বাংলা নিউজ > ঘরে বাইরে > Jagdeep Dhankhar going to Qatar WC: আমিরের আমন্ত্রণে কাতার সফরে ধনখড়, বিশ্বকাপের উদ্বোধনীতে থাকবেন উপরাষ্ট্রপতি

Jagdeep Dhankhar going to Qatar WC: আমিরের আমন্ত্রণে কাতার সফরে ধনখড়, বিশ্বকাপের উদ্বোধনীতে থাকবেন উপরাষ্ট্রপতি

উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড় (পিটিআই) (MINT_PRINT)

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির আমন্ত্রণে দু’দিনের কাতার সফরে যাচ্ছেন উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়। সেখানে ফুটবল বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন তিনি। 

ফুটবল বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিতে কাতারে যাচ্ছেন ভারতীয় উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়। কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির আমন্ত্রণে দু’দিনের কাতার সফরে যাবেন উপরাষ্ট্রপতি। ২০ নভেম্বর দোহায় পা রাখার কথা জগদীপ ধনখড়ের। এদিনই অনুষ্ঠিত হবে ফুটবল বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান। একদিন পর ২১ নভেম্বর দেশে ফিরবেন তিনি। তাঁর এই সফর নিয়ে বিবৃতি প্রকাশ করে ভারতীয় বিদেশ মন্ত্রক।

এদিকে বিশ্বকাপের মঞ্চে উপস্থিত হওয়ার পাশাপাশি কাতারে বসবাসকারী প্রবাসী ভারতীয়দের সঙ্গেও দেখা করবেন উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়। এই সফর প্রসঙ্গে বিদেশমন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, ‘বিশ্বকাপে ভারতীয়দের ভূমিকা এবং সমর্থনের স্বীকৃতি এই সফর। তাই উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়ের এই সফরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।’ দুই দেশের সম্পর্ক প্রসঙ্গে দুই দেশের তরফে আরও বলা হয়, ‘বাণিজ্য, জ্বালানি, নিরাপত্তা, প্রতিরক্ষা, স্বাস্থ্য, সংস্কৃতি, শিক্ষা ইত্যাদি ক্ষেত্রে বহুমুখী অংশীদারিত্ব রয়েছে ভারত ও কাতারের। দুই দেশই ঘনিষ্ঠ ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উপভোগ করে।’

প্রসঙ্গত, গত অর্থবর্ষে ভারত ও কাতারের দ্বিপাক্ষিক বাণিজ্যিক লেনদেনের পরিমাণ ছিল ১৫ বিলিয়ন ডলারেরও বেশি। ভারতের জ্বালানি চাহিদা মেটানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কাতার। অপরদিকে সেদেশের খাদ্য সুরক্ষা নিশ্চিত করার ক্ষেত্রে ভারতের ভূমিকা অপরিসীম। তাছাড়া কাতারের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রয়েছে ভারতীদের। সেদেশের জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশই ভারতীয়। আগামী বছর দুই দেশের মধ্যকার কূটনৈতিক সম্পর্কের অর্ধশতবর্ষ পূর্তি। এই পরিস্থিতিতে বিশ্বকাপের মতো বড় মঞ্চে দুই দেশের সম্পর্কে আরও দৃঢ় করতেই ভারতের উপরাষ্ট্রপতিকে আমন্ত্রণ জানানো হয় কাতারের আমিরের তরফে। এই আবহে ভারতও এই আমন্ত্রণ গ্রহণ করে দুই দেশের সম্পর্ককে আরও পোক্ত করার দিকে পা বাঁড়িয়েছে।

 

 

বন্ধ করুন