বাংলা নিউজ > ঘরে বাইরে > North East Politics: বিহারের ‘বদলা’ কি মণিপুরে নিয়ে ফেলল বিজেপি? জেডিইউ-এর সঙ্গে কোন সমীকরণে চলছে পদ্মক্যাম্প
নীতীশ কুমার (File image) (HT_PRINT)

North East Politics: বিহারের ‘বদলা’ কি মণিপুরে নিয়ে ফেলল বিজেপি? জেডিইউ-এর সঙ্গে কোন সমীকরণে চলছে পদ্মক্যাম্প

  • মণিপুরে জেডিইউএর ৬ জন বিধায়ক রয়েছেন। আর তাঁদের মধ্যে থেকে ৫ জনই জেডিইউএর বিধায়ক বিজেপিতে যোগ দিয়েছেন। এদিকে শনিবার থেকে শুরু হয়ে গিয়েছে জেডিইউএর জাতীয় কার্যনির্বাহী সমিতির বৈঠক। 

বিহারের রাজনীতি তোলপাড় করে সদ্য বিজেপির সঙ্গ ছেড়েছে নীতীশ কুমারের জেডিইউ। এদিকে, মণিপুরের মাটিতে জেডিইউএর ৫ জন বিধায়ক দল ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছেন শুক্রবার। ফলে জেডিইউএর জাতীয় কার্যনির্বাহী বৈঠকের আগে এই ঘটনা বেশ বড় ধাক্কা। সেদিক থেকেবিহারের বদলা কার্যত মণিপুরে বিজেপি নিয়ে ফেলেছে বলে মনে করছেন অনেকেই। 

উল্লেখ্য, মণিপুরে জেডিইউএর ৬ জন বিধায়ক রয়েছেন। আর তাঁদের মধ্যে থেকে ৫ জনই জেডিইউএর বিধায়ক বিজেপিতে যোগ দিয়েছেন। এদিকে শনিবার থেকে শুরু হয়ে গিয়েছে জেডিইউএর জাতীয় কার্যনির্বাহী সমিতির বৈঠক। তারই মাঝে মণিপুরে বাকি একজন জেডিইউ বিধায়কও বিজেপিতে যোগ দেবেন বলে শোনা যাচ্ছে। উল্লেখ্য, মণিপুরের ৬০ টি আসন বিশিষ্ট বিধানসভা ভোটে ৩৮ টি আসনে লড়াই করে ৬ টি জিতেছিল জেডিইউ। সেখান থেকে ৬ টি আসনই বিজেপির পকেটে গেলে রাজনৈতিক গণিত ২০২৪ সালের লোকসভা ভোটের নিরিখে বেশ খানিকটা তাৎপর্যবাহী হতে পারে। এর আগে ২০২০ সালে অরুণাচল প্রদেশে জেডিইউএর ৭ জনের মধ্যে ৬ বিধায়কই বিজেপিতে যোগ দেন। গত মাসে বাকি ১ জন বিধায়কও বিজেপি শিবিরে যান। Video: অভাব, অভিযোগ নিয়ে বিজেপি বিধায়কের কাছে গিয়েছিলেন মহিলা, এরপর?

যেখানে নীতীশ কুমার কার্যত ২০২৪ এর জমি পোক্ত করার লক্ষ্যে বিজেপির হাত ছেড়ে আরজেডির সঙ্গে বিহারে জোট গড়ে বিরোধী শিবিরে যোগ দিয়েছেন, সেখানে উত্তর পূর্বে জেডিইউএর অঙ্ক বেশ খানিকটা দুর্বল হয়ে যাচ্ছে এই পার্টি বদলের ঘটনার নিরিখে। সেই জায়গা থেকে আগামীকে নীতীশ ক্যাম্প কোন স্ট্র্যাটেজি নেয়, তা স্পষ্ট হবে সদ্য চলতে থাকা জেডিইউএর কার্যনির্বাহী বৈঠকে। 

 

বন্ধ করুন