বাংলা নিউজ > ঘরে বাইরে > নেতাজি সম্মানে ভূষিত শিনজো আবে, সুভাষের নামে আলাদা পুরস্কার দিল কেন্দ্রও
শিনজো আবে (REUTERS)

নেতাজি সম্মানে ভূষিত শিনজো আবে, সুভাষের নামে আলাদা পুরস্কার দিল কেন্দ্রও

  • নেতাজি রিসার্চ ব্যুরোর তরফে এবছর নেতাজি সম্মানে ভূষিত করা হল জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রীকে।

সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মজয়ন্তীতে নেতাজি সম্মানে ভূষিত হলেন জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে। রবিবার নেতাজি রিসার্চ ব্যুরোর তরফে এই পুরস্কার দেওয়া হয় শিনজো আবেকে। তবে পুরস্কার নিতে নিজে আসতে পারেননি আবে। তাঁর হয়ে পুরস্কার গ্রহণ কলকাতায় নিযুক্ত জাপানের কনসুল জেনারেল নারামুরা ইউটাকা। এলগিন রোডে নেতাজির বাসভবনে এক অনুষ্ঠানের মাধ্যমে এই পুরস্কার তুলে দেওয়া হয় জাপানের কনসুল জেনারেলের হাতে। ভারতে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত সাতোশি সুজুকি অনলাইনেই অনুষ্ঠানে যোগ দেন দিল্লি থেকে। নেতাজি রিসার্চ ব্যুরোর ডিরেক্টর তথা নেতাজির নাতি সুগত বসু এদিন অনুষ্ঠানে শিনজো আবেকে নেতাজির অন্যতম বড় ভক্ত বলে আখ্যা দেন।

এদিকে কেন্দ্রের তরফে সুভাষ চন্দ্র বসুর নামে একটি পুরস্কার চালি করা হয়েছে। রবিবার ইন্ডিয়া গেটের সামনে নেতাজির হলোগ্রাম মূর্তি উন্মোচনের পর প্রধানমন্ত্রী নেতাজির নামাঙ্কিত ‘সুভাষ চন্দ্র বসু আপদা প্রাবধান’ পুরস্কার তুলে দেন গুজরাত ইনস্টিটিউট অফ ডিজাস্টার ম্যানেজমেন্ট এবং সিকিম রাজ্য দুর্যোগ মোকাবিলা কর্তৃপক্ষের আধিরাকিদের হাতে।

এদিন প্রধানমন্ত্রী দাবি করেন, তিনি গুজরাতের মুখ্যমন্ত্রী থাকাকালীন ভুজে যে ভূমিকম্প হয় তারপরেই বিপর্যয় মোকাবিলায় গুরুত্ব দেওয়া শুরু হয়৷ পরে গুজরাত মডেল অনুসরণ করেই ২০০৫ সালে দেশে কংগ্রেস সরকার বিপর্যয় মোকাবিলা আইন ও বাহিনী গড়ে তোলে৷ মোদীর দাবি, ২০১৪ সালে তিনি ক্ষমতায় আসার পর এই বাহিনার ক্ষমতা আরও বেড়েছে৷

বন্ধ করুন