বাংলা নিউজ > ঘরে বাইরে > IT Return Filing: ফর্ম 80D-র অধীনে অতিরিক্ত চিকিৎসা খরচ দেখানো যায়?

IT Return Filing: ফর্ম 80D-র অধীনে অতিরিক্ত চিকিৎসা খরচ দেখানো যায়?

 ফাইল ছবি : টুইটার  (Twitter)

উত্তর দিচ্ছেন, পারিজাদ সিরওয়ালা, গ্লোবাল মোবিলিটি সার্ভিস, ট্যাক্স, কেপিএমজি।

আমি আমার ৬৯ বছরের বাবার স্বাস্থ্য বিমা করিয়েছি। এর জন্য আমি প্রিমিয়াম হিসাবে বছরে প্রায় ৭,০০০ টাকা দিই। আমি বিভিন্ন চিকিৎসা সংক্রান্ত খরচের টাকা মিটিয়েছি, যা বিমার আওতায় নেই, যেমন- রোজকার ওষুধ, স্বাস্থ্য পরীক্ষা ইত্যাদি। সবমিলিয়ে বার্ষিক প্রায় ২৫,০০০ টাকা।

এমতাবস্থায় আমার প্রশ্ন, আমি কি 80D ধারার অধীনে এই খরচগুলি দেখাতে পারি? কারণ স্বাস্থ্য বিমা শুধুমাত্র হাসপাতালে ভর্তির খরচটুকুই কভার করে।

-সনুপ

আয়কর আইন, ১৯৬১-এর 80D ধারা অনুসারে, কোনও ব্যক্তি তার প্রবীণ নাগরিক মা-বাবার (৬০ বছর বা তার বেশি বয়সী) স্বাস্থ্যের জন্য নির্দিষ্ট কিছু অর্থপ্রদানের ক্ষেত্রে বার্ষিক ৫০,০০০ টাকা পর্যন্ত একটি সামগ্রিক কর ছাড় পাবেন।

আরও পড়ুন: Important Things to do till 31st July: হাতে মাত্র ১ দিন! অর্থ সংক্রান্ত এই ৩ কাজ না করলে হবে লোকসান, আপনি করেছেন?

• বার্ষিক ৫০,০০০ টাকা পর্যন্ত স্বাস্থ্য বিমা প্রিমিয়াম। এছাড়া প্রতিরোধমূলক স্বাস্থ্য পরীক্ষার ক্ষেত্রে উপ-সীমা হল বার্ষিক ৫,০০০ টাকা।

• প্রতি বছর ৫০,০০০ টাকা পর্যন্ত চিকিৎসা ব্যয় (যদি বিমার জন্য কোনও অর্থ প্রদান করা না হয়)।

আরও পড়ুন: ITR Filing last date: ৩১ জুলাইয়ের মধ্যে কর না দিলেই শাস্তির খাঁড়া! কতদিন পরে কত টাকা জরিমানা?

আপনার ক্ষেত্রে, যেহেতু আপনি ইতিমধ্যেই আপনার বাবার জন্য স্বাস্থ্য বিমা করিয়েছেন, আপনি অতিরিক্ত চিকিৎসা ব্যয়ের জন্য কর ছাড়ের দাবি করতে পারবেন না। তবে, আপনি এখনও প্রতিরোধমূলক(প্রিভেন্টিভ) স্বাস্থ্য পরীক্ষার জন্য প্রতি বছর ৫,০০০ টাকা পর্যন্ত পেমেন্টের ক্ষেত্রে কর ছাড় ক্লেম করতে পারবেন।

উত্তর দিচ্ছেন, পারিজাদ সিরওয়ালা, গ্লোবাল মোবিলিটি সার্ভিস, ট্যাক্স, কেপিএমজি।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড সিঙ্গুরের সমবায়ে তৃণমূলের জয় জয়কার, তিন দশক পরে শূন্য পেয়ে সরল বামেরা ছেলেধরা গুজব অব্যাহত, এবার শিশু চোর সন্দেহে মারধর বনগাঁয়, আশঙ্কাজনক যুবক বাবার হাত ধরেই ভিনধর্মী জাহিরের সঙ্গে বিয়েতে সই, কী লিখলেন সোনাক্ষী? তৃণমূল করার জন্য সন্দেশখালিতে মহিলাকে রাস্তায় ফেলে মারধর, কাঠগড়ায় বিজেপি প্রথম ইংরেজ হিসেবে হ্যাটট্রিক জর্ডনের, নজির গড়ার দৌড়ে বাকি শুধু ভারতের পড়শিরা দীপিকার সঙ্গে বিয়ে ঠিক ছিল! অতীত ভুলে বিয়ে সিদ্ধার্থের, ছেলেকে চুমু বিজয় মালিয়ার গড়িয়ায় তৃণমূল কাউন্সিলরের কার্যালয়ে হামলায় গ্রেফতার ৪, সংগ্রহ করা হল নমুনা পুত্র না মেলায় হতাশা, যমজ কন্যা হওয়ায় নবাজতকদের খুন করল মহিলার স্বামী-শ্বশুর কাঞ্চনজঙ্ঘায় জখমদের উপযুক্ত চিকিৎসা, সরকারি স্বীকৃতি উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজকে

T20 WC 2024

জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের? ক্যারিবিয়ানদের ডেরায় আদরের নাম পন্তকে! ‘পকেট রকেট’ বললেন ভিভ, সেরা ফিল্ডার সূর্য আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.