বাংলা নিউজ > ঘরে বাইরে > Ardern to step down as New Zealand PM: 'ট্যাঙ্কে আর জ্বালানি নেই', কুর্সি ছাড়ছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী আর্ডের্ন

Ardern to step down as New Zealand PM: 'ট্যাঙ্কে আর জ্বালানি নেই', কুর্সি ছাড়ছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী আর্ডের্ন

ছাড়ছেন কুর্সি, নেপিয়ারে আবেগপ্রবণ জেসিকা আর্ডের্ন। (ছবি সৌজন্যে এপি)

Ardern to step down as New Zealand PM: নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর কুর্সি ছাড়ার ঘোষণা করলেন জেসিকা আর্ডের্ন। আসন্ন সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন না। যা আগামী অক্টোবরে হতে চলেছে।

'ট্যাঙ্কে আর জ্বালানি নেই' - আচমকা নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর কুর্সি ছাড়ার ঘোষণা করলেন জেসিকা আর্ডের্ন। তিনি জানান, আগামী ৭ ফেব্রুয়ারি নিজের কুর্সি ছাড়তে চলেছেন। আসন্ন সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন না। যা আগামী অক্টোবরে হতে চলেছে।

বৃহস্পতিবার একেবারে চমকে দিয়েই দায়িত্ব ছেড়ে দেওয়ার ঘোষণা করেন নিউজিল্যান্ডের 'তারকা' প্রধানমন্ত্রী। যিনি অত্যন্ত জনপ্রিয় এবং প্রগতিশীল মুখ হয়ে উঠেছেন। নেপিয়ারে কোনওক্রমে চোখের জল সামলে আর্ডের্ন জানান, প্রধানমন্ত্রী হিসেবে 'কঠিন' সাড়ে পাঁচ বছর কাটিয়েছেন। কিন্তু তিনিও তো মানুষ। তাই তাঁকে সরে দাঁড়াতে হবে। 

আর্ডের্ন বলেন, 'আমি জানি, এই সিদ্ধান্তের পরে অনেক আলোচনা হবে। আসল কারণ কী, তা খোঁজার চেষ্টা করা হবে। শুধুমাত্র একটাই দিক আপনারা খুঁজে পাবেন, ছয় বছরের কয়েকটি বড় চ্যালেঞ্জ সামলালেও দিনের শেষে আমি একজন মানুষ।' সেইসঙ্গে ৪২ বছরের নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী আর্ডের্ন বলেন, ‘রাজনীতিবিদরাও মানুষ। যতদিন সম্ভব, আমরা ততদিন নিজেদের সর্বস্ব উজাড় করে দিই। কিন্তু তারপর সেই সময়টা শেষ হয়ে যায়। আমার ক্ষেত্রে, সময় হয়ে এসেছে।’

আরও পড়ুন: 'মা, মা', লাইভের মধ্যে চলে এল নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর ৩ বছরের মেয়ে !

কিউয়ি প্রধানমন্ত্রী আরও বলেন, 'কাজটা কঠিন বলে আমি ছেড়ে দিচ্ছি না। সেটাই যদি হত, তাহলে প্রধানমন্ত্রী হওয়ার দু'মাস পরেই সেই কাজটা করতাম। আমি ছেড়ে যাচ্ছি কারণ এরকম গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের ক্ষেত্রে বাড়তি দায়িত্ব চাপে। নেতৃত্ব দেওয়ার জন্য আপনিই সঠিক ব্যক্তি কিনা, তা জানার দায়িত্ব আসে। সেইসঙ্গে আপনি যখন নেতৃত্ব দেওয়ার সঠিক লোক হন না, সেটা বোঝার দায়িত্বও থাকে। আমি জানি যে এই দায়িত্ব পালনের জন্য কতটা শক্তি প্রয়োজন। আমি এটাও জানি যে সেই দায়িত্বের প্রতি সদ্ব্যবহার করার মতো জ্বালানি পড়ে নেই আমার মধ্যে।'

আরও পড়ুন: জুতো খুলে রাধাকৃষ্ণ মন্দিরে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী, পেটপুরে খেলেন লুচি-ডাল, দেখুন ছবি

নিউজিল্যান্ডের নয়া প্রধানমন্ত্রী কে হচ্ছেন? 

আগামী মাসের প্রথম সপ্তাহে আর্ডের্ন প্রধানমন্ত্রীর কুর্সি ছেড়ে দিলেও নিউজিল্যান্ডের নির্বাচন হবে আগামী ১৪ অক্টোবর। সেই আট মাস কে প্রধানমন্ত্রীর কুর্সিতে বসবেন, তা বেছে নিতে রবিবার বৈঠকে বসতে চলেছে নিউজিল্যান্ডের লেবার পার্টি। যে দৌড়ে এগিয়ে থাকবেন বলে রাজনৈতিক মহল মনে করলেও নিউজিল্যান্ডের উপ-প্রধানমন্ত্রী তথা অর্থমন্ত্রী গ্র্যান্ট রবার্টসন জানিয়ে দিয়েছেন যে লেবার পার্টির দলনেতা হওয়ার কোনও বাসনা নেই।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

বন্ধ করুন