বাংলা নিউজ > ঘরে বাইরে > গাজায় অবস্থিত এপি, আল-জাজিরার অফিস গুঁড়িয়ে দিল ইজরায়েলি বায়ুসেনা
আল-জাজিরার অফিস গুঁড়িয়ে দিল ইজরায়েলি বায়ুসেনা (ছবি সৌজন্যে রয়টার্স)

গাজায় অবস্থিত এপি, আল-জাজিরার অফিস গুঁড়িয়ে দিল ইজরায়েলি বায়ুসেনা

  • এদিন গাজায় অবস্থিত একটি বহুতল গুঁড়িয়ে দেয় ইজরায়েলি বায়ুসেনা। জানা গিয়েছে সেই বহুতলে আন্তর্জাতিক সংবাদসংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস এবং আল-জাজিরার অফিস ছিল।

গতসপ্তাহে জেরুসালেমে শুরু হওয়া সংঘাতের জেরে প্যালেস্তাইনে ক্রমাগত এয়ার স্ট্রাইক চালিয়ে যাচ্ছে ইজরায়েল। এই আবহে এদিন গাজায় অবস্থিত একটি বহুতল গুঁড়িয়ে দেয় ইজরায়েলি বায়ুসেনা। জানা গিয়েছে সেই বহুতলে আন্তর্জাতিক সংবাদসংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস এবং আল-জাজিরার অফিস ছিল। উল্লেখ্য, শনিবার ইজরায়েলের এয়ার স্ট্রাইকে ১০ জন প্যালেস্তানীয় প্রাণ হারান। তাঁদের অধিকংশ শিশু ছিল। এই খবর এপি প্রকাশ করার কয়েক ঘণ্টার পরই ইজরায়েল এই এয়ার স্ট্রাইক চালাল।

সোমবার গাজায় হঠাৎই রকেট হামলা চালায় প্যালেস্তাইনের জঙ্গিরা। এরপর গত বেশ কয়েকদিন ধরেই জেরুসালেমে শ'য়ে শ'য়ে রকেট নিয়ে আক্রমণ চালিয়ে গিয়েছে গাজা, এর জবাব দিতে প্রতিআক্রমণ চালিয়েছে ইজরায়েলও। এই পরিস্থিতিতে প্যালেস্তাইন-ইজরায়েল সীমান্তবর্তী এলাকার আকাশে শুধু ঝাঁকে ঝাঁকে রকেট দেখা গিয়েছে। রকেটের হামলায় ধসে পড়ছে একের পর এর বাড়ি। ধ্বংসস্তূপে পরিণত হচ্ছে গাডার বিস্তীর্ণ এলাকা।

এই পরিস্থিতিতে রীতিমতো আতঙ্কিত গাজাবাসী। তারা রাতারাতি বাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ের খোঁজে এদিক-ওদিক ঘুরে বেড়াচ্ছেন। এই পরিস্থিতি নিয়ে চিন্তায় রাষ্ট্রপুঞ্জ। উদ্বেগ প্রকাশ করেছে একাধিক দেশ। পূর্ব জেরুজালেমে বাড়তে থাকা এই সংঘর্ষে প্রাণ হারিয়েছে বহু মানুষ। আন্তর্জাতিক স্তরে সংঘর্ষ বিরতির চেষ্টার পরেও ইজরায়েল ও হামাসের মধ্যে সংঘর্ষ বেড়েই চলেছে। এই আবহে ক্রমেই জটিল হচ্ছে পরিস্থিতি। পরিস্থিতি নিয়ে আলোচনা করতে ৫৭ টি মুসলিম দেশের বৈঠক ডেকেছে সৌদি আরব।

বন্ধ করুন