বাংলা নিউজ > ঘরে বাইরে > নিশ্চিহ্ন হয়ে গেল বিজেপি–কংগ্রেস, পুরনির্বাচনে জয়জয়কার জগনের দলের
মুখ্যমন্ত্রী ওয়াই এস জগনমোহন রেড্ডি।
মুখ্যমন্ত্রী ওয়াই এস জগনমোহন রেড্ডি।

নিশ্চিহ্ন হয়ে গেল বিজেপি–কংগ্রেস, পুরনির্বাচনে জয়জয়কার জগনের দলের

  • একেবারে ক্লিন সুইপ করে জগনের দল দেখিয়ে দিল মানুষ এখন তাঁদের উপরই আস্থা রাখে।

অন্ধ্রপ্রদেশে পুরসভার নির্বাচনে বিজেপি–কংগ্রেস খড়কুটোর মতো উড়ে গেল। দাঁড়াতেই পারল না জগনমোহন রেড্ডির দল ওয়াইএসআর কংগ্রেসের কাছে। একেবারে ক্লিন সুইপ করে জগনের দল দেখিয়ে দিল মানুষ এখন তাঁদের উপরই আস্থা রাখে। গত ১০ মার্চ ১২টি পুরনিগমের মধ্যে ১১টি এবং ৭৫টি নগর পঞ্চায়েতে নির্বাচন হয়। রবিবার ভোট গণনা শুরু হতেই দেখা যায়, ১১টি পুরসভা আসনের মধ্যে ৯টি আসনেই এগিয়ে রয়েছে ওয়াইএসআর কংগ্রেস। ইলুরু পুরনিগমে গণনা হচ্ছে না হাইকোর্টের নির্দেশে। ৭৫টি পঞ্চায়েত আসনের মধ্যে ৭৩টি আসনে জয়ী হয়েছে শাসকদলই। বেলা গড়াতেই প্রতিটি পুরসভাই দখল করে ওয়াইএসআর কংগ্রেস। ভোট-দৌড়ে তেলুগু দেশম পার্টি দুটি আসন দখল করলেও, খাতা খুলতে পারেনি বিজেপি–কংগ্রেস।

এদিকে পুলিভেনদুলা, পুঙ্গানুরু, পিদুগুরাল্লা ও মাচের্লা পুরসভা আসনগুলিতে বিরোধী দলগুলি কোনও প্রার্থী না দেওয়ায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেছে শাসকদল ওয়াইএসআর কংগ্রেস। জগনের দলের শীর্ষ নেতা সজ্জলা রামকৃষ্ণ রেড্ডি বলেন, ‘‌এটা একটা ঐতিহাসিক জয়। আর তা সম্ভব হয়েছে সমাজসেবামূলক প্রকল্প নেওয়ার ফলে।’‌ অন্যদিকে ১২টি পৌরনিগমের মধ্যে ৬৭১টি বিভাগের ৯০টিতেই শাসকদলের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেছে। ৭৫টি পুরসভার ৪৯০টি ওয়ার্ডে ইতিমধ্যেই জয়ী শাসকদল। অনন্তপুর, কুর্নুল, চিত্তোর, অঙ্গোল, গুণ্টুর আসনের ভোট গণনা ইতিমধ্যেই হয়ে গিয়েছে। প্রতিটি আসনেই জয়ী ওয়াইএসআর কংগ্রেস। আপাতত বিজয়ওয়াড়া ও বিশাখাপত্তনমে ভোট গণনা চলছে, সেখানেও এগিয়ে রয়েছে জগন মোহনের দলই।

আবার গ্রেটার বিশাখাপত্তনম পুরসভা নির্বাচনে ৯৮টি আসনের মধ্যে ৩০টি মাত্র জিততে পেরেছে চন্দ্রবাবু নাইডুর তেলগু দেশম পার্টি। সেখানে জগনমোহন রেড্ডির দল ৫৮টি আসনে জয়ী হয়। গুন্টুর পুরসবার ক্ষেত্রেও একই অবস্থা। সেখানে ৫৭টি আসনের মধ্যে ৪৪টিতে জয়ী হয় জগনের দল। আর টিডিপি মাত্র ৯টি আসন নিয়ে সন্তুষ্ট থাকে। বিরোধী দল হিসাবে কংগ্রেস বা বিজেপি কোনও আসনই দখল করতে পারেনি।

বন্ধ করুন