক্ত 'স্ট্রেস' এমন খারাপ পরিস্থিতির তৈরি করেছে। বেশ কয়েকটি রিপোর্ট বলছে, ‘ক্যানসারের ফলে পুতিনের কিছু হজমের সমস্যা তৈরি হয়েছে। গত কয়েক মাস ধরে কড়া ডায়েটে ভ্লাদিমির পুতিন রয়েছে বলে জানা গিয়েছে।’গত মাসে আরও একটি রিপোর্টে ভ্লাদিমির পুতিনের মাথাঘোরা, ঘুমের সমস্যা, পেটে ব্যাথা নিয়ে বেশ কয়েকটি রিপোর্ট প্রকাশ্যে এসেছে। তবে তা নিয়ে মস্কো কোনও অফিশিয়াল তথ্য তুলে ধরেনি।

 

 

 

 

বন্ধ করুন