বাংলা নিউজ > ঘরে বাইরে > সম্পন্ন J&K-র পুনর্বিন্যাস, সংরক্ষণ পণ্ডিতদের জন্য, কেমন দেখতে নয়া ‘মানচিত্র’?
জম্মু ও কাশ্মীরের পুনর্বিন্যাসের ফলে বিধানসভা আসন বেড়ে দাঁড়াল ৯০। (PTI)
জম্মু ও কাশ্মীরের পুনর্বিন্যাসের ফলে বিধানসভা আসন বেড়ে দাঁড়াল ৯০। (PTI)

সম্পন্ন J&K-র পুনর্বিন্যাস, সংরক্ষণ পণ্ডিতদের জন্য, কেমন দেখতে নয়া ‘মানচিত্র’?

  • J&K Delimitation: ২০১৯ সালের ৫ অগস্টের আগে জম্মু ও কাশ্মীর বিধানসভার আসন সংখ্যা ছিল ১১১। এর মধ্যে লাদাখে ছিল ৪টি এবং পাক অধিকৃত কাশ্মীরের জন্য ২৪টি আসন ছিল। তবে সেই মানচিত্র বদলেছে। আর এবার বদলাচ্ছে জম্মু ও রাশ্মীরের বিধানসভার আসন বিন্যাস।

দীর্ঘ প্রায় তিনবছর পর ফের নিজেদের এলাকার জন্য বিধায়ক নির্বাচিত করতে পারেন জম্মু ও কাশ্মীরের জনগণ। গতকালই জমা পড়েছে জম্মু ও কাশ্মীর বিধানসভার আসন পুনর্বিন্যাসের চূড়ান্ত খসড়া। ২০১৯ সালের ৫ অগস্টের আগে জম্মু ও কাশ্মীর বিধানসভার আসন সংখ্যা ছিল ১১১। এর মধ্যে লাদাখে ছিল ৪টি এবং পাক অধিকৃত কাশ্মীরে ছিল ২৪টি আসন। এদিকে জম্মু ও কাশ্মীর মিলিয়ে ছিল ৮৩টি আসন। তবে নয়া রাজনৈতিক মানচিত্রে এই সংখ্যার হেরফের হয়েছে।

জম্মু ও কাশ্মীরের পুনর্বিন্যাসের ফলে বিধানসভা আসন বেড়ে দাঁড়াল ৯০। নয়া খসড়া অনুযায়ী, জম্মুতে আসন সংখ্যা বেড়েছে ৬টি, কাশ্মীরে আসন বেড়েছে আগের তুলনায় মাত্র ১টি। নয়া বিন্যাস অনুযায়ী, জম্মুতে আসন ৪৩টি। কাশ্মীরের আসন দাঁড়াল ৪৭টি। এর মধ্যে তফসিলি জাতির জন্য ৭টি আসন, তফসিলি উপজাতির জন্য ৯টি আসন সংরক্ষিত রাখার কথা বলা হয়েছে। তবে পাক অধিকৃত কাশ্মীরের জন্য সংরক্ষিত আসন সংখ্যা এবার শূন্য।

আরও পড়ুন: জুলাইতে মিলতে চলেছে খুশির খবর, ফের বাড়বে সরকারি কর্মীদের DA, ইঙ্গিত CPI-এ

এদিকে পুনর্বিন্যাসের ফলে জম্মু ও কাশ্মীরের লোকসভায় ৫টি আসন থাকবে। এদিকে কমিশন বলেছে যে কাশ্মীরি অভিবাসীদের প্রতিনিধি দল তাদের বলেছে যে, তাঁরা গত তিন দশক ধরে নির্যাতিত হয়েছেন এবং তাঁদের নিজের দেশে শরণার্থী হিসাবে নির্বাসনে থাকতে বাধ্য করা হয়েছে। এই কারণে এবার পুদুচেরি বিধানসভার মতো জম্মু ও কাশ্মীরেও মনোনীত সদস্য রাখার প্রস্তাব রেখেছে কমিশন। প্রস্তাব অনুযায়ী, কাশ্মীরি অভিবাসী সম্প্রদায়ের একজন মহিলা সহ কমপক্ষে দুই সদস্য মনোনয়ন পেতে পারেন বিধানসভায়। এছাড়া কমিশন সুপারিশ করেছে যে পাকিস্তান অধিকৃত জম্মু ও কাশ্মীর থেকে বাস্তুচ্যুত ব্যক্তিদের জম্মু ও কাশ্মীর বিধানসভায় প্রতিনিধিত্ব দিতে পারে কেন্দ্র। মনোনয়নের মাধ্যমে তাদের বিধাসভায় স্থান দেওয়া হতে পারে।

 

 

বন্ধ করুন