বাংলা নিউজ > ঘরে বাইরে > ITR filing deadline: বিভিন্ন আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়াল কেন্দ্র, দেখে নিন
বিভিন্ন আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়াল কেন্দ্র (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
বিভিন্ন আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়াল কেন্দ্র (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

ITR filing deadline: বিভিন্ন আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়াল কেন্দ্র, দেখে নিন

  • একনজরে দেখে নিন সেগুলি।

করোনাভাইরাস পরিস্থিতিতে একাধিকবার আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা বৃদ্ধির পথে হেঁটেছে কেন্দ্র। উৎসবের মরশুমেই একই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০১৯-২০ অর্থবর্ষের (অ্যাসেসমেন্ট ইয়ার ২০২০-২১) আয়কর রিটার্ন দাখিলের ক্ষেত্রে বিভিন্ন সময়সীমা বাড়ানো হয়েছে। একনজরে দেখে নিন সেগুলি -

1

যে করদাতাদের নিজেদের অ্যাকাউন্ট অডিট করতে হবে, তাঁরা আগামী বছর ৩১ জানুয়ারির মধ্যে আয়কর রিটার্ন (আইটি রিটার্ন) দিতে পারবেন। আগে সেই সময়সীমা ছিল ৩১ অক্টোবর (শনিবার)।

2

যে করদাতাদের আন্তর্জাতিক/নির্দিষ্ট ঘরোয়া লেনদেন সংক্রান্ত রিপোর্ট জমা দিতে হবে, তাঁদের আয়কর রিটার্ন দাখিল করার সময়সীমা বাড়িয়ে আগামী বছর ৩১ জানুয়ারি পর্যন্ত করা হয়েছে।

3

অন্যান্য করদাতাদের ক্ষেত্রে আইটি রিটার্ন দেওয়ার সময়সীমা বাড়িয়ে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে। সেই সময়সীমা আগে ছিল ৩০ নভেম্বর। 

4

আয়করে অডিট রিপোর্ট এবং আন্তর্জাতিক/নির্দিষ্ট ঘরোয়া লেনদেন সংক্রান্ত রিপোর্ট-সহ সংশ্লিষ্ট আইনের আওতায় বিভিন্ন অডিট রিপোর্ট দাখিলের সময়সীমা বাড়িয়ে ৩১ ডিসেম্বর করা হয়েছে।

5

এক লাখ টাকা পর্যন্ত ‘সেলফ অ্যাসেসমেন্ট ট্যাক্স’ দেওয়ার সময়সীমাও বাড়ানো হয়েছে। যে করদাতাদের অ্যাকাউন্ট অডিট করতে হবে না, তাঁদের সময়সীমা বাড়িয়ে ৩০ নভেম্বর করা হয়েছে। যা আগে ৩১ জুলাই ছিল। যে করদাতাদের অডিট করতে হবে, তাঁদের সময়সীমা ৩১ অক্টোবর থেকে বাড়িয়ে ৩০ নভেম্বর করা হয়েছে।

বন্ধ করুন