বাংলা নিউজ > ঘরে বাইরে > ISKCON বিশ্বখ্যাত ট্রেড মার্ক, যা অন্য কেউ ব্যবহার করতে পারে না: বম্বে হাইকোর্ট
বিশ্বজুড়ে ৬০০ এর বেশি মন্দির আছে ISKCON-এর।
বিশ্বজুড়ে ৬০০ এর বেশি মন্দির আছে ISKCON-এর।

ISKCON বিশ্বখ্যাত ট্রেড মার্ক, যা অন্য কেউ ব্যবহার করতে পারে না: বম্বে হাইকোর্ট

  • মুম্বইয়ের এক পোশাক নির্মাতা সংস্থার বিরুদ্ধে তাদের নথিভুক্ত ট্রেডমার্ক চুরির অভিযোগ নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিল ISKCON।

ISKCON একটি স্বনামধন্য ট্রেডমার্ক, যা ১৯৯৯ সালের ট্রেড মার্ক আইন দ্বারা সুরক্ষিত। সম্প্রতি এক মামলার রায় দিতে গিয়ে এই মন্তব্য করেছে বম্বে হাইকোর্ট। 

ইস্কন অ্যাপারেল প্রাইভেট লিমিটেড নামে মুম্বইয়ের এক পোশাক নির্মাতা সংস্থার বিরুদ্ধে তাদের নথিভুক্ত ট্রেডমার্ক চুরির অভিযোগ নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিল ইন্টারন্যাশনাল সোসাইটি ফর কৃষ্ণ কনশাসনেস, সংক্ষেপে ‘ইসকন’। 

মামলা চলাকালীনই অভিযুক্ত সংস্থার ডিরেক্টর আদালতে জানান, নাম পালটে সংস্থাটি এখন ‘অ্যালসিস স্পোর্টস প্রাইভেট লিমিটেড’ নামে পরিচিত হয়েছে। শুধু তাই নয়, ভবিষ্যতে তাদের ট্রেডমার্ক অথবা কোনও লেনদেনে ISKCON শব্দটি উল্লেখ করা হবে না বলেও জানিয়েছে সংস্থা। এই কারণে মামলাটি খারিজ হয়ে যায়। 

গত শুক্রবার মামলায় ইতি টেনে আদালত জানিয়েছে, অভিযোগকারী যে হেতু বহুল পরিচিত নানান উদ্যোগ ও আনুষ্ঠানিক বিষয়ে এই নাম দীর্ঘকাল ধরে ব্যবহার করে আসছে, সেই কারণে তাদের নাম কোনও মতেই আর কেউ ট্রেডমার্কে বা অন্য কোথাও ব্যবহার করতে পারে না।

ISKCON-এর তরফে অভিযোগে জানানো হয়েছিল, বিশ্বজুড়ে ৬০০ এর বেশি মন্দির, ৬৫টি পরিবেশ-বান্ধব খামার এবং ভারত-সহ নানান দেশে সংস্থার ১১০টি নিরামিশাষি রেস্তোরাঁ রয়েছে, যেখানে তাদের ট্রেডমার্ক ব্যবহার করা হয়। সংস্থার আইনজীবী জানিয়েছেন, বহু বছর ধরে লাগাতার প্রচার ও বিজ্ঞাপনের মাধ্যমে তাদের নাম মাহাত্ম্য প্রচার করেছে ISKCON, যা ১৯৯৯ সালের ট্রেডমার্ক আইনের সমস্ত শর্ত পূরণে সফল হয়েছে। 

 

বন্ধ করুন