বাংলা নিউজ > ঘরে বাইরে > IT Return: বড়সড় স্বস্তি! আয়কর রিটার্ন দাখিলের ক্ষেত্রে এই সময়সীমা বাড়ানো হল,ঘোষণা CBDT-র
আয়কর রিটার্ন ফাইলের এই বিষয়টির ক্ষেত্রে দেওয়া হল এককালীন ছাড়, বড় ঘোষণা CBDT-র। (ছবিটি প্রতীকী)
আয়কর রিটার্ন ফাইলের এই বিষয়টির ক্ষেত্রে দেওয়া হল এককালীন ছাড়, বড় ঘোষণা CBDT-র। (ছবিটি প্রতীকী)

IT Return: বড়সড় স্বস্তি! আয়কর রিটার্ন দাখিলের ক্ষেত্রে এই সময়সীমা বাড়ানো হল,ঘোষণা CBDT-র

  • বড়সড় ঘোষণা আয়কর দফতরের।

আগামিকালের মধ্যে দাখিল করতে হবে ২০২১-২২ অ্যাসেসমেন্ট ইয়ারের আয়কর রিটার্ন। তারইমধ্যে আয়কর রিটার্নের একটি ক্ষেত্রে নিয়ম শিথিল করল আয়কর দফতর। ইনকাম ট্যাক্স রিটার্নের পাঁচ নম্বর ফর্ম জমা না দেওয়ার জন্য বা অনলাইনে ভেরিফিকেশন না হওয়ার জন্য অনলাইনে দাখিল করা যে আয়কর রিটার্ন (২০২০-২১ অ্যাসেসমেন্ট ইয়ার) এখনও যাচাই করা হয়নি, তা যাচাইয়ের জন্য এককালীন ছাড় দেওয়া হয়েছে।

বুধবার আয়কর দফতরের তরফে একটি টুইটবার্তায় বলা হয়েছে, ‘আইটিআরের (ইনকাম ট্যাক্স রিটার্ন বা আয়কর রিটার্ন দাখিল) পাঁচ নম্বর ফর্ম জমা না দেওয়া বা ই-ভেরিফিকেশন না হওয়ার জন্য ২০২০-২১ অ্যাসেসমেন্ট ইয়ারে অনলাইনে ফাইল করা যে ইনকাম ট্যাক্স রিটার্ন এখনও যাচাই করা হয়নি, তা যাচাইয়ের জন্য এককালীন ছাড় দিচ্ছে সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি)।’ অর্থাৎ যে করদাতারা ২০১৯-২০ অর্থবর্ষের আয়কর রিটার্ন এখনও যাচাই করেননি, তাঁরা আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে সেই কাজটা করতে পারবেন।

আইন অনুযায়ী, ডিজিটাল স্বাক্ষর ছাড়া অনলাইনে যে আয়কর রিটার্ন দাখিল করা হয়, তা অনলাইনে আধার কার্ডের ওটিপি বা নেট ব্যাঙ্কিং বা ডিম্যাট অ্যাকাউন্টে পাঠানো কোড, ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং এটিএমের মাধ্যমে যাচাই করতে হয়। সেই কাজটা করতে হয় অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করার ১২০ দিনের মধ্যে। অনলাইন যাচাই প্রক্রিয়ার পাশাপাশি বেঙ্গালুরুতে সেন্ট্রালাইজড প্রসেসিং সেন্টারের (সিপিসি) কার্যালয়ে আয়কর রিটার্নের কপি পাঠাতে পারেন করদাতারা। যদি ইনকাম ট্যাক্স রিটার্নের পাঁচ নম্বর ফর্মের মাধ্যমে যাচাই প্রক্রিয়া সম্পূর্ণ না হয়, তাহলে রিটার্ন দাখিল করা হয়নি বলে বিবেচনা করা হয়। 

সেই পরিস্থিতিতে বুধবার সিবিডিটির তরফে জানানো হয়েছে, বেঙ্গালুরুর সিপিসির কার্যালয়ে অনলাইনে দাখিল করা ২০২০-২১ অ্যাসেসমেন্ট ইয়ারের প্রচুর আয়কর রিটার্ন পড়ে আছে। যেগুলির ক্ষেত্রে বৈধ ইনকাম ট্যাক্স রিটার্নের পাঁচ নম্বর ফর্ম লাগবে বা সংশ্লিষ্ট করদাতা এখনও অনলাইনে ভেরিফিকেশন করেননি। সেজন্য এককালীন ছাড় দেওয়া হয়েছে।

বন্ধ করুন