বাংলা নিউজ > ঘরে বাইরে > 'এর জায়গা ডাস্টবিনে', রাষ্ট্রসংঘের মঞ্চে UNHRC-র রিপোর্ট ছিঁড়লেন ইজরায়েলের দূত!
রাষ্ট্রসংঘে নিযুক্ত ইজরায়েলের দূত গিলাদ এরদান
রাষ্ট্রসংঘে নিযুক্ত ইজরায়েলের দূত গিলাদ এরদান

'এর জায়গা ডাস্টবিনে', রাষ্ট্রসংঘের মঞ্চে UNHRC-র রিপোর্ট ছিঁড়লেন ইজরায়েলের দূত!

  • ইজরায়েল-প্যালেস্তাইন সংঘাতের বিষয়ে মানবাধিকার কাউন্সিল রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদে একটি বিশেষ সভার আহ্বান করেছিল।

রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের ফোরামের মঞ্চে দাঁড়িয়ে রাষ্ট্রসংঘের মানবাধিকার কাউন্সিলের বার্ষিক প্রতিবেদনটি ছিঁড়ে ফেলেন রাষ্ট্রসংঘে নিযুক্ত ইজরায়েলের দূত গিলাদ এরদান। তিনি বলেন, এই রিপোর্টের সঠিক স্থান ডাস্টবিনে এবং তা কোনও কাজে আসছে না। তিনি যুক্তি দিয়ে দাবি করেন যে প্রতিবেদনটি ইজরায়েলের বিরুদ্ধে এবং পক্ষপাতদুষ্ট।

আসলে, ইজরায়েল-প্যালেস্তাইন সংঘাতের বিষয়ে মানবাধিকার কাউন্সিল রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদে একটি বিশেষ সভার আহ্বান করেছিল। সেখানে সাধারণ পরিষদের প্রেসিডেন্ট মিশেল ব্যাচেলেট সমস্ত সদস্য রাষ্ট্রের কাছে বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করেন। তারপরই এই কাণ্ড ঘটান রাষ্ট্রসংঘে নিযুক্ত ইজরায়েলের দূত গিলাদ এরদান।

প্রতিবেদনে গাজায় ইজরায়েলি দখলদারিত্বের পরে গঠিত তদন্ত কমিটির ফল উপস্থাপন করা হয়েছে। তাতে উল্লেখ করা হয়, ৬৭ শিশু, ৪০ জন মহিলা এবং ১৬ জন বয়স্ক ব্যক্তি সহ মোট ২৬০ জন ফিলিস্তিনি নিহত হয়েছে ইজরায়েলের সামরিক বাহিনীর হানায়। হামলায় চিকিৎসক আয়মান আবু আল-আউফ ও তাঁর পরিবারসহ বেশ কয়েকটি পরিবার নিহত হয়েছে। মানবাধিকার কাউন্সিলের এই রিপোর্ট গাজায় ইজরায়েলের নৃশংস হামলার নিন্দা ও সমালোচনা করে।

রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদে ভাষণ দেওয়ার সময়, ইজরায়েলি দূত বলেন যে মানবাধিকার কাউন্সিলের গঠনের পর থেকে বিগত ১৫ বছরে মানবাধিকার কাউন্সিল ৯৫ বার শুধুমাত্র ইজরায়েলেরই নিন্দা করেছে। তার তুলনায় বিশ্বের অন্যান্য দেশের বিরুদ্ধে ১৪২ বার নিন্দা জানানো হয়েছে। তিনি আরও বলেন, মানবাধিকার পরিষদ কুসংস্কারে ভরপুর এবং এই প্রতিবেদনের মাধ্যমে তা আরও একবার প্রমাণিত হয়েছে।

বন্ধ করুন