বাংলা নিউজ > ঘরে বাইরে > টিকা তৈরির কাঁচা মালের ঘাটতি, মার্কিন সেক্রেটারি অফ স্টেটের সঙ্গে বৈঠক জয়শঙ্করের
এস জয়শঙ্কর (ফাইল ছবি সৌজন্যে রয়টার্স)
এস জয়শঙ্কর (ফাইল ছবি সৌজন্যে রয়টার্স)

টিকা তৈরির কাঁচা মালের ঘাটতি, মার্কিন সেক্রেটারি অফ স্টেটের সঙ্গে বৈঠক জয়শঙ্করের

  • মার্কিন সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে স্বাস্থ্য খাতে সহযোগিতা এবং উপমহাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর

মার্কিন সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে স্বাস্থ্য খাতে সহযোগিতা এবং উপমহাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। উল্লেখ্য, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রক্রিয়া চলার মাঝে এই আলোচনা খুব তাত্পর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

এদিন ব্লিনকেনের সঙ্গে কথোপকথনের পর বিদেশমন্ত্রী জয়শঙ্কর এক টুইট বার্তায় লেখেন, 'মার্কিন সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে আজ কথা বললাম। তাঁর সঙ্গে ভারতের প্রতিবেশী দেশের সাম্প্রতিক ঘটনাবলি নিয়ে কথা হয়েছে। ইউএনএসসির এজেন্ডা সম্পর্কে মতবিনিময়ও হয়। তাছাড়া আমাদের স্বাস্থ্য খাতে সহযোগিতা সম্পর্কিত বিষয়গুলি নিয়ে আলোচনা করেছি।'

তবে বৈঠকের বিস্তারিত আলোচ্য বিষয় নিয়ে সরকারি ভাবে মুখ খোলেনি কোনও দেশই। তবে সূত্রের খবর, আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি এবং করোনা টিকা তৈরির কাঁচা মাল আমদানির বিষয়ে আলোচনা হয় দুই দেশের নেতার মধ্যে।

এর আগে বাইডেন প্রশাসন ইউএস ডিফেন্স অ্যাক্টের অধীনে করোনা টিকা প্রস্তুতের কাঁচা মাল রফতানির উপর নিষেধাজ্ঞা জারি করেছিল। এর জেরে সিরাম ইনস্টিটিউটের মতো সংস্থাগুলো করোনা টিকা তৈরির ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হতে পারে। এর জন্য ৩৭টি পণ্যের রফতানির উপর নিষেধাজ্ঞা তোলার আবেদন করা হয়েছে ভারতের তরফে।

এই পরিস্থিতিতে গত সপ্তাহে আদার পুণাওয়ালা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের উদ্দেশে টুইট করে লেখেন, 'আমরা যদি সত্যি এই ভাইরাস প্রতিরোধে সংঘবদ্ধ হই, তাহলে মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে থাকা ভ্যাকসিন ইন্ডাস্ট্রির তরফে আমি আবেদন জানাচ্ছি যাতে কাঁচা মাল রফতানির উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হোক।' এই বিষয়ে কয়েকদিন আগেই বিদেশ সচিব হর্ষ শ্রীংলা মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত ভারতীয় দূতাবাসের মাধ্যমে মার্কিন প্রশাসনের কাছে আবেদন জানিয়েছিলেন। 

 

বন্ধ করুন