২০২০ সালের জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষা আগামী জুন মাসে নেওয়া হতে পারে।
২০২০ সালের জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষা আগামী জুন মাসে নেওয়া হতে পারে।

জুন মাসে হতে পারে JEE Main পরীক্ষা, আলোচনায় কেন্দ্র

  • জুন মাসে জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষা আয়োজনের বিষয়টি নিশ্চিত করতে পরীক্ষা নিয়ামক পর্ষদ ও আইআইটিগুলির সঙ্গে আলোচনা চলেছে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের।

লকডাউনের মেয়াদবৃদ্ধির ফলে ২০২০ সালের জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষা আগামী জুন মাসে নেওয়া হতে পারে বলে আভাস দিলেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক।

সোমবার এক ইংরেজি দৈনিকের সঙ্গে কথোপকথনে তিনি জানিয়েছেন, জুন মাসে জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষা আয়োজনের বিষয়টি নিশ্চিত করতে পরীক্ষা নিয়ামক পর্ষদ ও আইআইটিগুলির সঙ্গে আলোচনা চলেছে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের।



আরও পড়ুন: JEE মেনস ২০২০ পরীক্ষার দিন পিছানো নিয়ে ভুয়ো নোটিশ, সতর্ক করল NTA


এর আগে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) এক বিজ্ঞপ্তিতে জানিয়েছিল যে, ২০২০ সালের জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষা আগামী মে মাসের শেষে আয়োজন করার প্রস্তাব দেওয়া হয়েছে। সেই সময় ঠিক ছিল, এপ্রিলের ১৪ তারিখ পর্যন্ত লকডাউন বহাল থাকবে। কিন্তু পরে লকডাউনের মেয়াদ বাড়িয়ে ৩ মে পর্যন্ত পিছিয়ে দেওয়ায় সেই পরিকল্পনা ভেস্তে যায়।

প্রাথমিক ঘোষণা অনুযায়ী গত ৫,৭,৯ ও ১১ মে জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষা নেওয়ার কথা ছিল।

অন্য দিকে, লকডাউন বাড়ানোর ফলে পড়ুয়াদের পড়াশোনায় ক্ষতি রুখতে সংশোধিত পাঠ্যক্রম ঘোষণা করার পরিকল্পনা করেছে CBSE-ও। জানা গিয়েছে, নবম থেকে দ্বাদশ শ্রেণির পাঠ্যক্রম সংস্কার করা হতে পারে।

স্কুল পড়ুয়াদের জন্য বিকল্প শিক্ষা নির্ঘণ্ট প্রস্তুত করায় উদ্যোগী হয়েছে NCERT। লকডাউনে ঘরবন্দি অবস্থায় তাদের পড়াশোনা যাতে চালিয়ে যাওয়া যায়, সে জন্য সংস্থার তরফে নতুন কৌশল তৈরি করা হচ্ছে।

বন্ধ করুন