বাংলা নিউজ > ঘরে বাইরে > রাতের আকাশ থেকে জ্বলন্ত কী সব যেন পড়েছে, পরীক্ষা করে দেখছে ISRO'র টিম

রাতের আকাশ থেকে জ্বলন্ত কী সব যেন পড়েছে, পরীক্ষা করে দেখছে ISRO'র টিম

মহারাষ্ট্রে গোলাকার বস্তু পড়েছে আকাশ থেকে, দাবি বাসিন্দাদের। ফাইল ছবি. (ANI Photo/ANI Pic Service) (ANI)

অনেকের মতে, হয়তো এগুলি বুস্টার রকেটের অংশ। স্যাটেলাইট আকাশে উৎক্ষেপণ করার জন্য এই ধরণের বুস্টার রকেট আকাশে ছাড়া হয়।

প্রদীপ কুমার মৈত্র

গত সপ্তাহে আকাশ থেকে কী যেন সব পড়েছিল এলাকায়। হয়তো বুস্টার রকেটের কোনও অংশ পড়েছিল মধ্যভারতের কিছু এলাকায়। এবার আসল বিষয়টি জানতে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনের টিম নাগপুরের কিছু এলাকা ঘুরে দেখেন। জেলা শাসক ও রাজ্য সরকারি আধিকারিকদের সঙ্গেও তাঁরা কথা বলেন। এদিকে ধাতব একটা রিং ও সিলিন্ডারের মতো একটা জিনিস পবনপুর গ্রামের একটি খোলা মাঠে পড়েছিল। মহারাষ্ট্র ও মধ্যপ্রদেশের কিছু গ্রামেও ওই ধরনের অ্যালুমিনিয়াম ও স্টিলের টুকরো পড়েছে আকাশ থেকে। সেসবই খতিয়ে দেখছে ইসরো।

জেলাশাসক এনিয়ে ইসরোর কাছে বিস্তারিত তালিকা পাঠিয়েছেন। জিনিসগুলি পরীক্ষা করার জন্য তিনি অনুরোধ করেছেন। এদিকে সেই রাতে অনেকেই দেখেছিলেন উত্তর মহারাষ্ট্র ও মধ্যভারতের কিছু এলাকায় আকাশ থেকে জ্বলন্ত কিছু যেন পড়ছে। তবে অনেকের মতে, হয়তো এগুলি বুস্টার রকেটের অংশ। স্যাটেলাইট আকাশে উৎক্ষেপণ করার জন্য এই ধরণের বুস্টার রকেট আকাশে ছাড়া হয়।

স্কাই ওয়াচের তরফে অধ্যাপক সুরেশ চোপনে ইসরোর টিমটির সঙ্গে ছিলেন। তিনি বলেন, লোহার ওই রিং আর সিলিন্ডারের মতো জিনিসগুলো তাঁরা দেখেছেন। সেগুলি থানায় রাখা ছিল। ইসরোর টিম সেগুলি আরও পরীক্ষা করার জন্য নিয়ে যাবে। এদিকে ভিনগ্রহ থেকে কিছু এল কি না তা নিয়েও এলাকায় চর্চা চলছে পুরোদমে।

 

বন্ধ করুন