বাংলা নিউজ > ঘরে বাইরে > IT Survey on BBC office in India: তথ্যচিত্র বিতর্কের মাঝেই এবার ভারতে বিবিসির অফিসে 'সার্ভে' আয়কর দফতরের

IT Survey on BBC office in India: তথ্যচিত্র বিতর্কের মাঝেই এবার ভারতে বিবিসির অফিসে 'সার্ভে' আয়কর দফতরের

তথ্যচিত্র বিতর্কের মাঝেই এবার ভারতে বিবিসির অফিসে হানা দিল আয়কর দফতর (REUTERS)

ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশনের (বিবিসি) দিল্লি অফিসে হানা দিয়েছে আয়কর দফতর। সংবাদ সংস্থা এএনআই সূত্রের খবর, কর্মীদের ফোন বাজেয়াপ্ত করা হয়। তবে কাউকে আটক করা হয়নি।

ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশনের (বিবিসি) দিল্লি অফিসে হানা দিয়েছে আয়কর দফতর। সংবাদ সংস্থা এএনআই সূত্রের খবর, কর্মীদের ফোন বাজেয়াপ্ত করা হয়। তবে কাউকে আটক করা হয়নি। সেই অফিসে কর্মরত বিবিসির কর্মচারীদের অফিস ছেড়ে তাড়াতাড়ি বাড়ি যেতে বলা হয়েছে বলে জানা গিয়েছে। এদিকে এই অভিযানকে ‘সার্ভে’ আখ্যা দিয়েছে আয়কর দফতর। এদিকে শুধুমাত্র দিল্লি নয়, মুম্বইতেও বিবিসির অফিসে পৌঁছে গিয়েছেন আয়কর দফতরের আধিকারিকরা। 

উল্লেখ্য, ২০০২ সালের গুজরাট দাঙ্গাতে নরেন্দ্র মোদীর ভূমিকা নিয়ে একটি তথ্যচিত্র সম্প্রতি প্রকাশ করেছিল বিবিসি। যা নিয়ে সমালোচনা করেছিল কেন্দ্রীয় সরকার। এমনকি ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনকও ব্রিটিশ সংসদে দাঁড়িয়ে বিবিসির তথ্যচিত্রের বিরুদ্ধ মত পোষণ করেন। এই বিতর্কের মাঝেই এবার বিবিসির অফিসে কেন্দ্রীয় সংস্থার হানা ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে।

নরেন্দ্র মোদীকে নিয়ে বিতর্কিত তথ্যচিত্র ঘিরে বিবিসি বহুদিন ধরেই আলোচনার কেন্দ্রে ছিল। সেই জায়গা থেকে সুপ্রিম কোর্টের কাছে এই তথ্যচিত্র ব্লক করার কেন্দ্রীয় নির্দেশের বিরুদ্ধে একাধিক মামলা দায়ের হয়। এদিকে মামলা দায়ের হয়েছিল ভারতে বিবিসির কার্যক্রম বন্ধের আর্জি জানিয়েও। 

‘ইন্ডিয়া দ্যা মোদী কেয়েশ্চন’ শীর্ষক ওই বিতর্কিত তথ্যচিত্র ভারতে দেখায়নি বিবিসি। তবে তা ইউটিউবে আপলোড করা হয়েছিল। তবে ভারত সরকার সেই তথ্যচিত্রটি ‘ব্লক’ করে দিয়েছিল। এদিকে গতকাল সংবাদসংস্থা এএনআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দাবি করেন, ২০০২ সালের পর থেকেই মোদীর পিছনে পড়ে রয়েছে বিবিসি।

উল্লেখ্য, এর আগে ভারত সরকারের তরফে বিবিসির এই তথ্যচিত্র নিয়ে কড়া প্রতিক্রিয়া দেওয়া হয়েছিল। বিদেশমন্ত্রকে মুখপাত্র অরিন্দম বাগচি বিবিসির বিতর্কিত তথ্যচিত্র নিয়ে বলেছিলেন, 'এই তথ্যচিত্রটির পিছনে নির্দিষ্ট অ্যাজেন্ডা রয়েছে।' প্রসঙ্গত, ‘ইন্ডিয়া:দ্য মোদী কোয়েশ্চন’-এর দুই পর্বে ২০০২ সালে গুজরাট দাঙ্গায় মোদীর 'ভূমিকা' তুলে ধরা হয়েছে। ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনকও জানিয়েছিলেন, এই তথ্যচিত্রের মোদীর চরিত্রায়ণের সঙ্গে তিনি একমত নন। অভিযোগ, এই তথ্যচিত্রটিতে প্রধানমন্ত্রী তথা গুজরাটের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর 'ভুল চরিত্রায়ণ' হয়েছে। তবে বিবিসি জানিয়েছে, এই তথ্যচিত্রে বহু মানুষের প্রতিক্রিয়া নেওয়া হয়েছে। তাতে যেমন প্রত্যক্ষদর্শী ও বিশেষজ্ঞরা রয়েছেন, তেমনই বিজেপির সদস্যদের প্রতিক্রিয়াও আছে।

 

 

ঘরে বাইরে খবর

Latest News

পয়লা বৈশাখে তথাগতর থেকে উপহার পেলেন ঋতাভরী? পাতে পোলাও-মাংস, জানালেন HT Banglaকে আরও সস্তা রান্নার গ্যাস, ফ্রি রেশন, ওষুধে ৮০% ছাড়! সংকল্প পত্রে 'ধামাকা' BJP-র সলমন খানকে খুনের চেষ্টা? গ্যালাক্সি-র সামনে চলল গুলি পোষ্যকে শ্বাসরোধ করে খুন, ৪ বছর কাটলেও বিচার পাননি, বোম্বে হাইকোর্টে আয়েশা জুলকা ‘বৃষ্টিতে নাচ করার মুহূর্ত..’, ইরফান-সুতপার পুরনো ছবি শেয়ার করে কী বললেন বাবিল শিবমকে ভারতীয় দলে চাইব, MI ম্যাচের আগে হার্দিকের সঙ্গে মাইন্ডগেম ফ্লেমিংয়ের 'এক দেশ, এক ভোট', UCC-র প্রতিশ্রুতি, ২০২৪-এ জিতলে দেশে আমূল বদলের বার্তা BJP-র ইডেনে রাহুলদের আটকাতে কি বিশেষ প্ল্যান করবেন গম্ভীর! একাদশে কি কোন পরিবর্তন হবে? আজ বিকেলে হালখাতার পুজো করাবেন? এখন থেকেই জেনে নিন শুভ সময় ইরানে আটকে ১৭ ভারতীয়, এরই মাঝে ইজরায়েলে হামলা তেহরানের, কী বলছে ভারত?

Latest IPL News

শিবমকে ভারতীয় দলে চাইব, MI ম্যাচের আগে হার্দিকের সঙ্গে মাইন্ডগেম ফ্লেমিংয়ের ইডেনে রাহুলদের আটকাতে কি বিশেষ প্ল্যান করবেন গম্ভীর! একাদশে কি কোন পরিবর্তন হবে? এটি কখনও একটি আশীর্বাদ আবার কখনও অভিশাপ- ফিনিশারের ভূমিকা নিয়ে অকপট হেতমায়ের আবেশ ও সঞ্জুর ভুল বোঝাবুঝিতে মিস হল ক্যাচ! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হল ভিডিয়ো MI ম্যাচের আগে ২০১১ বিশ্বকাপ ট্রফির সঙ্গে CSK-র প্রাক্তন অধিনায়কের ‘পুনর্মিলন’ মুম্বই ইন্ডিয়ান্সের টিম বাসের চালক রোহিত শর্মা! মুহূর্তে ভাইরাল নয়া ভিডিয়ো টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.