বাংলা নিউজ > ঘরে বাইরে > একাধিক NGO, মিডিয়া অফিসে আয়কর হানা, রাজস্থানের মন্ত্রীর বাড়িতেও তল্লাশি
দিল্লিতে Policy Research (CPR) এর অফিসে আয়কর হানার পরে বেরিয়ে যাচ্ছেন আধিকারিকরা।(PTI Photo) (PTI)

একাধিক NGO, মিডিয়া অফিসে আয়কর হানা, রাজস্থানের মন্ত্রীর বাড়িতেও তল্লাশি

  • রাজস্থানের মন্ত্রী রাজেন্দ্র যাদবের বাড়িতেও তল্লাশি চালানো হয়। উত্তরাখণ্ডে তাঁর ব্যবসায়ীক প্রতিষ্ঠানে আয়কর হানা হয়। তিনি জানিয়েছেন, আইটি বিভাগ বাড়িতে ও প্রতিষ্ঠানে এসেছিল। আমি খোলা মনে তাদের এই অভিযানকে স্বাগত জানিয়েছি।

দেশজুড়ে আয়কর হানা। বুধবার দিল্লিতে পলিসি রিসার্চ সংক্রান্ত একটি সংস্থা, আন্তর্জাতিক এনজিও Oxfam India ও একটি মিডিয়ার অফিসে হানা দেয় আয়কর দফতর। পিটিআই সূত্রে এমনটাই খবর।

একাধিক এনজিও ও চ্যারিটেবল অর্গানাইজেশনেও আচমকা আয়কর হানা। তবে এই আয়কর হানা প্রসঙ্গে, Oxfam India, Centre for Policy Research, Independent and public-Spirited Media Foundation সহ অন্যান্যরা কোনও মন্তব্য করেনি। মূলত FCRAঅর্থাৎ বিদেশ থেকে কোনও অনুদান এলে তার হিসেব, ব্যালেন্স সিট খতিয়ে দেখেছে আয়কর দফতর।

এদিকে আইন অনুসারে যে সমস্ত এনজিও বৈদেশিক সহায়তা পায় তাদেরকে এফসিআরএতে অনুমোদন নিতে হয়। তবে সরকার ইতিমধ্যে ১৯০০ এনজিওর এফসিআরএ রেজিস্ট্রেশন বাতিল করে দিয়েছে।

এদিকে এই আয়কর হানা নিয়ে মুখ খুলেছেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ। তাঁর মতে, Oxfam India, Centre for Policy Research, Independent and public-Spirited Media Foundationএর মতো সংস্থায় মোদী ও অমিত শাহের নির্দেশে এই অভিযান হয়েছে। সমস্ত স্বাধীন কণ্ঠস্বর ও মিডিয়াকে দাবিয়ে রাখার জন্য এসব করা হচ্ছে।

এদিকে এর সঙ্গে রাজস্থানের মন্ত্রী রাজেন্দ্র যাদবের বাড়িতেও তল্লাশি চালানো হয়। উত্তরাখণ্ডে তাঁর ব্যবসায়ীক প্রতিষ্ঠানে আয়কর হানা হয়। তিনি জানিয়েছেন, আইটি বিভাগ বাড়িতে ও প্রতিষ্ঠানে এসেছিল। আমি খোলা মনে তাদের এই অভিযানকে স্বাগত জানিয়েছি। ১৯৫০ সাল থেকে এটা আমাদের পৈত্রিক ব্যবসা। আমার সন্তানরা এটা দেখাশোনা করে। আমার রাজনীতিতে আসার আগে আমিও এই ব্যবসা দেখতাম। এখানে কোথাও থেকে ফান্ডিং আসে না বলেও তিনি জানিয়েছেন।

বন্ধ করুন