বাংলা নিউজ > ঘরে বাইরে > Financial things to do in July: ডেডলাইন ফস্কালেই বিপদ! জুলাইয়ে IT রিটার্ন-সহ এই কয়েকটি কাজ করতেই হবে

Financial things to do in July: ডেডলাইন ফস্কালেই বিপদ! জুলাইয়ে IT রিটার্ন-সহ এই কয়েকটি কাজ করতেই হবে

আজ থেকে শুরু হয়ে গিয়েছে নয়া অর্থবর্ষের চতুর্থ মাস। (ছবিটি প্রতীকী, সৌজন্যে Pixabay)

 জুলাই শুরু হয়ে গেল। যা নয়া অর্থবর্ষের (২০২৩-২৪) চতুর্থ মাস। সেই মাসে অর্থ সংক্রান্ত একাধিক কাজের ‘ডেডলাইন’ আছে। যে ‘ডেডলাইন’ ফস্কে গেলেই ঝামেলায় পড়তে হবে। কোথাও জরিমানা গুনতে হবে। কোথাও আবার সুযোগ হাতছাড়া হয়ে যাবে।

নয়া অর্থবর্ষের তিন মাস পেরিয়ে গিয়েছে। আজ থেকে শুরু হয়ে গিয়েছে চতুর্থ মাস। যে মাসে একাধিক 'ডেডলাইন' আছে। ওই 'ডেডলাইন'-র মধ্যে নির্দিষ্ট কয়েকটি কাজ না করলেই মাথার উপর শাস্তির খাঁড়া ঝুলবে। অর্থাৎ জরিমানা গুনতে হবে। অথবা হাত থেকে বড় সুযোগ ফস্কে যাবে। সেই পরিস্থিতিতে কোনওরকম বিলম্ব না করে চটপট জুলাইয়ে একাধিক কাজ করে ফেলুন। কী কী কাজ করতে হবে, তা দেখে নিন -

১) ইনকাম ট্যাক্স রিটার্ন দাখিলের সময়সীমা

জুলাইয়ে সবথেকে গুরুত্বপূর্ণ যে কাজটা করতে হবে, সেটা হল আয়কর রিটার্ন দাখিল করা। আগামী ৩১ জুলাইয়ের মধ্যে করদাতাদের ইনকাম ট্যাক্স রিটার্ন (আইটিআর) ফাইল করতে হবে। নির্দিষ্ট সময়সীমা পেরিয়ে গেলে জরিমানা গুনতে হবে করদাতাদের। যে করদাতারা ৩১ জুলাইয়ের পর এবং আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে ইনকাম ট্যাক্স রিটার্ন করলে জরিমানা ৫,০০০ টাকা দিতে হবে (বার্ষিক পাঁচ লাখ টাকার বেশি হলে)। যাঁদের বার্ষিক পাঁচ লাখ টাকার কম, তাঁদের ১,০০০ টাকা জরিমানা দিতে হবে বলে জানিয়েছে আয়কর দফতর।

আরও পড়ুন: 

২) নিষ্ক্রিয় প্যান কার্ড (আধার কার্ড এবং প্যান কার্ডের লিঙ্ক)

যাঁরা গত ৩০ জুনের মধ্যে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের সংযুক্তিকরণ বা লিঙ্ক করিয়ে উঠতে পারেননি, ১ জুলাই থেকে তাঁদের প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে গিয়েছে। সেই পরিস্থিতিতে প্যান কার্ড সক্রিয় করতে গেলে আধার কার্ডের সঙ্গে সংযুক্তিকরণ করতে হবে। সেজন্য জরিমানা বাবদ ১,০০০ টাকা দিতে হবে সংশ্লিষ্ট উপভোক্তাদের। 

যতদিন না প্যান কার্ড সক্রিয় হচ্ছে, ততদিন একাধিক কাজ করা যাবে না। তবে আয়কর রিটার্ন দাখিল করা যাবে। কিন্তু যতদিন না আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের সংযুক্তিকরণ করা হচ্ছে না, ততদিন আয়কর রিটার্নের ফাইল ‘প্রসেস' হবে না।

৩) EPFO-র উচ্চহারে পেনশন পাওয়ার সময়সীমা 

উচ্চহারে পেনশন পাওয়ার জন্য আবেদন করার সময়সীমা বাড়িয়েছে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও)। যাঁরা ২০১৪ সালের ১ সেপ্টেম্বরের আগে ইপিএফওয়ের গ্রাহক হয়েছেন, তাঁরা ১১ জুলাই পর্যন্ত উচ্চহারে পেশনের জন্য আবেদন করতে পারবেন বলে ইপিএফওয়ের তরফে জানানো হয়েছে।

৪) ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদের হার বৃদ্ধি

দ্বিতীয় ত্রৈমাসিকে কয়েকটি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদের হার বৃদ্ধির ঘোষণা করেছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। পোস্ট অফিসে এক বছরের ডিপোজিট, দুই বছরের ডিপোজিট এবং পাঁচ বছরের রেকারিং ডিপোজিটে (আরডি) সুদের হার বাড়ানো হয়েছে। বাকি যে ন'টি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প আছে, তাতে সুদের হার বাড়ানো হয়নি। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সেই হারে সুদ মিলবে বলে জানানো হয়েছে। 

৫) বিদেশে খরচের ক্ষেত্রে TCS-র কার্যকরের মেয়াদ বৃদ্ধি

বিদেশে খরচের ক্ষেত্রে উচ্চহারে ট্যাক্স কালেক্টেড অ্যাট সোর্স বা 'টিসিএস' ধার্যের ঘোষণা করেছিল কেন্দ্র। যা আজ থেকে কার্যকর হওয়ার কথা ছিল। তবে শেষমুহূর্তে সেই সময়সীমা বাড়িয়ে দেওয়া হয়েছে। 'লিবারাইজড রেমিট্যান্স স্কিম'-র আওতায় পাঁচ শতাংশের পরিবর্তে ২০ শতাংশ হারে কার্যকর করা হয়েছে। 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

IND vs ENG: জুরেল তো পরবর্তী ধোনি! গাভাসকরের প্রশংসায় কী বলছেন ভারতের নয়া তারকা সব থেকে কম বয়সে টেস্টে পাঁচ উইকেট নেওয়া ব্রিটিশ বোলারদের তালিকায় শোয়েব বশির করোনার পরে নতুন উদ্বেগের নাম জম্বি ডিয়ার ডিজিজ! কতটা বিপজ্জনক এই রোগ, কী হয় এতে মঙ্গলে দেখা দিতে পারে অমঙ্গলের মেঘ, বৃষ্টি হবে জেলায় জেলায়, জারি সতর্কতা 'রোজা'র সাফল্য আমায় অহংকারী করে তুলেছিল, মণিরত্নমকেও কৃতিত্ব দিইনি', অকপট মধু মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৬ ফেব্রুয়ারির রাশিফল রকুল-জ্যাকির বিয়েতে বরযাত্রী অক্ষয়-টাইগার, অন্য মেজাজে বড়ে মিয়াঁ ছোটে মিয়াঁ Summer Travel Plans: দুর্দান্ত গরমে বেড়াতে যান পশ্চিমবঙ্গের এই সব জায়গায়! প্রাকৃতিক শোভা মুগ্ধ করবে কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৬ ফেব্রুয়ারির রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৬ ফেব্রুয়ারির রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.