বাংলা নিউজ > ঘরে বাইরে > বিশুদ্ধ জলের জন্য এরপর থেকে লাগবে আধার!
ফাইল ছবি (Anuwar Hazarika)
ফাইল ছবি (Anuwar Hazarika)

বিশুদ্ধ জলের জন্য এরপর থেকে লাগবে আধার!

  • এই প্রযুক্তির ব্যবহারের ফলে পুরো প্রক্রিয়ায় স্বচ্ছতা বজায় ও টাকা ব্যবহারের বিষয়টি উন্নত হবে ও সামগ্রিক ভাবে পরিষেবা ভালো হবে বলে মনে করছেন জল জীবন মিশনের প্রজেক্ট ডিরেক্টর ভারত লাল

এবার পানীয় জলের জন্যেও লাগবে আধার। তেমনই পরিকল্পনা করেছে সরকার। জল জীবন মিশনের আওতায় দেশের সব মানুষের কাছে পানীয় জল পাইপে করে পৌঁছে দিতে চায় সরকার। এর জন্য প্রতিটি বাড়ির যে প্রধান, তার আধার নম্বরটি সংযুক্ত করা হবে বাড়ির জলের কানেকশনের সঙ্গে। 

এই প্রযুক্তির ব্যবহারের ফলে পুরো প্রক্রিয়ায় স্বচ্ছতা বজায় ও টাকা ব্যবহারের বিষয়টি উন্নত হবে ও সামগ্রিক ভাবে পরিষেবা ভালো হবে বলে মনে করছেন জল জীবন মিশনের প্রজেক্ট ডিরেক্টর ভারত লাল। ইতিমধ্যেই প্রযুক্তির ব্যবহার করে এই মিশনের আওতায় কতটা কাজ হয়েছে, সেই অগ্রগতির রিপোর্ট অনলাইনে পেশ করা হয়েছে। কতটা জল আদপে সরবরাহ করা হচ্ছে, সেটা দেখার জন্য বসেছে বিশেষ সেন্সর। 

এখনও পর্যন্ত ১১৭ জেলায় ৯ শতাংশ থেকে ৩৪ শতাংশ বাড়িতে পৌঁছে গিয়েছে পানীয় জল। যেই ৬১ জেলায় জাপানি এনকেফেলাইটিসের সমস্যা আছে সেখানে আড়াই থেকে বৃদ্ধি পেয়ে এখন ৩৬ শতাংশ বাড়িতে পানীয় জল আসছে। 

মহিলাদের বিশেষ ট্রেনিং দেওয়া হচ্ছে যাতে তারা জলের গুণমান পরীক্ষা করে ডেটা ওয়েবসাইটে আপলোড করতে পারে। এই মিশনের জন্য ইউনিসেফ সহ ১৮৫ সংস্থার সঙ্গে গাঁটছড়া বেধেছে কেন্দ্র। প্রতি বাড়িতে জল পৌঁছানোই সরকারের লক্ষ্য। এর জন্য ২০১৯-এ জলশক্তি নামে নতুন মন্ত্রক তৈরি করেছে কেন্দ্র। তারপর থেকেই দ্রুতগতিতে চলছে ১৩০ কোটি ভারতীয়র কাছে জল পৌঁছে দেওয়ার কাজ। এবার তার সঙ্গে জুড়ে গেল আধারের বিষয়টি। 

বন্ধ করুন