বাংলা নিউজ > ঘরে বাইরে > 'হীনচেতা সিদ্ধান্ত', আজাদির পোস্টারে 'বাদ' নেহরু, কংগ্রেসের তোপের মুখে ICHR
জওহরলাল নেহরু (ছবি এএনআই)
জওহরলাল নেহরু (ছবি এএনআই)

'হীনচেতা সিদ্ধান্ত', আজাদির পোস্টারে 'বাদ' নেহরু, কংগ্রেসের তোপের মুখে ICHR

  • 'আজাদি কা অমৃত মহোত্সব' উপলক্ষে ডিজিটাল পোস্টার লঞ্চ করেছে ইন্ডিয়ান কাউন্সিল ফর হিস্টোরিকাল রিসার্চ, তাতে নেই নেহরুর মুখ।

'আজাদি কা অমৃত মহোত্সব' উপলক্ষে ডিজিটাল পোস্টার লঞ্চ করেছে ইন্ডিয়ান কাউন্সিল ফর হিস্টোরিকাল রিসার্চ। সেই পোস্টারে ঠাঁই হয়নি ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর। আর এই বিষয়টি নিয় বেজায় চটেছএন কংগ্রেসের নেতারা। শশী থারুর থেকে জয়রাম রমেশ, সবাই এই প্রসঙ্গে সরব হয়েছেন। এদিকে কাউন্সিলের তরফে দাবি করা হয়েছে, এই বিতর্ক অহেতুক। অতকিছু ভেবে পোস্টারের জন্য স্বাধীনতা সংগ্রামীদের মুখ বেছে নেওয়া হয়নি। কাউন্সিলের সচিব কে রতনম দাবি করেন, স্বাধীনতা সংগ্রামীদের মধ্যে তুল্যমূল্য করা তাঁদের লক্ষ্য নয়।

'আজাদি কা অমৃত মহোত্সব' উপলক্ষে প্রকাশিত ডিজিটাল পোস্টারটির স্ক্রিনশট প্রথমে কংগ্রেস নিজেদের সোশ্যাল মিডিয়াতে শেয়ার করে। তাতে দেখা গিয়েছে, মহাত্মা গান্ধী, সুভাষ চন্দ্র বসু, ভগত সিং, বিআর আম্বেদকর, সর্দার বল্লভভাই প্যাটেল, রাজেন্দ্র প্রসাদ, মদন মোহন মালভিয়া, ভিডি সাভারকরদের চেহারা রয়েছে। তবে সেখানে নেই দেশের প্রথম প্রধানমন্ত্রী নেহরুর চেহারা।

এরপরই জয়রাম রমেশ এই পোস্টারের বিরোধিতায় সরব হন। দলের মুখপাত্র গৌরব গগৈ এই পোস্টারকে 'হীনচেতা' এবং 'অনৈতিক' বলে আখ্যা দেন। টুইট করেন শশী থারুরও। লেখেন, 'এটা শুধু হীনচেতা বরং এর কোনও ঐতিহাসিক ভিত্তি নেই। ভারতীয় স্বাধীনতার জন্য লড়াইয়ে অন্যতম অগ্রণী ভূমিকা নেওয়া নেতা ছিলেন জওহরলাল নেহরু। এই কাজ করে আইসিএইচআর ফের একবার নিজেকে অসম্মান করেছে। এটা স্বভাবে পরিণত হয়েছে।'

গৌরব গগৈ এই বিষয়ে বলেন, 'এভাবে পণ্ডিত নেহরু এবং আবুল কালাম আজাদের মুখ সরিয়ে দেওয়ার মাধ্যমে অনৈতিক কাজ করেছে আইসিএইচআর। ভারত কখনও ভুলবে না যে আরএসএস ভারতীয় স্বাধীনতা সংগ্রাম থেকে নিজেদের দূরে সরিয়ে রেখেছিল।'

 

 

বন্ধ করুন