বাংলা নিউজ > ঘরে বাইরে > ITR filing deadline: আয়কর রিটার্ন ফাইল করেছেন কি? আজই শেষ হচ্ছে সময়সীমা
আজ (রবিবার) শেষ হচ্ছে ২০১৯-২০ অর্থবর্ষের আয়কর রির্টান জমা দেওয়ার সময়সীমা। (ছবিটি প্রতীকী, সৌজন্য লাইভমিন্ট)
আজ (রবিবার) শেষ হচ্ছে ২০১৯-২০ অর্থবর্ষের আয়কর রির্টান জমা দেওয়ার সময়সীমা। (ছবিটি প্রতীকী, সৌজন্য লাইভমিন্ট)

ITR filing deadline: আয়কর রিটার্ন ফাইল করেছেন কি? আজই শেষ হচ্ছে সময়সীমা

  • এখনও জমা দেননি আয়কর রির্টান (আইটিআর)?

এখনও জমা দেননি আয়কর রির্টান (আইটিআর)? তাহলে দ্রুত জমা দিয়ে নিন। কারণ আজ (রবিবার) শেষ হচ্ছে ২০১৯-২০ অর্থবর্ষের আয়কর রির্টান জমা দেওয়ার সময়সীমা। 

সময়সীমার কথা স্মরণ করিয়ে রবিবার সকালে আয়কর দফতরের তরফে একটি টুইটবার্তায় বলা হয়েছে, 'এখনও অ্যাসেসমেন্ট বর্ষ ২০২০-২১-এর (২০১৯-২০ অর্থবর্ষ) আয়কর রিটার্ন জমা দেননি? দয়া করে বর্ধিত সময়সীমা পার করবেন না। incometaxindiaefiling.gov.in-তে গিয়ে আয়কর রিটার্ন জমা দিন।

করোনাভাইরাস মহামারীর জন্য এবার একাধিকবার আয়কর রির্টান জমা দেওয়ার সময়সীমা বাড়ানো হয়েছে। এমনিতে প্রতি বছর ৩১ জুলাইয়ের মধ্যে পূর্ববর্তী অর্থবর্ষের আয়কর রির্টান জমা দিতে হয়। কিন্তু করোনা পরিস্থিতিতে প্রাথমিকভাবে সেই সময়সীমা বাড়িয়ে ৩০ নভেম্বর পর্যন্ত করা হয়েছিল। শেষ মুহূর্তে সেই মেয়াদ বাড়িয়ে কেন্দ্র জানিয়েছিল, ৩১ ডিসেম্বরের মধ্যে আয়কর রিটার্ন জমা দেওয়ার সুযোগ মিলবে। তারপর ডিসেম্বরের শেষ লগ্নে আরও একদফায় সময়সীমা বৃদ্ধির পথে হাঁটে কেন্দ্র। সেই মোতাবেক আজকের (রবিবার) মধ্যে ২০১৯-২০ অর্থবর্ষের (অ্যাসেসমেন্ট বর্ষ ২০২০-২১) আয়কর রির্টান জমা দিতে হবে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, যে গ্রাহকদের অ্যাকাউন্টের অডিট করানোর প্রয়োজন হয় না এবং যাঁরা সাধারণত আইটি-১ বা আইটিআর-৪ ফর্ম ব্যবহার করে আয়কর রিটার্ন জমা দেন, তাঁদের জন্য এই সময়সীমা কার্যকরী হবে।

একইসঙ্গে আয়কর দফতরের তরফে জানানো হয়েছে, শনিবার মধ্যরাত পর্যন্ত ২০১৯-২০ অর্থবর্ষের (অ্যাসেসমেন্ট বর্ষ ২০২০-২১) ৫.৬৪ কোটি আয়কর রিটার্ন জমা পড়েছে। আর রবিবার বেলা ১২ টা পর্যন্ত ৫০৩,৪১৫ জন আয়কর রিটার্ন জমা দিয়েছেন। শেষ এক ঘণ্টায় সেই সংখ্যাটা ১৫৬৪৭৩।

বন্ধ করুন