বাংলা নিউজ > ঘরে বাইরে > ITR Filing 2021-22 Last Date: আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা কি বাড়ানো হবে? মুখ খুললেন রাজস্ব সচিব
আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা বাড়ানোর পরিকল্পনা করছে না কেন্দ্র। (ছবিটি প্রতীকী)

ITR Filing 2021-22 Last Date: আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা কি বাড়ানো হবে? মুখ খুললেন রাজস্ব সচিব

  • ITR Filing 2021-22 Last Date: এমনিতে আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা হচ্ছে ৩১ জুলাই। করোনাভাইরাস পরিস্থিতিতে গত দুটি অর্থবর্ষে সেই সময়সীমা বাড়ানো হলেও এবার সেই সুযোগ দেওয়ার কোনও ভাবনাচিন্তা করছে না কেন্দ্র।

আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা বাড়ানোর পরিকল্পনা করছে না কেন্দ্র। এমনটাই জানালেন কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের রাজস্ব সচিব তরুণ বাজাজ। অর্থাৎ আগামী ৩১ জুলাই পর্যন্ত আয়কর রিটার্ন (২০২১-২২ অর্থবর্ষ) ফাইল করতে পারবেন করদাতারা। সেইসময় তাঁদের কোনওরকম জরিমানা গুনতে হবে না। তারপর আয়কর রিটার্ন দাখিল করলে জরিমানা দিতে হবে।

এমনিতে নিয়ম অনুযায়ী, প্রতি বছরের ৩১ জুলাইয়ের মধ্যে গত অর্থবর্ষের আয়কর রিটার্ন জমা দিতে হয়। করোনাভাইরাস পরিস্থিতিতে গত দুটি অর্থবর্ষে সেই সময়সীমা বাড়ানো হলেও এবার সেই সুযোগ দেওয়ার কোনও ভাবনাচিন্তা করছে না কেন্দ্র। অর্থ মন্ত্রকের রাজস্ব সচিব জানিয়েছেন, গত ৩১ ডিসেম্বর পর্যন্ত ৫.৮৯ কোটি আয়কর রিটার্ন (২০২০-২১ অর্থবর্ষ) জমা পড়েছিল। এবার ২০ জুলাই পর্যন্ত ২.৩ কোটির বেশি আয়কর রিটার্ন ফাইল (২০২১-২২ অর্থবর্ষের) করা হয়েছে। সেই সংখ্যাটা ক্রমশ বাড়ছে।

আরও পড়ুন: Income Tax Return File: আয়করদাতাদের জন্য বড় আপডেট! ছোট্ট এই গরমিলে মিলতে পারে নোটিশ

সংবাদসংস্থা পিটিআইকে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের রাজস্ব সচিব বলেন, ‘মানুষ ভাবছিলেন যে প্রতিবারই সময়সীমা বাড়ানো হবে। তাই প্রাথমিকভাবে আয়কর রিটার্ন দাখিলের ক্ষেত্রে ঢিমেতালে চলছিল। কিন্তু এখন আমরা দৈনিক ১৫ লাখ থেকে ১৮ লাখ আয়কর রিটার্ন পাচ্ছি। যা (শেষ কয়েকদিনে) বেড়ে ২৫ লাখ থেকে বেড়ে ৩০ লাখে পৌঁছে যাবে।’ সঙ্গে তিনি বলেছেন, 'গতবার শেষদিনে নয় থেকে ১০ শতাংশ আয়কর রিটার্ন দাখিল করা হয়েছিল। গতবার (শেষদিনে) ৫০ লাখ আয়কর রিটার্ন জমা পড়েছিল। এবার (শেষদিনে) এক কোটি রিটার্ন ফাইলের চাপ সামলানোর জন্য আধিকারিকদের বলে দিয়েছি আমি।'

বন্ধ করুন