বাংলা নিউজ > ঘরে বাইরে > চেক ব্যবহার করেন তো? জেনে নিন এই নয়া নিয়মগুলি, নাহলে এখনই দিতে হরে জরিমানা
ছবি : ইউটিউব (Edunaavi)
ছবি : ইউটিউব (Edunaavi)

চেক ব্যবহার করেন তো? জেনে নিন এই নয়া নিয়মগুলি, নাহলে এখনই দিতে হরে জরিমানা

অবশ্যই আপডেটেড থাকুন এই বিষয়ে।

চেকের বিষয়ে নীতিতে কিছু পরিবর্তন করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। ১ অগস্ট থেকে এই নিয়ম কার্যকর হয়েছে। এগুলির বিষয়ে জানেন তো?

চব্বিশ ঘণ্টা বাল্ক ক্লিয়ারিং

এখন থেকে চব্বিশ ঘণ্টা বাল্ক ক্লিয়ারিংয়ের সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আরবিআই। অগস্ট থেকে ন্যাশনাল অটোমেটেড ক্লিয়ারিং হাউস (NACH) দিনে ২৪ ঘণ্টা চালু থাকছে।

ফলে এখন যেহেতু NACH সপ্তাহের সব দিনেই কাজ করবে, সেহেতু চেকের মাধ্যমে পেমেন্ট করার সময়ে আপনাকে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে।

এর কারণ সঙ্গে সঙ্গে এটি ক্লিয়ারিংয়ে চলে যাবে। ছুটির দিনেও ক্যাশ হয়ে যেতে পারে। সুতরাং, চেক ইস্যু করার আগে, নিশ্চিত করুন ব্যাঙ্ক অ্যাকাউন্টে পর্যাপ্ত ব্যালেন্স আছে কিনা। অন্যথায় চেক বাউন্স হয়ে যাবে। চেক বাউন্স হলে, আপনাকে জরিমানাও দিতে হতে পারে।

বেশি টাকার চেকের ক্ষেত্রে নয়া নিয়ম

৫০ হাজার টাকা তার বেশি অঙ্কের ক্ষেত্রে চেকের ডিটেইলস (চেক নম্বর, চেক তারিখ, প্রদানকারীর নাম, অ্যাকাউন্ট নম্বর, পরিমাণ এবং অন্যান্য বিবরণ) কনফার্ম করে জানাতে হবে গ্রাহককে। তবেই নগদ তোলা বা অ্যাকাউন্টে টাকা ফেলা যাবে। গ্রাহক যদি ফোনে কনফার্ম না করেন, সেক্ষেত্রে চেক ক্লিয়ার করা হবে না। চলতি বছর জানুয়ারিতেই এই 'পজিটিভ পে সিস্টেমের' ঘোষণা করে আরবিআই।

বন্ধ করুন