বাংলা নিউজ > ঘরে বাইরে > IT Returns Filing: আয়কর রিটার্ন নিয়ে বড়সড় আপডেট, জেনে নিন এখনই
নয়া আয়কর পোর্টালের সমস্যা ক্রমশ ঠিক করা হচ্ছে। আয়কর রিটার্ন জমা দেওয়ার পোর্টালে ইতিবাচক ধারা সামনে এসেছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
নয়া আয়কর পোর্টালের সমস্যা ক্রমশ ঠিক করা হচ্ছে। আয়কর রিটার্ন জমা দেওয়ার পোর্টালে ইতিবাচক ধারা সামনে এসেছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

IT Returns Filing: আয়কর রিটার্ন নিয়ে বড়সড় আপডেট, জেনে নিন এখনই

  • আয়কর রিটার্ন নিয়ে বড়সড় আপডেট।

নয়া আয়কর পোর্টালের সমস্যা ক্রমশ ঠিক করা হচ্ছে। আয়কর রিটার্ন জমা দেওয়ার পোর্টালে ইতিবাচক ধারা সামনে এসেছে। এমনটাই দাবি করল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক।

বুধবার অর্থ মন্ত্রকের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, মঙ্গলবার পর্যন্ত ৮.৮৩ কোটির বেশি নয়া ব্যবহাকারী পোর্টালে লগ-ইন করেছেন। চলতি মাসের দৈনিক গড়ে সেই পোর্টাল ব্যবহার করেছেন ১৫.৫৫ লাখ করদাতা। পাশাপাশি চলতি মাসে আয়কর রিটার্নের জমা দেওয়ার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩.২ লাখ। সবমিলিয়ে চলতি অর্থবর্ষে (২০২১-২২) এখনও পর্যন্ত ১.১৯ কোটি আয়কর রিটার্ন জমা পড়েছে। নয়া পোর্টালের মাধ্যমে জমা পড়েছে ৭৬.২ লাখ রিটার্ন। 

সংশ্লিষ্ট মহলের বক্তব্য, আদতে নয়া আয়কর পোর্টালের যে ত্রুটি হয়েছিল, সেজন্যই আইটি রিটার্ন ফাইলের সময়সীমা বাড়ানো হয়েছে। আয়কর রিটার্ন জমা দেওয়ার প্রক্রিয়া আরও সহজ করতে চলতি বছরের ৭ জুন যে পোর্টাল চালু করা হয়েছে। সেই পোর্টাল তৈরি করার জন্য ২০১৯ সালের জানুয়ারিতে ইনফোসিসকে দায়িত্ব দেওয়া হয়। কিন্তু পোর্টাল চালু হওয়ার পর থেকে একাধিক ত্রুটির অভিযোগ উঠতে থাকে। পোর্টাল চালু হওয়ার পরদিনই এক নেটিজেনের টুইট রিটুইট করে সীতারামন বলেছিলেন, ‘গত রাত ৮ টা ৪৫ মিনিটে দীর্ঘ প্রতীক্ষিত ই-ফাইলিং পোর্টাল ২.০ চালু করা হয়েছে। আমার টাইমলাইনে অভাব-অভিযোগ ও ত্রুটির বিষয়ে দেখতে পাচ্ছি। আশা করছি যে (ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা) যে পরিষেবা প্রদান করা হচ্ছে, তার গুণগত দিক থেকে আমাদের করদাতাদের হতাশ করবেন না ইনফোসিস এবং নন্দন নিলেকানি। করদাতারা যাতে সহজে কাজ করতে পারেন, সেটাই আমাদের অগ্রাধিকার হওয়া উচিত।' পরে একাধিকবার ইনফোসিসের কর্তাদের সঙ্গে বৈঠক করেছে অর্থ মন্ত্রক। অগস্টের শেষের দিকে ইনফোসিসেসের ম্যানেজিং ডিরেক্টর এবং চিফ এগজিকিউটিভ সলিল পারেখের কাছে ‘গভীর হতাশা ও উদ্বেগ’ প্রকাশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেইসঙ্গে ত্রুটি সংশোধনের জন্য ১৫ সেপ্টেম্বর পর্যন্ত সময় বেঁধে দেন।

বন্ধ করুন