বাংলা নিউজ > ঘরে বাইরে > এবার কী ধর্মনিরপেক্ষতার পথে শিবসেনা? দেখুন কী বললেন উদ্ধব ঠাকরে

এবার কী ধর্মনিরপেক্ষতার পথে শিবসেনা? দেখুন কী বললেন উদ্ধব ঠাকরে

উদ্ধব ঠাকরে (PTI)

মুখ্যমন্ত্রী হিসাবে প্রথম সাংবাদিক সম্মেলনে এই প্রশ্নের মুখোমুখি হলেন উদ্ধব ঠাকরে। উদ্ধব ঠাকরে ছাড়া তিন দলের দুজন করে বিধায়ক বৃহস্পতিবার মন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেছেন।

অভিন্ন ন্যূনতম কর্মসূচিতে ধর্মনিরেপক্ষতার পথে থাকার প্রতিশ্রুতি দিয়েছে মহা বিকাশ আঘাদি। বিজেপিকে মহারাষ্ট্রে ক্ষমতা থেকে দূরে রাখার জন্য শিবসেনাস, কংগ্রেস ও এনসিপি এক হয়ে এই জোট গঠন করেছে। আদর্শগত ভাবে কংগ্রেস ও এনসিপির ভিন্ন মেরুতে অবস্থান করে শিবসেনা। বালাসাহেব ঠাকরে প্রতিষ্ঠিত দল চিরকালই হিন্দুত্বের রাজনীতি করে এসেছে। কিছু কিছু ক্ষেত্রে বিজেপির থেকেও দক্ষিনপন্থী অবস্থান নিয়েছে শিবসেনা। তাই আঘাদির কর্মসূচি দেখে প্রশ্ন উঠেছে, এবার কী হিন্দুত্বের রাজনীতি থেকে সরে আসবে শিবসেনা।

মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেওয়ার পরে প্রথম সাংবাদিক সম্মেলনে এই বাউন্সার ধেয়ে এল উদ্ধব ঠাকরের জন্য। সরাসরি উত্তর না দিয়ে সংবিধানের আশ্রয় নেন উদ্ধব। সাংবাদিককে পাল্টা প্রশ্ন করেন তিনি, যে ধর্মনিরপেক্ষতা মানে কী?

পাশ থেকে কেউ বলে ওঠেন যে সংবিধানের মুখবন্ধে তো আছে ধর্মনিরপেক্ষতার কথা। তাহলে সমস্যা কী। উদ্ধব ঠাকরে এরপর বলেন যে সংবিধানে যা আছে, সেটাকে তারা মান্য করেন। এই প্রসঙ্গে বলা যেতে পারে, প্রাথমিক ভাবে সংবিধানের মুখবন্ধে শব্দটি ছিল না। পরে ইন্দিরা গান্ধীর প্রধানমন্ত্রিত্বের কালে সংবিধান সংশোধন করে এই শব্দটি অন্তর্ভুক্ত করা হয়। প্রথম ক্যাবিনেট বৈঠকের কী কী সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা জানান উদ্ধব ঠাকরে। সবকিছু বিচার বিবেচনা করার পর চাষীদের জন্য বিশেষ কোনও পদক্ষেপ নেওয়া হবে বলেও জানান তিনি। উদ্ধব ঠাকরে ছাড়া তিন দলের দুজন করে বিধায়ক গতকাল মন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেছেন।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

২ মার্চ অবধি ভাগ্যবান থাকবে ৩ রাশি, শুক্রর কৃপায় প্রেমজীবনে আসবে সুখ, বাড়বে বৈভব BJPকে আটকাতে সন্দেশখালিতে রাজনৈতিক ১৪৪ ধারা জারি হয়েছে: সুকান্ত বেলিবাম্প নিয়ে মারামারি! আর্টিকেল ৩৭০ শনিবার ব্যবসা করে ৭.৫ কোটির, ২ দিনের আয় কত 'জিম্বাবর' বলে বিদ্রুপ, দর্শকদের জলের বোতল ছুঁড়ে মারতে গেলেন বাবর আজম- ভিডিয়ো আপত্তি তুলে নিয়েছে কেন্দ্র, ফের চালু বিশেষভাবে সক্ষমদের জন্য রাজ্যের পোর্টাল বিয়ের আসরে গিয়ে মত বদল করা প্রতারণা নয়, রায় সুপ্রিম কোর্টের শুধু খাবারের স্বাদই বাড়ায় না, চমৎকার গুণ রয়েছে কারি পাতায়! খেলে কী কী লাভ হয় একের পর এক তৃণমূল নেতাকে ফোন করে পদের টোপ, প্রতারণায় হাত পাকিয়েছিলেন অঞ্জন ন্যায় যাত্রায় শ্বশুরবাড়ি মোরাদাবাদে প্রিয়াঙ্কা গান্ধী, দিলেন বিশেষ বার্তা T20-WC-য়ে IND vs PAK ম্যাচের টিকিট পেতে উন্মাদনা তুঙ্গে! চাহিদা বাড়ল ২০০ শতাংশ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.