বাড়ি > ঘরে বাইরে > বৃহস্পতিবার দ্বিপাক্ষিক বৈঠক সহ তিনবার মুখোমুখি হবেন জয়শংকর ও চিনা বিদেশমন্ত্রী
মস্কেতে বিদেশমন্ত্রী জয়শংকর
মস্কেতে বিদেশমন্ত্রী জয়শংকর

বৃহস্পতিবার দ্বিপাক্ষিক বৈঠক সহ তিনবার মুখোমুখি হবেন জয়শংকর ও চিনা বিদেশমন্ত্রী

  • এখনও ভারতের নিয়ন্ত্রিত চূড়ো থেকে মাত্র ২০০ মিটার দূরে দাঁড়িয়ে আছে লাল ফৌজ। এই রকম পরিস্থিতিতে সংঘাতের তাপমাত্রা কিছুটা বিদেশমন্ত্রীদের বৈঠকের পর কমে কি না, সেটাই দেখার

লাদাখে চড়চড় করে বাড়ছে উত্তেজনা। তার মধ্যেই বৃহস্পতিবার অন্তত তিনবার মুখোমুখি হবেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর ও চিনে বিদেশমন্ত্রী ওয়াং ই। তবে সকলের নজরের কেন্দ্রবিন্দুতে থাকবে দুই দেশের বিদেশমন্ত্রীদের মধ্য়ে দ্বিপাক্ষিক বৈঠক। 

এছাড়াও Shanghai Cooperation Organisation (SCO)-এর অন্তর্গত দেশগুলির বিদেশমন্ত্রীদের বৈঠকে উপস্থিত থাকবেন এই দুই নেতা। এরপর Russia-India-China (RIC)-এর বৈঠকেও থাকবেন তাঁরা। ওয়াং ই-এর সঙ্গে দীর্ঘ দিন ধরে পরিচয় জয়শংকর। সেই পরিচিতির সুযোগ নিয়ে তিনি যে ভারতের অবস্থান দ্বার্থ্যহীন ভাবে বুঝিয়ে দেবেন, সেটা বলাই বাহুল্য়। 

RIC বৈঠকে পর্দার আড়ালে রাশিয়ার বিদেশমন্ত্রী সার্গেই ল্যাভরভ দুই দেশকে কোনও বার্তা দেন কিনা, সেটা নিয়েও আছে কৌতুহল। ভারত ও চিন, উভয়ের সঙ্গে ভালো সম্পর্ক আছে রাশিয়ার। তবে সরাসরি মধ্যস্থতার পথে না গিয়ে, রাশিয়া ভারত  ও চিনের মধ্যে আরও বেশি মনের ভাব আদানপ্রদান হওয়ার ওপর জোর দেবে বলেই ওয়াকিবহাল মহলের অভিমক। গত সপ্তাহে মস্কোতে প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠকে চিনের নেতার সঙ্গে বৈঠক করেছিলেন রাজনাথ। 

কিন্তু তারপরেও সোমবার প্যাংগং লেকের দক্ষিণে দ্বন্দ্বে জড়ায় ভারত-চিন। ৪৫ বছর পরে গুলি চলে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায়। এখনও ভারতের নিয়ন্ত্রিত চূড়ো থেকে মাত্র ২০০ মিটার দূরে দাঁড়িয়ে আছে লাল ফৌজ। এই রকম পরিস্থিতিতে সংঘাতের তাপমাত্রা কিছুটা বিদেশমন্ত্রীদের বৈঠকের পর কমে কি না, সেটাই দেখার। 

বন্ধ করুন