বাংলা নিউজ > ঘরে বাইরে > উড়তে প্রায় তৈরি গগনযান, সার্ভিস মডিউলের প্রোপালশন সিস্টেমের সফল পরীক্ষণ ইসরোর
গগনযানের সার্ভিস মডিউলের প্রোপালশন সিস্টেমের সফল পরীক্ষণ ইসরোর (ছবি সৌজন্যে টুইটার) (HT_PRINT)
গগনযানের সার্ভিস মডিউলের প্রোপালশন সিস্টেমের সফল পরীক্ষণ ইসরোর (ছবি সৌজন্যে টুইটার) (HT_PRINT)

উড়তে প্রায় তৈরি গগনযান, সার্ভিস মডিউলের প্রোপালশন সিস্টেমের সফল পরীক্ষণ ইসরোর

  • শনিবার গগনযান সার্ভিস মডিউলের প্রোপালশন সিস্টেমের সফল পরীক্ষণ করল ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গনাইজেশন।

শনিবার গগনযান সার্ভিস মডিউলের প্রোপালশন সিস্টেমের সফল পরীক্ষণ করল ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গনাইজেশন। শনিবার তামিলনাড়ুতে এই পরীক্ষাটি হয়। এদিন মোট ৪৫০ সেকেন্ডের জন্য টেস্ট-ফায়ার করা হয় সার্ভিস মডিউলের প্রোপালশন সিস্টেমটিকে। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার এই সিস্টেম ব্যবহার করেই পরবর্তীতে মহাকাশে নভোশ্চর পাঠাবে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা।

ক্রু মডিউলের নিজেই থাকবে এই সার্ভিস মডিউল। প্রোপালশন সিস্টেমের সাহায্যে সেটি উড়ে যাবে মহাকাশের উদ্দেশে। পরীক্ষার পর ইসরো জানিয়েছে, একেবারে পরিকল্পনামাফিকই হয়েছে পরীক্ষা। যে লক্ষ্য নিয়ে এটি ডেভেলপ করা হয়েছে, তা সঠিকভাবে মিলেছে। এর আগে জুলাই মাসে গগনযান অভিযানের রকেটের ইঞ্জিনের সফল পরীক্ষা করে ইসরো। গগনযানের 'বিকাশ' নামক ইঞ্জিনটি দ্বিতীয় স্তরে রয়েছে। এই যাচাই পর্বগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ইসরোর GSLV Mk III রকেটটি ত্রিস্তরীয়। উত্ক্ষেপণের জন্য দুটি S200 বুস্টার। মাঝে, অর্থাত্ দ্বিতীয় স্তরে L110 লিকুইড স্টেজ। সর্বশেষে C-25 ক্রায়োজেনিক স্টেজ। প্রসঙ্গত এই GSLV Mk III রকেটেই চন্দ্রযান-২-এর সফল উত্ক্ষেপণ হয়েছিল। ২০১৯-এ ক্রায়োজেনিক স্টেজে ইঞ্জিনে হিলিয়াম লিক মেলায় উত্ক্ষেপণ পিছিয়ে দেওয়া হয়েছিল।

বন্ধ করুন