বাংলা নিউজ > ঘরে বাইরে > IT Return Filing: ফর্ম 80D-র অধীনে অতিরিক্ত চিকিৎসা খরচ দেখানো যায়?
 ফাইল ছবি : টুইটার  (Twitter)

IT Return Filing: ফর্ম 80D-র অধীনে অতিরিক্ত চিকিৎসা খরচ দেখানো যায়?

উত্তর দিচ্ছেন, পারিজাদ সিরওয়ালা, গ্লোবাল মোবিলিটি সার্ভিস, ট্যাক্স, কেপিএমজি।

আমি আমার ৬৯ বছরের বাবার স্বাস্থ্য বিমা করিয়েছি। এর জন্য আমি প্রিমিয়াম হিসাবে বছরে প্রায় ৭,০০০ টাকা দিই। আমি বিভিন্ন চিকিৎসা সংক্রান্ত খরচের টাকা মিটিয়েছি, যা বিমার আওতায় নেই, যেমন- রোজকার ওষুধ, স্বাস্থ্য পরীক্ষা ইত্যাদি। সবমিলিয়ে বার্ষিক প্রায় ২৫,০০০ টাকা।

এমতাবস্থায় আমার প্রশ্ন, আমি কি 80D ধারার অধীনে এই খরচগুলি দেখাতে পারি? কারণ স্বাস্থ্য বিমা শুধুমাত্র হাসপাতালে ভর্তির খরচটুকুই কভার করে।

-সনুপ

আয়কর আইন, ১৯৬১-এর 80D ধারা অনুসারে, কোনও ব্যক্তি তার প্রবীণ নাগরিক মা-বাবার (৬০ বছর বা তার বেশি বয়সী) স্বাস্থ্যের জন্য নির্দিষ্ট কিছু অর্থপ্রদানের ক্ষেত্রে বার্ষিক ৫০,০০০ টাকা পর্যন্ত একটি সামগ্রিক কর ছাড় পাবেন।

আরও পড়ুন: Important Things to do till 31st July: হাতে মাত্র ১ দিন! অর্থ সংক্রান্ত এই ৩ কাজ না করলে হবে লোকসান, আপনি করেছেন?

• বার্ষিক ৫০,০০০ টাকা পর্যন্ত স্বাস্থ্য বিমা প্রিমিয়াম। এছাড়া প্রতিরোধমূলক স্বাস্থ্য পরীক্ষার ক্ষেত্রে উপ-সীমা হল বার্ষিক ৫,০০০ টাকা।

• প্রতি বছর ৫০,০০০ টাকা পর্যন্ত চিকিৎসা ব্যয় (যদি বিমার জন্য কোনও অর্থ প্রদান করা না হয়)।

আরও পড়ুন: ITR Filing last date: ৩১ জুলাইয়ের মধ্যে কর না দিলেই শাস্তির খাঁড়া! কতদিন পরে কত টাকা জরিমানা?

আপনার ক্ষেত্রে, যেহেতু আপনি ইতিমধ্যেই আপনার বাবার জন্য স্বাস্থ্য বিমা করিয়েছেন, আপনি অতিরিক্ত চিকিৎসা ব্যয়ের জন্য কর ছাড়ের দাবি করতে পারবেন না। তবে, আপনি এখনও প্রতিরোধমূলক(প্রিভেন্টিভ) স্বাস্থ্য পরীক্ষার জন্য প্রতি বছর ৫,০০০ টাকা পর্যন্ত পেমেন্টের ক্ষেত্রে কর ছাড় ক্লেম করতে পারবেন।

উত্তর দিচ্ছেন, পারিজাদ সিরওয়ালা, গ্লোবাল মোবিলিটি সার্ভিস, ট্যাক্স, কেপিএমজি।

বন্ধ করুন