বাংলা নিউজ > ঘরে বাইরে > কৃষি আইন কি ফিরিয়ে আনা হবে? একেবারে খোলাখুলি সব জানালেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী
কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার। ফাইল ছবি. (PTI Photo) (PTI)

কৃষি আইন কি ফিরিয়ে আনা হবে? একেবারে খোলাখুলি সব জানালেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী

  • সূত্রের খবর, শুক্রবার নাগপুরে একটি অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী ইঙ্গিত দিয়েছিলেন কৃষি আইন ফিরিয়ে আনা হতে পারে।

কৃষি আইন ফেরৎ আনার কোনও পরিকল্পনা নেই। যাবতীয় জল্পনায় রবিবার অবসান ঘটালেন খোদ কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমার। তাঁর দাবি কংগ্রেস নিজেদের ব্যর্থতা ঢাকার জন্য নানা গুজব ছড়াচ্ছে। রবিবার টুইট করে কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, কৃষি আইন ফিরিয়ে আনার ব্যাপারে সরকারের কোনও পরিকল্পনা নেই। কৃষকদের সম্মান রক্ষার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কৃষি সংস্কার আইনকে প্রত্যাহার করেছেন। কংগ্রেস এখন নিজেদের ব্যর্থতা ঢাকতে নানা গুজব ছড়াচ্ছে। কৃষকদের এনিয়ে সতর্ক হওয়া দরকার। টুইট করেছেন কেন্দ্রীয় কৃষি মন্ত্রী। 

এদিকে সূত্রের খবর, শুক্রবার নাগপুরে একটি অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী ইঙ্গিত দিয়েছিলেন কৃষি আইন ফিরিয়ে আনা হতে পারে। তিনি সেই সময় জানিয়েছিলেন, সরকার এক পা পিছনে গিয়েছে। কিন্তু সরকার আবার এগোতে পারে কারণ কৃষকরাই দেশের মেরুদন্ড।

এদিকে কেন্দ্রীয় কৃষিমন্ত্রীর এই ইঙ্গিতকে তীব্র কটাক্ষ করছেন বিরোধীরা। শনিবার রাহুল গান্ধী টুইট করে জানিয়েছেন,  মোদীর ক্ষমা প্রদর্শনকেও অপমান করেছেন কৃষি মন্ত্রী। এটা নিন্দার কথা। যদি সরকার কৃষকদের বিরুদ্ধে পদক্ষেপ নেয়, তবে ফের অন্নদাতা সত্যাগ্রহ শুরু হবে। এদিকে গত ১৯শে নভেম্বর প্রধানমন্ত্রী কার্যত ক্ষমা চেয়ে জানিয়ে দিয়েছিলেন সরকার তিনটি কৃষি আইনই বাতিল করবে। 

 

বন্ধ করুন