বাংলা নিউজ > ঘরে বাইরে > যুবক - যুবতীদের বিবাহে উৎসাহ দিতে নবদম্পতিদের ৪ লক্ষ টাকা করে অনুদান দেবে সরকার
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

যুবক - যুবতীদের বিবাহে উৎসাহ দিতে নবদম্পতিদের ৪ লক্ষ টাকা করে অনুদান দেবে সরকার

  • সরকারের দাবি, যুবসম্প্রদায়ের মধ্যে বিয়ে করার প্রবণতা কমে যাওয়ায় জনসংখ্যা সংকটের মুখে। তাই বিবাহে উৎসাহ দিতে এই ভাতার ব্যবস্থা।

যুব সম্প্রদায়কে বিবাহে উৎসাহিত করতে নবদম্পতিদের ভারতীয় মুদ্রায় ৪ লক্ষ টাকারও বেশি এককালীন ভাতা দেওয়ার কথা ঘোষণা করল জাপান সরকার। সরকারের দাবি, যুবসম্প্রদায়ের মধ্যে বিয়ে করার প্রবণতা কমে যাওয়ায় দেশটির জনসংখ্যা ক্রমশ কমছে। তাই বিবাহে উৎসাহ দিতে এই ভাতার ব্যবস্থা। 

কর্মব্যস্ততার জন্য জাপানের বহু নারী ও পুরুষ বিয়ে করেন না। কখনো একাকী, কখনো আবার লিভ ইন রিলেশনশিপে জীবন কাটিয়ে দেন। অত্যন্ত ব্যবহুল এই দেশে বিয়ে করে সংসার চালানোটাও একটা বড় চ্যালেঞ্জ। তাই দায়িত্ব নিতে চান না অনেকেই। যার ফলে জাপানে নারী প্রতি সন্তানের সংখ্যাও কম। এর জেরে দেশটিতে জনসংখ্যা সংকটের মুখে দাঁড়িয়ে রয়েছে বলে মনে করছে সেদেশের সরকার।

একারণেই যুবক যুবতীদের বিবাহে উৎসাহ দিতে মোটা ভাতা ঘোষণা করেছে জাপান সরকার। তবে রয়েছে কয়েকটি শর্ত। পাত্র ও পাত্রীর বয়স হতে হবে ৪০ বছরের মধ্যে। তবে তারা পাবেন ৬ লক্ষ ইয়েন। যা ভারতীয় মুদ্রায় প্রায় ৪.১৮ লক্ষ টাকা। তবে দম্পতির মোট আয় হতে হবে ৫৪ লক্ষ ইয়েন বা তার কম। এমনই নানা আয়ের দম্পতিদের জন্য নানা ভাতার ব্যবস্থা করেছে সরকার। সরকারের তরফে জানানো হয়েছে, বিবাহ অনুষ্ঠানের খরচ ও ঘর সাজানোর জন্য দেওয়া হবে এই অনুদান।

 

বন্ধ করুন