বাংলা নিউজ > ঘরে বাইরে > ইশরাত জাহান এনকাউন্টার মামলায় অভিযুক্ত পুলিশ অফিসারদের খালাস আদালতের
ইশরাত জাহান। (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
ইশরাত জাহান। (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

ইশরাত জাহান এনকাউন্টার মামলায় অভিযুক্ত পুলিশ অফিসারদের খালাস আদালতের

  • গত ২০ মার্চ সিবিআইয়ের তরফে আদালতকে জানানো হয়, রাজ্য সরকার এই মামলায় অভিযুক্ত তিন পুলিশ অফিসারের বিরুদ্ধে মামলা চালিয়ে নিয়ে যেতে চাইছে না।

২০০৪ সালে ‌ইশরাত জাহান ভুয়ো সংঘর্ষ মামলায় অভিযুক্ত পুলিশ অফিসারদের খালাস করল সিবিআইয়ের বিশেষ আদালত। তার ফলে অভিযুক্ত তিন পুলিশ অফিসার জি এল সিঙ্ঘল, তরুণ বারোত ও অনাজু চৌধুরীর বিরুদ্ধে ওঠা ভুয়ো সংঘর্ষ মামলা উঠে গেল।

সিবিআই বিশেষ আদালতের বিচারক ভি আর রাভেল অভিযুক্ত তিন পুলিশ অফিসারকে বেকসুর খালাস করে দিয়েছেন। গত ২০ মার্চ সিবিআইয়ের তরফে আদালতকে জানানো হয়, রাজ্য সরকার এই মামলায় অভিযুক্ত তিন পুলিশ অফিসারের বিরুদ্ধে মামলা চালিয়ে নিয়ে যেতে চাইছে না।এরপরই সিবিআইয়ের বিশেষ আদালত এই আদেশ দিয়েছে। গত বছর অক্টোবর মাসে সিবিআইয়ের বিশেষ আদালত জানিয়েছিল, যে তিন জন অফিসারের বিরুদ্ধে যাবতীয় অভিযোগ রয়েছে, তাঁরা সরকারের দেওয়া দায়িত্ব পালন করেছেন। তাই তাঁদের বিরুদ্ধে মামলা চালানো যাবে কিনা, সে বিষয়ে সিবিআইকে অনুমতি নিতে হবে।সিবিআই রাজ্য সরকারের তরফে এই বিষয়ে অবস্থান জানতে চাইলে রাজ্যের তরফে ওই তিন অফিসারের বিরুদ্ধে মামলা না চালানোর অবস্থানই স্পষ্ট হয়।

উল্লেখ্য, ২০০৪ সালে ১৫ জুন ইশরাত জাহান-সহ চারজনের ভুয়ো সংঘর্ষ মামলায় মৃত্যু হয়্।ইশরাত জাহান ছাড়া বাকি তিনজন হলেন জাভেদ শেখ, জিশান জোহার ও আমজাদালি আকবরালি রানা। পুলিশের দাবি অনুযায়ী, তৎকালীন গুজরাতের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীকে হত্যা করতেই তাঁদের পাঠানো হয়েছিল। এই ঘটনার পর হাইকোর্ট মনোনীত একটি বিশেষ তদন্তকারী দল গঠন করা হয়। এরপর সিবিআই এই মামলা হাতে নেয়। সিবিআইয়ের তরফে তিন অভিযুক্ত পুলিশ অফিসারের বিরুদ্ধে মামলা দায়ের হয়।

বন্ধ করুন