বাংলা নিউজ > ঘরে বাইরে > লোকো পাইলট এবং সহকারী লোকো পাইলট সাসপেন্ড, কী ঘটল জম্মু–তাওয়াই এক্সপ্রেসে?‌

লোকো পাইলট এবং সহকারী লোকো পাইলট সাসপেন্ড, কী ঘটল জম্মু–তাওয়াই এক্সপ্রেসে?‌

জম্মু–তাওয়াই এক্সপ্রেস

এই ঘটনা আবার যাত্রীদের মধ্যে উস্কে দেয়, ২ জুনের ভয়াবহ রাতের কথা। বালেশ্বরে সিগন্যাল বিভ্রাটের জেরে লুপ লাইনে চলে যায় করমণ্ডল এক্সপ্রেস। তারপর শয়ে শয়ে মানুষের মৃত্যু। কারণ মালগাড়িতে সজোরে ধাক্কা মারে করমণ্ডল এক্সপ্রেস। ছিটকে পড়ে ট্রেনের ইঞ্জিন। এই ঘটনায় মৃত্যু হয় ২৯৫ জন যাত্রীর।

করমণ্ডল এক্সপ্রেসের মর্মান্তিক দুর্ঘটনা এখনও কেউ ভুলতে পারেননি। তার মধ্যেই আবার সিগন্যাল ভাঙল জম্মু–তাওয়াই এক্সপ্রেস বলে অভিযোগ। বিহারের কাইমুর জেলার ভাবুয়া রোড স্টেশনের সিগন্যাল তখন লাল ছিল। তারপরও ছুটে যায় ট্রেনটি। এমনকী ২ কিলোমিটার পর্যন্ত ভুল ট্র্যাকে চলে ট্রেনটি বলেও অভিযোগ। এই ঘটনা প্রকাশ্যে আসতেই রেলের অন্দরে হইচই পড়ে যায়। এই ঘটনাটি প্রথমে চেপে যেতে চেয়েছিল রেল। কিন্তু জানাজানি হয়ে যাওয়াতেই লোকো পাইলট এবং সহকারী লোকো পাইলটকে সাসপেন্ড করা হল। এই ঘটনায় কলকাতামুখী ট্রেনের যাত্রীদের মধ্যে তীব্র আতঙ্ক দেখা দেয়। যাত্রীদের মধ্যে থেকেই ঘটনাটি ফাঁস হয়ে যায়।

বিষয়টি ঠিক কী ঘটেছে?‌ গত রবিবার সকালে পূর্ব মধ্য রেলের ডিডিইউ ডিভিশনে এই ঘটনাটি ঘটে। সিগন্যাল ভাঙা রেলের কাছে একটা বড় অপরাধ। কারণ এই কারণে বড় দুর্ঘটনার সম্ভাবনা তৈরি হয়। জম্মু–তাওয়াই এক্সপ্রেস তেমনই দুর্ঘটনায় পড়তে পারত। কিন্তু বরাত জোরে সেটা ঘটেনি। কিন্তু যাত্রীরা বিষয়টি বুঝতে পেরে সবার নজরে আনে। তখন বাধ্য হয়ে উচ্চ পর্যায়ের তদন্তের সিদ্ধান্ত নেওয়া হয়। আর লোকো পাইলট এবং সহকারী লোকো পাইলটকে সাসপেন্ড করা হয়। ভাবুয়া স্টেশনে ৩ নম্বর প্ল্যাটফর্মে দাঁড়ানোর বদলে ট্রেনটি ২ কিলোমিটার পর্যন্ত লাল সিগন্যাল ভেঙে এগিয়ে চলে বলে অভিযোগ।

ঠিক কে, কী বলছেন?‌ নামপ্রকাশে অনিচ্ছুক কয়েকজন যাত্রী এই খবর চাউর করে দেন। তাঁদের বক্তব্য, ‘‌ট্রেনটি ভুল ট্র্যাকে চলতে শুরু করেছে বুঝতে পেরেছিলাম। এই ট্রেনের মধ্যে সবাইকে বলতেই তাঁরা খতিয়ে দেখেন বিষয়টি সঠিক। তখন আতঙ্কিত হয়ে পড়েন যাত্রীরা। তবে চালক সঠিক সময় ব্রেক কষে দেওয়ায় ট্রেনটি থেমে যায়।’‌ আর মধ্য পূর্ব রেলের ডিডিইউ ডিভিশনের রেলওয়ে ম্যানেজার রাজেশ গুপ্তা ঘটনাস্থলে পৌঁছন। তিনি কিছু শোনার আগেই সাসপেন্ড করে দেন, লোকো পাইলট এবং সহকারী লোকো পাইলটকে। নতুন পাইলটকে দায়িত্ব দিয়ে ট্রেনটি গন্তব্যে পৌঁছে দেন। প্রায় তিন ঘণ্টা পর আবার চালু হয় কলকাতামুখী জম্মু–তাওয়াই এক্সপ্রেসের।

আরও পড়ুন:‌ মধুচক্রের আসর থেকে ধরা পড়ল তৃণমূল নেতা, নদিয়ার লজ থেকে পাকড়াও করেও ছাড়ল পুলিশ

আর কী জানা যাচ্ছে?‌ এই ঘটনা আবার যাত্রীদের মধ্যে উস্কে দেয়, ২ জুনের ভয়াবহ রাতের কথা। বালেশ্বরে সিগন্যাল বিভ্রাটের জেরে লুপ লাইনে চলে যায় করমণ্ডল এক্সপ্রেস। তারপর শয়ে শয়ে মানুষের মৃত্যু। কারণ মালগাড়িতে সজোরে ধাক্কা মারে করমণ্ডল এক্সপ্রেস। ছিটকে পড়ে ট্রেনের ইঞ্জিন। এই ঘটনায় মৃত্যু হয় ২৯৫ জন যাত্রীর। এখনও মানসিক ট্রমা কাটিয়ে উঠতে পারেননি বহু যাত্রী। তিন রেলকর্মীর গাফিলতির জেরেই এই ভয়াবহ দুর্ঘটনাটি ঘটেছিল। তাই তিনজনকেই গ্রেফতার করা হয়।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

গর্ডন গ্রিনিজও তো ভুল জাজমেন্ট করেছিলেন! 'গড়াপেটা' নিয়ে দাবি CAB প্রেসিডেন্টের সাতপাকে বাঁধা পড়লেন রামপ্রসাদের বৌদি, জয়িতার বিয়েতে হাজির সব্যসাচী-পায়েলরা কালসর্প দোষ থেকে মুক্তি পেতে মহাশিবরাত্রির দিনে করুন এই বিশেষ কাজ, দূর হবে বাধা খেলতে গিয়ে বারবার মাথায় আঘাত পেয়েছেন এই অজি ক্রিকেটার! আবারও মাঠে লুটিয়ে পড়লেন স্টেজে আগুন ধরালেন, জামনগরে রণবীরের সঙ্গে ‘ডান্ডিয়া’ও নাচলেন অন্তঃসত্ত্বা দীপিকা সুপারবাইক চালানোর সময় দুর্ঘটনা, আহত গুজরাট টাইটানসের ক্রিকেটার রবিবার কলকাতায় চমক দিল সোনার দাম! বিয়ের মরশুমে রুপোর দরের ট্রেন্ড কোন দিকে? খুশিতে ডগমগ! বিয়ের পর শ্রীময়ীর সঙ্গে খাবারের থালা হাতেই নাচলেন কাঞ্চন ‘‌বুঝে যাওয়া দরকার ছিল এই পরিবার মোদীর সঙ্গে চলে গিয়েছে’‌, অকপট শিশির এক বাটি দইয়েই জাদু! রোজ খাবার পাতে রাখলেই দেখতে পাবেন এই সব শারীরিক বদল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.