বাংলা নিউজ > ঘরে বাইরে > Third Front: তৃতীয় ফ্রন্টে কি যোগ দিতে পারে BJD? কৌশলী পদক্ষেপ নিচ্ছেন ওড়িশার নবীন পট্টনায়েক

Third Front: তৃতীয় ফ্রন্টে কি যোগ দিতে পারে BJD? কৌশলী পদক্ষেপ নিচ্ছেন ওড়িশার নবীন পট্টনায়েক

মঙ্গলবার ওড়িশার মুখ্যমন্ত্রী আবার বিহারের মুখ্যমন্ত্রীর সঙ্গেও দেখা করেছিলেন। (PTI Photo)  (PTI)

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, কেন্দ্রীয় এজেন্সি যাতে ওড়িশার উপর নজর না দেয় সেকারণে মোদীর সঙ্গে দেখা করে ভারসাম্য বজায় রাখলেন পোড় খাওয়া নেতা নবীন পট্টনায়েক।

দেবব্রত মোহান্তি

সামনেই লোকসভা নির্বাচন। আর তার আগে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক দেখা করেছিলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সঙ্গে। তবে তৃতীয় ফ্রন্ট প্রসঙ্গে নবীন পট্টনায়েক জানিয়ে দিয়েছেন, বিজেডি সম্পর্কে যেটুকু বলতে পারি তাতে তৃতীয় ফ্রন্টে যোগ দেওয়ার তাদের কোনও ব্যাপার নেই।

নবীন পট্টনায়েক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও দেখা করেছিলেন। এদিকে প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর কী কথা হয়েছে তা নিয়ে জল্পনা একেবারে তুঙ্গে ওঠে। পরে তিনি জানিয়েছেন, বিজেডি নিজের মতো করে ২০২৪ এর ভোটে লড়াই করবে। এটা বিজেডির বরাবরের পলিসি। পুরীতে আন্তর্জাতিক বিমানবন্দর তৈরি নিয়ে মূলত আলোচনা হয়েছে। যেহেতু ভুবনেশ্বর এয়ারপোর্টে যেহেতু যাত্রী সংখ্যা ক্রমেই বাড়ছে সেকারণে প্রস্তাবিত পুরী এয়ারপোর্ট নিয়ে কথা হয়েছে।

এদিকে সেই মিটিংয়ে প্রধানমন্ত্রী আবাস যোজনায় আরও বাড়ি ওড়িশার জন্য বরাদ্দ করার ব্যাপারে আলোচনা হয়েছে। গ্রামাঞ্চলে কিছু ব্যাঙ্কের শাখা খোলা ও রেলওয়ে ও হাইওয়ে প্রকল্পের নানা দিক নিয়ে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব দেন ওড়িশার মুখ্যমন্ত্রী। গত বছর ৩০ মে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছিলেন নবীন পট্টনায়েক। রাষ্ট্রপতি নির্বাচনের এক মাস আগে সেবার তিনি দেখা করেছিলেন। এদিকে কেন্দ্রাপাড়া জেলায় মিত্তল নিপ্পন স্টিল কোম্পানির শিল্প কারখানা তৈরি নিয়ে তিনি প্রশংসা করেন। এখানে প্রতি বছর ২৪ মিলিয়ন টন মেগা স্টিল তৈরি হবে।

এদিকে মঙ্গলবার ওড়িশার মুখ্যমন্ত্রী আবার বিহারের মুখ্যমন্ত্রীর সঙ্গেও দেখা করেছিলেন। ঘণ্টাখানেক কথাবার্তা হয়। আর মিটিংয়ের পরে পট্টনায়েক বলেন, আমাদের পুরানো বন্ধুত্ব। দীর্ঘদিন আগে আমরা সহকর্মীও ছিলাম। কোনও জোট নিয়ে আমাদের মধ্যে কোনও কথাবার্তা হয়নি।

আর বিহারের সিএম বললেন, নবীন পট্টনায়েক ও তার বাবা বিজু পট্টনায়েকের সঙ্গে আমার পুরানো সম্পর্ক। কোভিডের জন্য এতদিন দেখা হত না। রাজনীতির কোনও আলোচনার প্রয়োজন নেই।

তবে রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, কেন্দ্রীয় এজেন্সি যাতে ওড়িশার উপর নজর না দেয় সেকারণে মোদীর সঙ্গে দেখা করে ভারসাম্য বজায় রাখলেন পোড় খাওয়া নেতা নবীন পট্টনায়েক। কার্যত অত্যন্ত সুকৌশলে ভারসাম্যের রাজনীতি করছেন ওড়িশার মুখ্যমন্ত্রী।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল ঘূর্ণাবর্তের ফাঁড়া কাটল না! বাংলায় প্রবল ভারী বৃষ্টি চলবে, কোথায় আরও বেশি হবে? ‘অনুকূল’ পরিস্থিতি, বর্ষা আসছে অবশেষে, বৃষ্টি চলবে, ৫০ কিমিতে ঝড়, কবে গরম কমবে? তুরস্কের ‘মেসি’-র গোলে ঐতিহাসিক পয়েন্ট হাতছাড়া জর্জিয়ার, ভাঙলেন CR-র রেকর্ড ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি দেড় বছরের মেয়ের এই বিষয়ে আলিয়ার খবরদারি না-পসন্দ রণবীরের,সবটা সামলান রাহার বাবা সেঞ্চুরি হাতছাড়া অভিষেক শর্মার, মারকাটারি শতরানে হারা ম্যাচ জেতালেন প্রভসিমরন পুড়ে ছাই হয়ে গেল জলদাপাড়ার হলং বনবাংলো, বিধ্বংসী আগুনে সব শেষ শাহরুখদের পিছনে ফেলে ভারতের সবচেয়ে মূল্য়বান সেলিব্রিটি বিরাট, ব্যান্ড ভ্যালু কত?

T20 WC 2024

ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.