বাংলা নিউজ > ঘরে বাইরে > দিল্লির হিংসাকে কাজে লাগিয়ে নাশকতার ছক, গ্রেফতার ISIS ঘনিষ্ঠ দম্পতি

দিল্লির হিংসাকে কাজে লাগিয়ে নাশকতার ছক, গ্রেফতার ISIS ঘনিষ্ঠ দম্পতি

জঙ্গি সংযোগের অভিযোগে গ্রেফতার করা হয়েছে শ্রীনগরবাসী হিন্দা বশির বেগ ও তাঁর স্বামী জাহানজাইব সামি।

ইসলামিক স্টেট-এর (ISIS) খোরাসান শাখার সঙ্গে সম্পর্ক থাকার অভিযোগে দিল্লির জামিয়া নগর থেকে গ্রেফতার করা হল কাশ্মীরি দম্পতিকে। দিল্লিতে সাম্প্রতিক হিংসার সুযোগ কাজে লাগিয়ে সন্ত্রাস ছড়ানোর উদ্দেশে আফগানিস্তানের জঙ্গি সংগঠন আইএসকেপি-এর সঙ্গে তারা যোগাযোগ রাখছিল বলে অভিযোগ পুলিশের।

রবিবার সকালে দিল্লির জামিয়া নগর থেকে আদতে শ্রীনগরবাসী জাহানজাইব সামি ও তার স্ত্রী হিন্দা বশির বেগকে গ্রেফতার করে দিল্লি পুলিশ।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, আফগানিস্তানের আইএসকেপি সংগঠনের শীর্ষ নেতাদের সঙ্গে ঘনিষ্ঠতার কারণে কিছু দিন আগে থেকে জাহানজাইব সামির উপরে নজর রেখেছিলেন গোয়েন্দারা। এই আইএসকেপি আসলে আফগানিস্তানে ISIS-এর শাখা সংগঠন। দিল্লিতে সংশোধিত নাগরিকত্ব আইন ও এনআরসি-এর বিরুদ্ধে বিক্ষোভের জেরে হিংসা ছড়ালে আত্মঘাতী হামলা-সহ বড়সড় নাশকতার পরিকল্পনা করতে অস্ত্র জোগাড়ের চেষ্টায় ছিল এই জঙ্গি, এমনই অভিযোগ পুলিশের।

বর্তমান পরিস্থিতিতে ইন্টারনেটের মাধ্যমে মুসলিম তরুণদের উস্কানি দিয়ে দিল্লিতে সন্ত্রাসবাদী হানার ছক কষছিল এই জঙ্গি, প্রাথমিক তদন্তে এমনই জানা গিয়েছে। সেই সঙ্গে জম্মু ও কাশ্মীরের গণ্ডি ছাড়িয়ে ভারতের বিভিন্ন জায়গায় ISIS-এর কর্মকাণ্ড ছড়িয়ে দেওয়ার চেষ্টাতেও ছিল।

গোয়েন্দা বিভাগের আধিকারিকদের দাবি, ইসলামিক স্টেট-এর খোরাসান শাখার পাকিস্তানি কম্যান্ডার হুজাইফা আল-বাকিস্তানির সঙ্গেও যোগাযোগ ছিল জাহানজাইবের। এই বাকিস্তানিই জম্মু ও কাশ্মীরের তরুণদের মগজধোলাই করে জঙ্গি সংগঠনের অন্তর্ভুক্ত করতে প্রধান ঊবমিকা গ্রহণ করেছিল। প্রথমে লস্কর-ই-তৈবার সঙ্গে যুক্ত থাকলেও পরে পদোন্নতি হওয়ায় সে ISIS-এ যোগ দেয় এবং অনলাইনে সংগঠনের সদস্য সংগ্রহের বিষয়ে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে।

শেষে ড্রোন হানায় আফগানিস্তানে নিহত হয় বাকিস্তানি। ২০১৯ সালের জুলাই মাসে তার মৃত্যুর খবর স্বীকার করে ISIS-এর নিজস্ব টিভি চ্যানেল। ভারতে গোয়েন্দাদের রাতের ঘুম কেড়ে নিয়েছিল নিহত জঙ্গি, এমনই দাবি করা হয় ওই চ্যানেলে।

ঘরে বাইরে খবর

Latest News

‘মোটা-কালো’ অর্পিতা বিয়ে, সিনেমায় কাজ, সব সলমনের বুদ্ধিতে? মুখু খুললেন আয়ুশ কোন পদ্ধতিতে সূর্য তিলক হবে রাম লালার? ঘরে বসেই দেখতে পাবেন অনন্য মুহূর্ত 'অসমে অনেক কিছু পালটে দিতে পারেন মমতা', আজ শিলচরে জোর CAA, NRC-র উপর প্রবল গরমে মিছিলে হেঁটে অসুস্থ ৪ চাকরিপ্রার্থী, একজন ভর্তি মেডিকেলে দ্বিতীয়বার বিয়ের পিঁড়িতে পরিচালক শংকর কন্যা ঐশ্বর্য, হাজির কোন কোন সেলেব ‘ক্রমাগত প্রত্যাখ্যাত হচ্ছি…’, উদয়কে বিয়ের মাত্র ৯ মাস, কোন যন্ত্রণায় অনামিকা প্রচন্ড গরমে শুকিয়ে যাবে ঘাসফুল! বাংলায় বেশি আসনে ফুটবে পদ্ম, দাবি সমীক্ষায় প্যাচপ্যাচে ঘামের মধ্যেও যেন মুখে লেগে থাকে হাসি! পড়ে নিন দিনের সেরা ৫ জোকস ‘কল্পনাতীত, গ্রহণযোগ্য নয়...’, জিনাতের ‘লিভ-ইন’ মন্তব্য শুনে বিস্ফোরক সায়রা সংঘাতের আবহে মলদ্বীপে পণ্য রফতানির ওপর বিধিনিষেধ আরোপ দিল্লির

Latest IPL News

KKR vs RR: ম্যাচ শেষে বাটলারকে উষ্ণ আলিঙ্গন, ফের মন জিতলেন শাহরুখ- ভিডিয়ো নিজের উপর বিশ্বাস রেখেছিলাম, সেটাই সাফল্যের চাবিকাঠি হয়েছে- দাবি বাটলারের KKR vs RR: IPL-এর ইতিহাসে সর্বাধিক শতরান- বিরাট কোহলির থেকে আর এক পা দূরে বাটলার টসের আগে কয়েনে চুমু শ্রেয়সের- হতবাক সঞ্জু,এত কিছু করেও ভাগ্য সাথ দিল না KKR-এর তেতো পাঁচন গেলার মত হার, স্বীকার শ্রেয়সের, বোঝালেন কেন বরুণকে দিয়েছিলেন শেষ ওভার ধোনি-কোহলির মতো লড়াইয়ের চেষ্টা করেছি,সাঙ্গাকরার টিপস কাজে লেগেছে- দাবি বাটলারের ৪৯ বলে সেঞ্চুরি নারিনের! ইডেনে ৮৪ তম ম্যাচে প্রথম শতরান কোনও KKR ব্যাটারের ভিডিয়ো- সল্টকে অনবদ্য কট অ্যান্ড বোল্ড আবেশের,তারপরেই সঞ্জুর ওপর নিলেন প্রতিশোধ! অর্ধেক প্লেয়ার ইংরেজিই বোঝে না- RCB-র ব্যর্থতার গুরুতর দিকটি তুলে ধরলেন সেহওয়াগ ভারতীয় দল CSK-র মতো ড্যাডস আর্মি নয়, বুড়ো কার্তিককে T20 বিশ্বকাপে চান না ইরফান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.