বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতে বিপুল বিনিয়োগ করবে জাপান, জানালেন মোদী, টাকার অঙ্কে কত জানেন?
ভারতে বিপুল অঙ্কের বিনিয়োগ করবে জাপান। (ANI Photo) (Mohd Zakir)

ভারতে বিপুল বিনিয়োগ করবে জাপান, জানালেন মোদী, টাকার অঙ্কে কত জানেন?

  • মোদী জানিয়েছেন, উন্নতি, সমৃদ্ধি, অংশীদারিত্ব এটাই হল ভারত ও জাপানের মধ্যে সম্পর্কের মূল সূত্র।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। নানা বিষয় নিয়ে আলোচনায় বসলেন তাঁরা। ১৪ তম বার্ষিক ইন্দো- জাপান সামিট। আর আগামী পাঁচ বছরে জাপান যে বিপুল অঙ্কের বিনিয়োগ করবে ভারতে তা এদিন জানিয়ে দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৈঠক শেষে মোদী বলেন, ‘আগামী ৫ বছরে জাপান ৫ ট্রিলিয়ন ইয়েন বা ভারতীয় মুদ্রায় ৩.২ লাখ কোটি বিনিয়োগ করবে জাপান।’ মোদী জানিয়েছেন, ‘উন্নতি, সমৃদ্ধি, অংশীদারিত্ব এটাই হল ভারত ও জাপানের মধ্যে সম্পর্কের মূল সূত্র। ভারতে জাপানি কোম্পানিগুলিকে সম্ভাব্য সব সাপোর্ট করবে ভারত।’ জানিয়েছেন মোদী।

 

প্রধানমন্ত্রী জানিয়েছেন, ‘মুম্বই-আমেদাবাদ হাই স্পিড রেল করিডরে ভারত ও জাপান ওয়ান টিম ও ওয়ান প্রজেক্ট হিসাবে কাজ করছে।’ফোরামে একটি ভিডিও পোস্ট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে মিটিংয়ের কিছু খন্ডচিত্রকে তুলে ধরা হয়েছে। বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি টুইট করে জানিয়েছেন, ২০১৮ সালের অক্টোবর মাসে শেষতম সামিটে প্রধানমন্ত্রী দুদেশের মধ্যে সম্পর্কের কথা বলতে গিয়ে সীমাহীন শব্দটি ব্যবহার করেছিলেন। এদিনের সামিটে বিশেষ স্ট্র্যাটেজিক অংশীদারিত্ব নিয়ে পর্যালোচনা করা হয়েছে।

 

অন্য়দিকে প্রধানমন্ত্রী দফতর সূত্রে জানানো হয়েছে, দুদেশের প্রধানমন্ত্রীর মধ্যে ইতিবাচক আলোচনা হয়েছে। দুদেশের মধ্যে অর্থনৈতিক ও সাংস্কৃতির সূত্রকে আরও সমৃদ্ধশালী করার ব্যাপারে আলোচনা হয়েছে।

 

বন্ধ করুন