বাংলা নিউজ > ঘরে বাইরে > Israel-Hamas war: হামাসকে খতম করা সম্ভব না, অকপট স্বীকারোক্তি ইজরায়েলি সেনাকর্তার

Israel-Hamas war: হামাসকে খতম করা সম্ভব না, অকপট স্বীকারোক্তি ইজরায়েলি সেনাকর্তার

‘হামাসকে হারানো সম্ভব নয়’ ইজরায়েলি সেনাকর্তার মন্তব্যে শোরগোল, কেন বললেন একথা? (AFP)

ইজরায়েলি সেনাবাহিনীর অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি জানিয়েছেন, হামাসদের পরাজিত করা সম্ভব নয়। ইজরায়েলের একটি সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ড্যানিয়েল বলেছেন, ‘হামাস হল একটি আদর্শ। আর একটি আদর্শকে পুরোপুরি এভাবে নির্মূল করা যায় না। যদি আমরা বলি যে হামাসকে নির্মূল করে দেব।’

হামাসের বিরুদ্ধে গত অক্টোবর থেকে রক্তক্ষয়ী যুদ্ধ চালাচ্ছে ইজরায়েল। গাজায় হামলা অব্যাহত রেখেছে দেশটি। ইতিমধ্যেই বিশ্বজুড়ে গাজায় ইজরায়েলি হামলার নিন্দা করা হচ্ছে। তারপরেও হামলা বন্ধ করছে না  ইজরায়েল। যারফলে সাধারণ নাগরিকের মৃত্যুও অব্যাহত রয়েছে। যদিও ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু দাবি করেছেন, জঙ্গি গোষ্ঠী হামাসকে নির্মূল করাই হল তাদের এই হামলার মূল লক্ষ্য। এই অবস্থায় হামাস জঙ্গিদের নির্মূল করা নিয়ে ইজরায়েলের সেনাবাহিনীর এক শীর্ষ কর্তার একটি বক্তব্য সামনে এসেছে। সেই বক্তব্য ঘিরেই এই মুহূর্তে জোর চর্চা শুরু হয়েছে আন্তর্জাতিক মহলে।

আরও পড়ুন: রাফায় ইজরায়েলি হানায় মৃত্যু ৪৫ জনের, ‘দুঃখজনক ভুল’ স্বীকার নেতনিয়াহুয়ের

ইজরায়েলি সেনাবাহিনীর অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি জানিয়েছেন, হামাসদের পরাজিত করা সম্ভব নয়। ইজরায়েলের একটি সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ড্যানিয়েল বলেছেন, ‘হামাস হল একটি আদর্শ। আর একটি আদর্শকে পুরোপুরি এভাবে নির্মূল করা যায় না। যদি আমরা বলি যে হামাসকে নির্মূল করে দেব। তাহলে এটা মানুষের চোখে ধুলো দেওয়ার মতো হবে বা মিথ্যা বলা হবে। বিকল্প ব্যবস্থা না নিলে শেষ পর্যন্ত হামাস থাকবে।’

প্রসঙ্গত ইজরায়েলের প্রধানমন্ত্রীর মন্ত্রিসভা বলেছে হামাসদের ধ্বংস করার জন্য সরকার প্রতিশ্রুতিবদ্ধ। তবে দেখা যাচ্ছে, গত অক্টোবর থেকে ইজরায়েলি হামলার ফলে হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছে। উল্লেখ্য, প্রথমে ইজরায়েলের ওপর হামলা চালিয়েছিল হামাস। তারপরেই পালটা হামাসের ওপর হামলা চালায় ইজরায়েল। যারফলে কয়েক হাজার সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে। হামাসকে নির্মূল করার লক্ষ্যে ইজরায়েলের ওপর যে হামলা চালানো হয়েছে তাতে এখনও পর্যন্ত কমপক্ষে ৩৭ হাজার ৩৯৬ জন নিহত হয়েছেন। যাদের মধ্যে অধিকাংশই সাধারণ নাগরিক।

এদিকে, হাগারির এই বক্তব্য খারিজ করে দিয়েছে করেছে ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কার্যালয়। ইজরায়েলের প্রধানমন্ত্রীর পক্ষ থেকে একটি বিবৃতিতে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী নেতানিয়াহুর নেতৃত্বাধীন মন্ত্রিসভা হামাসকে নির্মূল করতে বদ্ধপরিকর। এটাই হল যুদ্ধের মূল লক্ষ্য। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীও এ বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ। এর বাইরে যে কোনও দাবি একেবারেই প্রাসঙ্গিক নয়।

ঘরে বাইরে খবর

Latest News

আর্জেন্তিনা-মরক্কো ম্যাচে ধুন্ধুমার,মাঠে উড়ে এল বোতল-আতসবাজি,হারল বিশ্বকাপজয়ীরা 'জঙ্গিরা প্ররোচিত হতে পারে মমতার কথায়, মিথ্যা বলেছেন’, চটলেন হাসিনারা- রিপোর্ট ৬০ লাখ টাকা দাম উঠেছিল নিটের প্রশ্নের, কতজন পেয়েছিলেন? CBI তদন্তে বিস্ফোরক তথ্য 'অভিনয় করেছি তাই...' ট্রোল্ড হতেই পুরস্কার নিয়ে সটান জবাব 'মহানায়ক' নচিকেতার! হাসপাতালে এসে ‘প্রেম রোগে’ আক্রান্ত বৃদ্ধ, লেডি-ডাক্তারকে লিখলেন লাভ লেটার ‘ওয়াহ, ওয়াহ’, ‘পক্ষপাতিত্বের জন্য’ ঠোঁটে আঙুল দিয়ে স্পিকারকে কটাক্ষ অভিষেকের উত্তমের শেষ ইচ্ছে পূরণ করেননি মহানায়িকা! সুচিত্রার কাছে কী চেয়েছিলেন তিনি? ‘বঞ্চিত’ নয় বাংলা, বাজেটে কোটি-কোটি টাকা পেল কলকাতার বিভিন্ন সংস্থা- রইল তালিকা রাজ্যপালের মানহানির প্রমাণ কোথায়? প্রশ্ন মমতার আইনজীবীর বিচ্ছেদের ঘোষণার পরেও নাতাশার সঙ্গে যোগাযোগ রয়েছে হার্দিকের! কী লিখলেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.