বাংলা নিউজ > ঘরে বাইরে > হ্যাকিংয়ের হাত থেকে ইনস্টাগ্রামকে বাঁচালেন ভারতীয় ছাত্র, পুরস্কার পেলেন ৩৮ লাখ
ইনস্টাগ্রামে বাগ চিহ্নিত করে পুরস্কৃত ছাত্র। প্রতীকী ফাইল ছবি: রয়টার্স (REUTERS)

হ্যাকিংয়ের হাত থেকে ইনস্টাগ্রামকে বাঁচালেন ভারতীয় ছাত্র, পুরস্কার পেলেন ৩৮ লাখ

  • ওই ছাত্র জানিয়েছে, ফেসবুকের ইনস্টাগ্রামে একটি বাগ ছিল। যার জেরে রিলের থাম্বনেল যেকোনও অ্যাকাউন্ট থেকে বদলে ফেলা যেত। পাসওয়ার্ড যাই হোক, মিডিয়া আইডি জানলেই ব্যাপারটি করা যেত। প্রচুর খেটে বের করি ইনস্টাগ্রামে একটি বাগ কাজ করছে। রাতেই ফেসবুকের কাছে এনিয়ে রিপোর্ট পাঠাই। তিনদিন পরেই উত্তর পাই।

লক্ষ লক্ষ ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট হ্যাক হতে পারত। আর সেই হ্যাকিংয়ের হাত থেকে Instagram-কে রক্ষা করেছেন জয়পুরের এক ছাত্র। বাগ চিহ্নিত করতে পেরেছেন তিনি। আর তারই পুরস্কার হিসাবে ওই ছাত্রকে ৩৮ লাখ দেওয়া হয়েছে। ছাত্রটি ওই বাগটিকে চিহ্নিত করতে পেরেছিল। ওই বাগের জেরে যে কোনও কারোর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে হ্যাক করা যেত। তবে গোটা বিষয়টি বুঝতে পেরে ওই ছাত্র মেটাকে বিষয়টি জানান।

নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে সমস্যা হচ্ছে বুঝতে পেরেই তিনি এনিয়ে খোঁজাখুঁজি করছিলেন। তখনই তিনি ব্যাপারটি ধরে ফেলেন। এরপরই কোম্পানি তাঁর কথার উত্তর দেন। তার নমুনা পাঠানোর জন্য় তারা জানান।

এরপর ৫ মিনিটের একটি ডেমো করে ওই ছাত্র দেখিয়ে দেয় অ্যাকাউন্টের পাসওয়ার্ড সহ অন্যান্য কোড ছাড়াই অ্যাকাউন্টে ঢোকা যাচ্ছে। এরপরই ওই রিপোর্টকে মান্যতা দেয় ফেসবুক। তাকে ৪৫,০০০ মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করা হয়। পুরস্কার দিতে দেরি হওয়ার জন্য অতিরিক্ত ৩.৬ লাখ টাকাও তাকে দেওয়া হয়।

ওই ছাত্র জানিয়েছে, ফেসবুকের ইনস্টাগ্রামে একটি বাগ ছিল। যার জেরে রিলের থাম্বনেল যেকোনও অ্যাকাউন্ট থেকে বদলে ফেলা যেত। পাসওয়ার্ড যাই হোক, মিডিয়া আইডি জানলেই ব্যাপারটি করা যেত। প্রচুর খেটে বের করি ইনস্টাগ্রামে একটি বাগ কাজ করছে। রাতেই ফেসবুকের কাছে এনিয়ে রিপোর্ট পাঠাই। তিনদিন পরেই উত্তর পাই। তারা ডেমো পাঠানোর জন্য বলে।

মেটার বিগ বাউন্টি পলিসিতে বলা হয়েছে, পরিষেবাকে স্বাভাবিক ও সুরক্ষিত রাখতে যারা সহায়তা করবে তাদের পুরস্কৃত করার ব্যবস্থা আমাদের রয়েছে। 

বন্ধ করুন