বাংলা নিউজ > ঘরে বাইরে > অভিষেককে কি গ্রেফতার করা যাবে? বিদেশযাত্রা করতে পারবেন? কী জানিয়েছে আদালত
অভিষেক বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি (HT_PRINT)

অভিষেককে কি গ্রেফতার করা যাবে? বিদেশযাত্রা করতে পারবেন? কী জানিয়েছে আদালত

  • তৃণমূলের সুখেন্দুশেখর রায়ের দাবি, অনেক ক্ষেত্রে আদালতে শুনানির সময় কোনও ব্যাপারে দুপক্ষই একমত হলে তা আদালতের লিখিত নির্দেশে উল্লেখ করা থাকে না। বিশেষত যখন পরবর্তী শুনানি কিছুদিন পরে হবে বলে ঠিক হয়। এক্ষেত্রে অভিষেককে চিকিৎসার জন্য বিদেশে যেতে হলে তাতে ইডির আপত্তি নেই।

অভিষেক বন্দ্যোপাধ্যায়কে কি গ্রেফতার করা যাবে? কোনও রক্ষাকবচ কি আছে? তিনি কি বিদেশযাত্রা করতে পারবেন? সম্প্রতি তৃণমূলের পক্ষ থেকে জানানো হয়েছিল অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিদেশযাত্রায় কোনও বাধা নেই। এমনটাই জানিয়েছে সুপ্রিম কোর্ট বলে জানিয়েছিল তৃণমূল। তৃণমূলের দাবি ছিল, অভিষেককে গ্রেফতার করা যাবে না বলেও জানিয়েছে সুপ্রিম কোর্ট। কিন্তু বাস্তবটা কী?

সূত্রের খবর, প্রধান বিচারপতি উদয় উমেশ ললিত ও বিচারপতি এস রবীন্দ্র ভাটের বেঞ্চের নির্দেশে লেখা রয়েছে, দুপক্ষের আর্জিতে ৩০ সেপ্টেম্বর পরবর্তী শুনানি হবে বলে ঠিক হয়েছে। এর বেশি ওই প্রসঙ্গে কিছু উল্লেখ করা নেই।

এদিকে  তৃণমূল নেতা সুখেন্দুশেখর রায়ের দাবি, অনেক ক্ষেত্রে আদালতে শুনানির সময় কোনও ব্যাপারে দুপক্ষই একমত হলে তা আদালতের লিখিত নির্দেশে উল্লেখ করা থাকে না। বিশেষত যখন পরবর্তী শুনানি কিছুদিন পরে হবে বলে ঠিক হয়। এক্ষেত্রে অভিষেককে চিকিৎসার জন্য বিদেশে যেতে হলে তাতে ইডির আপত্তি নেই। 

এর সঙ্গেই সুখেন্দুশেখরের দাবি, সলিসিটর জেনারেল বিষয়টি মুখে জানিয়েছিলেন। এমনকী সুপ্রিম কোর্টের বিচারপতিরা জানিয়েছিলেন অভিষেকের বিরুদ্ধে দমনমূলক ব্যবস্থা নেওয়া যাবে না। বিষয়টি লিখিতভাবে না জানালেও এব্যাপারে পর্যবেক্ষণে জানিয়েছিলেন বিচারপতিরা। এমনটাই দাবি তৃণমূলের।

তবে ইডি সূত্রে খবর, অভিষেককে গ্রেফতার করা যাবে না এমন কোনও নির্দেশ সুপ্রিম কোর্ট দেয়নি। আগেও এমন নির্দেশ দেওয়া হয়নি। তবে বিদেশযাত্রা প্রসঙ্গে শুনানিতে ইডির তরফে সলিসিটর জেনারেল জানিয়েছিলেন, চিকিৎসার জন্য় বিদেশযাত্রায় আপত্তি নেই।

 

বন্ধ করুন