বাংলা নিউজ > ঘরে বাইরে > ISRO PSLV-C54 Launch: ইসরোর আরও এক সাফল্যের অধ্যায়! পিএসএলভি সি৫৪ এর হাত ধরে ৯ স্যাটেলাইটের সফল যাত্রা

ISRO PSLV-C54 Launch: ইসরোর আরও এক সাফল্যের অধ্যায়! পিএসএলভি সি৫৪ এর হাত ধরে ৯ স্যাটেলাইটের সফল যাত্রা

পিএসএলভি সি ৫৪ এর সফল উৎক্ষেপণ।. (PTI Photo)  (PTI)

মোট ৯ টি স্যাটেলাইটকে শনিবার উৎক্ষেপণ হয় ও স্থাপন করা হয় নির্দিষ্ট কক্ষপথগুলিতে। পিএসএলভি সি ৫৪ এর মাধ্যমে স্যাটেলাইটগুলিকে নির্দিষ্ট সময়ে উৎক্ষেপণ করে স্থাপনা করা হয়েছে নির্দিষ্ট কক্ষপথে। এই স্যাটেলাইটগুলির মধ্যে রয়েছে থআইবল্ট, অ্যাস্ট্রোকাস্ট, আইএনএস টুবি ও আনন্দ।

আরও এক সাফল্যের মুকুট ইসরোর! এবার বিভিন্ন কক্ষপথে একগুচ্ছ স্যাটেলাইট উৎক্ষেপণ ও স্থাপন করে সাফল্য অর্জন করল ভারতের মহাকাশ বিজ্ঞান বিষয়ক এই প্রতিষ্ঠান। মোট ৯ টি স্যাটেলাইটকে শনিবার উৎক্ষেপণ হয় ও স্থাপন করা হয় নির্দিষ্ট কক্ষপথগুলিতে।

পিএসএলভি সি ৫৪ এর মাধ্যমে স্যাটেলাইটগুলিকে নির্দিষ্ট সময়ে উৎক্ষেপণ করে স্থাপনা করা হয়েছে নির্দিষ্ট কক্ষপথে। এই স্যাটেলাইটগুলির মধ্যে রয়েছে থআইবল্ট, অ্যাস্ট্রোকাস্ট, আইএনএস টুবি ও আনন্দ। উৎক্ষেপণ হয়েছে আর্থ অবজারভেশন স্যাটেলাইট ইওএস-০৬ এর। এই বিশেষ স্যাটেলাইট ওসিয়ানস্যাট -৩ নামেও পরিচিত। উল্লেখ্য, এদিন বেলা ১১. ৫৬ মিনিট নাগাদ এই উৎক্ষেপণ সম্পন্ন হয়। রকেটের উৎক্ষেপণ হয় অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে।উল্লেখ্য, এর প্রথম লঞ্চপ্যাড ছিল সতীশ ধওয়ান স্পেস সেন্টার। রকেট থেকে স্যাটেলাইটের বিচ্ছিন্ন হওয়ার প্রক্রিয়াটি সময় নেয় ২ ঘণ্টা। তারপরই তারা নির্দিষ্ট কক্ষপথে প্রতিস্থাপিত হয়।

ওসিয়ানস্যাটের মতো গুরুত্বপূর্ণ স্যাটেলাইট ছাড়াও এই যাত্রায় একগুচ্ছ ন্যনো স্যাটেলাইট সফর করেছে। প্রসঙ্গত এদের মধ্যে আইএনএস -২ বি বেশ গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সম্পর্কের নিরিখে। এই ভূটান স্পেসক্র্যাফ্টের এই স্যাটেলাইট পে লোড ন্যানো এমএক্স সম্পন্ন। এছাড়াও অ্যাস্ট্রোকাস্ট স্যাটেলাইট টি প্রযুক্তি ডেমনোস্ট্রেটার হিসাবে প্রসিদ্ধ। প্রসঙ্গত, এই মিশনে ৪ টি অ্যাস্ট্রোকাস্ট স্যাটেলাইট রয়েছে। এছাড়াও সফরে রয়েছে ২ টি থাইবোল্ট স্যাটেলাইট। এটিও টেকনোলজি ডেমোনোস্ট্রেশনের কাজে লাগে। আর্থ অবজারভেশন ক্যামেরা সম্পন্ন আনন্দ ন্যানো স্যাটেলাইটেও রয়েছে প্রযুক্তিত বেশ কয়েকটি দিক। এই স্যাটেলাইট একটিই উৎক্ষেপণ হয়েছে। সবমিলিয়ে ইসরোর এদিন গৌরবময় আরও একটি অধ্যায় শুরু হয় এই উৎক্ষেপণের হাত ধরে।

 

 

 

 

 

 

বন্ধ করুন