বাংলা নিউজ > ঘরে বাইরে > CAA-বিরোধী বিক্ষোভের সময় দাঁড়িয়েছিলেন ছাত্রদের পাশে, পদ্ম সম্মান পাচ্ছেন জামিয়ার প্রথম মহিলা উপাচার্য
জামিয়ার প্রথম মহিলা উপাচার্য নাজমা আখতার (HT_PRINT)

CAA-বিরোধী বিক্ষোভের সময় দাঁড়িয়েছিলেন ছাত্রদের পাশে, পদ্ম সম্মান পাচ্ছেন জামিয়ার প্রথম মহিলা উপাচার্য

  • সিএএ-বিরোধী বিক্ষোভ শুরু হলে দিল্লি পুলিশ জামিয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ঢুকেছিল। সেই সময় পড়ুয়াদের পাশে দাঁড়িয়ে পুলিশের বিরুদ্ধেই অভিযোগ দায়ের করেছিলেন নাজমা আখতার।

জামিয়া মিলিয়া ইসলামিয়ার প্রথম মহিলা উপাচার্য নাজমা আখতার মঙ্গলবার সাহিত্য ও শিক্ষা ক্ষেত্রে তাঁর অবদানের জন্য পদ্মশ্রী পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছেন। ৬৮ বছর বয়সী নাজমা আখতারকে ২০১৯ সালের এপ্রিল মাসে জামিয়ার প্রথম মহিলা উপাচার্য হিসাবে নিযুক্ত করা হয়েছিল। এর আগে তিনি এলাহাবাদে প্রথম রাজ্য-স্তরের ম্যানেজমেন্ট ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেছিলেন। তাছাড়া আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা নিয়ন্ত্রক এবং অ্যাকাডেমিক প্রোগ্রামের পরিচালক হিসাবে কাজ করেছিলেন এর আগে।

পদ্ম পুরস্কারের জন্য নির্বাচিত হওয়ার বিষয়ে নামজমা আখতার বলেন, ‘যাঁরা আমার কাজের স্বীকৃতি দিয়েছেন এবং আমাকে এই পুরস্কারের জন্য বিবেচনা করেছেন তাঁদের কাছে আমি কৃতজ্ঞ। আমি আমাদের মাননীয় প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতিকে বিশেষ ধন্যবাদ জানাই। তাঁরা আমাকে জামিয়ার প্রথম মহিলা ভাইস-চ্যান্সেলর হিসেবে দায়িত্ব দিয়েছেন। এই পুরস্কারের মাধ্যমে জামিয়া ও দেশের প্রতি আমার দায়িত্ব বেড়েছে। এটি আমাকে এবং জামিয়াকে ভবিষ্যতে আরও কঠোর পরিশ্রম করতে অনুপ্রাণিত করবে।’ বিশ্ববিদ্যালয়ের তরফে এই পুরস্কার প্রাপ্তির জন্য টুইট করে স্বাগত জানানো হয় উপাচার্যকে। টুইট বার্তায় লেখা হয়, ‘জামিয়া মিলিয়ার কাছে এটা অত্যন্ত গর্বের বিষয় যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নাজমা আখতার সাহিত্য ও শিক্ষা ক্ষেত্রে তাঁর বিশিষ্ট অবদানে জন্য পদ্মশ্রী পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছেন।’

আখতার উপাচার্য হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকেই জামিয়ায় নারীদের পক্ষে উন্নয়নমূলক কাজ করে চলেছেন। ২০১৯ সালের ডিসেম্বর মাসে যখন সিএএ-বিরোধী বিক্ষোভ শুরু হয়, সেই সময় জামিয়া সহিংসতা প্রত্যক্ষ করেছিল। পুলিশ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেও প্রবেশ করেছিল বিক্ষোভ বন্ধ করতে। সেই সময় নাজমা আখতার তাঁর ছাত্রদের সমর্থন করেছিলেন। বিশ্ববিদ্যালয়ে ‘অনিয়মিত পুলিশ সদস্যদের’ ‘নৃশংস পদক্ষেপের’ বিরুদ্ধে পুলিশে অভিযোগও দায়ের করেছিলেন তিনি।

বন্ধ করুন