বাংলা নিউজ > ঘরে বাইরে > ISRO চন্দ্রায়ণ ২ অভিযানে অন্তর্ভুক্ত অরবিটার-এর প্রথম দফার তথ্য প্রকাশ
ভারতের দ্বিতীয় চন্দ্রায়ণ অভিযানে বেশ কয়েকটি গবেষণার পরিকল্পনা করেছিল ইসরো।
ভারতের দ্বিতীয় চন্দ্রায়ণ অভিযানে বেশ কয়েকটি গবেষণার পরিকল্পনা করেছিল ইসরো।

ISRO চন্দ্রায়ণ ২ অভিযানে অন্তর্ভুক্ত অরবিটার-এর প্রথম দফার তথ্য প্রকাশ

  • চন্দ্রযান অরবিটার-এ যুক্ত আটটি সরঞ্জাম থেকে প্রাপ্ত প্রথম দফার তথ্য প্রকাশ  করল ইসরো (ISRO)।

ভারতের দ্বিতীয় চন্দ্রাভিযান চাঁদের কক্ষপথে প্রবেশের প্রায় ১৬ মাস পরে গত বৃহস্পতিবার চন্দ্রযান অরবিটার-এ যুক্ত আটটি সরঞ্জাম থেকে প্রাপ্ত প্রথম দফার তথ্য প্রকাশ  করল ইসরো (ISRO)। 

উল্লেখ্য, মোট তিনটি পৃথক অভিযানের সমষ্টি হিসেবে নির্ধারিত হয়  ইসরো-র চন্দ্রায়ণ ২ অভিযান। এর মধ্যে অরবিটার-এর কাজ ছিল চাঁদকে প্রদক্ষিণ করা। বিক্রম ল্যান্ডার-এর দায়িত্ব ছিল চাঁদের দক্ষিণ মেরুর কাছে সফ্ট ল্যান্ডিং-এর এবং চাঁদের ভূস্তর পর্যবেক্ষণ করে জলীয় বরফের সন্ধান করার কাজ ন্যস্ত ছল প্রজ্ঞান রোভার-এর উপরে। 

২০১৯ সালের সেপ্টেম্বর মাসে চাঁদের পিঠে সফ্ট ল্যান্ডিং করার সময় দুর্ঘটনার বশে ধ্বংস হয় ল্যান্ডার ও রোভার। 

দ্বিতীয় চন্দ্রায়ণ অভিযানে বেশ কয়েকটি গবেষণার পরিকল্পনা করেছিল ইসরো। তালিকায় ছিল চাঁদের হাই রেজলিউশন ভূস্তরীয় মানচিত্র নির্মাণ, অপটিক্যাল ইমেজ, এক্স-রে এর সাহায্যে চাঁদের মাটির উপাদান গবেষণা, সূর্যথেকে নির্গত এক্স রে এবং সূর্যের করোনা পর্যবেক্ষণ, খনিজ মানচিত্র নির্মাণ, ছায়াময় অঞ্চলের পোলারিম্যাটিক মাপজোখ, চাঁদের পরিমণ্ডল পরীক্ষা, নিরপেক্ষ পরিবেশ ইত্যাদি।

ইসরো-র সমস্ত অভিযানের তথ্য সংগ্রহ করে বেঙ্গালুরুর ইন্ডিয়ান স্পেস সায়েন্স ডেটা সেন্টার (ISSDC)। আন্তর্জাতিক স্বীকৃত প্ল্যানেটারি ডেটা সিস্টেম ৪ পদ্ধতিতে তৈরি তথ্য সাধারণের জন্য প্রকাশ করা হয়। 

সেই তথ্য এর পর বিজ্ঞানসম্মত ও প্রযুক্তিগত প্রক্রিয়ায় পর্যালোচনা করার পরে আন্তর্জাতিক বিজ্ঞান জগতে ও জনসাধারণের জন্য প্রকাশ করা হয়। চন্দ্রায়ণ ২ অভিযান সংক্রান্ত সাম্প্রতিক তথ্য প্রকাশিত হয়েছে ISSDC-র প্রদান (PRADAN) পোর্টালে (

https://pradan.issdc.gov.in

)। ২০১৯ সালের সেপ্টেম্বর মাস থেকে ২০২০ সালের ফেব্রুয়ারি মাস পর্যন্ত চন্দ্রায়ণ ২ অভিযানের প্রথম দফার তথ্য এখানে প্রকাশিত হয়েছে। এর পরে চাঁদের খনিজ মানচিত্র এবং জল ও হাইড্রক্সিল সংক্রান্ত তথ্যাদি প্রকাশ করা হবে।

বন্ধ করুন